Alexa

বিরাটের ব্যাটে মার্ক ওয়াহর বাজি

বিরাটের ব্যাটে মার্ক ওয়াহর বাজি

বিরাট কোহলির প্রশংসায় মেতেছেন মার্ক ওয়াহ

তাকে শুধু সময়ের সেরার তালিকায় রাখার সুযোগ নেই। যতোই দিন যাচ্ছে সর্বকালের সেরাদের একজন হয়ে উঠছেন বিরাট কোহলি। ব্যাট হাতে দাপট দেখিয়ে গড়ছেন একের পর এক রেকর্ড। বলা হচ্ছে ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকারের সব রেকর্ড একদিন তারই হবে।

আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের এক নম্বর ব্যাটসম্যান কোহলির সামনে নতুন মাইলফলকের হাতছানি। ওয়ানডে ইতিহাসে মাত্র নবম ক্রিকেটার হিসেবে ১১ হাজার রানের সামনে দাঁড়িয়ে ভারত অধিনায়ক। বিশ্বকাপেই হয়তো অভিজাত এই ক্লাবে নাম লেখাবেন তিনি।

মাঠের লড়াই শুরুর আগে এই মহাতারকার প্রশংসায় পঞ্চমুখ সাবেক ক্রিকেটাররা। একদিন আগেই বিরাট কোহলিকে রান মেশিন খেতাবটা দিয়েছিলেন ব্রায়ান লারা। এবার ভারতের ব্যাটিং তারকাকে নিয়ে বাজি ধরলেন মার্ক ওয়াহ। অস্ট্রেলিয়ান এই সাবেক কিংবদন্তির প্রথম পছন্দ কোহলি।

মার্ক ওয়াহ বলছিলেন, ‘‌আমার মতে বিরাট কোহলি সবার সেরা। তাকেই এক নম্বরে রাখছি আমি। এরপরই থাকবে ইংল্যান্ডের জস বাটলার। আমার পছন্দের তালিকায় তিন নম্বরে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।’‌

কোহলি খেলতে নামবেন তার ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ। আগের দুইবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেললেও এবার অধিনায়ক তিনিই। নতুন ছন্দ, নতুন লক্ষ্য নিয়ে নামবেন মাঠের লড়াইয়ে। তার আগে নজর কেড়েছেন আরেক কিংবদন্তি ব্রায়ান লারারও! 

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লিজেন্ড জানাচ্ছিলেন ‘বিরাট (কোহলি) আসলে মেশিন। আমরা ৮০-৯০ দশকে যে ক্রিকেটার দেখতাম, ও তাদের চেয়ে ভিন্ন। ক্রিকেটে ফিটনেস সবসময়ই গুরুত্বপূর্ণ। এখন যে পরিমাণে খেলা হয় তাতে অবশ্যই শারীরিকভাবে ফিট থাকতে হবে একজন ক্রিকেটারকে। ও ফিটনেস নিয়ে কাজ করছে। আর দেখিয়ে দিচ্ছে যোগ্যতার পরিধি।’

ব্যাট হাতে প্রায় প্রতি ম্যাচেই রান পাচ্ছেন কোহলি। রান ফোয়ারায় এনে দিচ্ছেন দলকে অনায়াস জয়। তার এমন ধারাবাহিকতায় মুগ্ধ লারা। বলছিলেন, ‘কোহলি এমন এক ক্রিকেটার যে প্রতিদিন খেলতে নামছে আর প্রতিনিয়তই রান করছে। আমার কাছে ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকার। আমি দুজনের মধ্যে তুলনা করতে চাইনা। কিন্তু কোহলি অন্য রকম এক প্রতিভা। ইতিহাসের সেরা হওয়ার সুযোগ থাকছে তার সামনে।’

৩০ মে শুরু হচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট। তবে বিরাটের ভারত মাঠে নামবে ৫ জুন সাউদাম্পটনে। প্রথম ম্যাচেই প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। তার আগে ২৮ মে কার্ডিফে বাংলাদেশের সঙ্গে খেলবে প্রস্তুতি ম্যাচ।

আপনার মতামত লিখুন :