Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

বিরাটের ব্যাটে মার্ক ওয়াহর বাজি

বিরাটের ব্যাটে মার্ক ওয়াহর বাজি
বিরাট কোহলির প্রশংসায় মেতেছেন মার্ক ওয়াহ
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

তাকে শুধু সময়ের সেরার তালিকায় রাখার সুযোগ নেই। যতোই দিন যাচ্ছে সর্বকালের সেরাদের একজন হয়ে উঠছেন বিরাট কোহলি। ব্যাট হাতে দাপট দেখিয়ে গড়ছেন একের পর এক রেকর্ড। বলা হচ্ছে ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকারের সব রেকর্ড একদিন তারই হবে।

আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের এক নম্বর ব্যাটসম্যান কোহলির সামনে নতুন মাইলফলকের হাতছানি। ওয়ানডে ইতিহাসে মাত্র নবম ক্রিকেটার হিসেবে ১১ হাজার রানের সামনে দাঁড়িয়ে ভারত অধিনায়ক। বিশ্বকাপেই হয়তো অভিজাত এই ক্লাবে নাম লেখাবেন তিনি।

মাঠের লড়াই শুরুর আগে এই মহাতারকার প্রশংসায় পঞ্চমুখ সাবেক ক্রিকেটাররা। একদিন আগেই বিরাট কোহলিকে রান মেশিন খেতাবটা দিয়েছিলেন ব্রায়ান লারা। এবার ভারতের ব্যাটিং তারকাকে নিয়ে বাজি ধরলেন মার্ক ওয়াহ। অস্ট্রেলিয়ান এই সাবেক কিংবদন্তির প্রথম পছন্দ কোহলি।

মার্ক ওয়াহ বলছিলেন, ‘‌আমার মতে বিরাট কোহলি সবার সেরা। তাকেই এক নম্বরে রাখছি আমি। এরপরই থাকবে ইংল্যান্ডের জস বাটলার। আমার পছন্দের তালিকায় তিন নম্বরে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।’‌

কোহলি খেলতে নামবেন তার ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ। আগের দুইবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেললেও এবার অধিনায়ক তিনিই। নতুন ছন্দ, নতুন লক্ষ্য নিয়ে নামবেন মাঠের লড়াইয়ে। তার আগে নজর কেড়েছেন আরেক কিংবদন্তি ব্রায়ান লারারও! 

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লিজেন্ড জানাচ্ছিলেন ‘বিরাট (কোহলি) আসলে মেশিন। আমরা ৮০-৯০ দশকে যে ক্রিকেটার দেখতাম, ও তাদের চেয়ে ভিন্ন। ক্রিকেটে ফিটনেস সবসময়ই গুরুত্বপূর্ণ। এখন যে পরিমাণে খেলা হয় তাতে অবশ্যই শারীরিকভাবে ফিট থাকতে হবে একজন ক্রিকেটারকে। ও ফিটনেস নিয়ে কাজ করছে। আর দেখিয়ে দিচ্ছে যোগ্যতার পরিধি।’

ব্যাট হাতে প্রায় প্রতি ম্যাচেই রান পাচ্ছেন কোহলি। রান ফোয়ারায় এনে দিচ্ছেন দলকে অনায়াস জয়। তার এমন ধারাবাহিকতায় মুগ্ধ লারা। বলছিলেন, ‘কোহলি এমন এক ক্রিকেটার যে প্রতিদিন খেলতে নামছে আর প্রতিনিয়তই রান করছে। আমার কাছে ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকার। আমি দুজনের মধ্যে তুলনা করতে চাইনা। কিন্তু কোহলি অন্য রকম এক প্রতিভা। ইতিহাসের সেরা হওয়ার সুযোগ থাকছে তার সামনে।’

৩০ মে শুরু হচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট। তবে বিরাটের ভারত মাঠে নামবে ৫ জুন সাউদাম্পটনে। প্রথম ম্যাচেই প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। তার আগে ২৮ মে কার্ডিফে বাংলাদেশের সঙ্গে খেলবে প্রস্তুতি ম্যাচ।

আপনার মতামত লিখুন :

ব্যাটে-বলে বিবর্ণ শান্তর এইচপি দল

ব্যাটে-বলে বিবর্ণ শান্তর এইচপি দল
প্রথম ম্যাচেই ব্যর্থ বাংলাদেশ হাই পারফরম্যান্স দল--ফাইল ছবি

সিরিজের প্রথম ম্যাচেই পথ হারাল বাংলাদেশ হাই পারফরম্যান্স দল (এইচপি)। ঘরের মাঠে ব্যাট-বল দুটোতেই ব্যর্থ! অবশ্য অন্যভাবে বলা যায়- ভানিদু হাসারাঙ্গার কাছেই হার মানল স্বাগতিকরা। শুরুতে ব্যাটে ঝড় তুললেন এই শ্রীলঙ্কান ক্রিকেটার। এরপর লেগ স্পিনে সর্বনাশ করে দিলেন তিনি!

হাসারাঙ্গার দাপটেই হাসিমুখ শ্রীলঙ্কা ইমার্জিং দলের। তার সাফল্যে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে হার দেখেছে বাংলাদেশ হাই পারফরম্যান্স দল। ১৮৬ রানের বড় জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।

রোববার সাভারের বিকেএসপিতে বড় লক্ষ্যের সামনে ব্যাট করতে নেমে কিছুই করতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। ৩০৪ রানের জবাবে নেমে ভয়াবহ ব্যর্থ দল। ২৮.৩ ওভারে অলআউট ১১৮ রানে!

সকালে টস ভাগ্যটাও সঙ্গে ছিল না বাংলাদেশ দলের। সফরকারী শ্রীলঙ্কান দল ব্যাট করতে নেমে অবশ্য শুরুতেই হারায় দুই ওপেনার পাথুম নিসানকা ও সাদুন বিরাক্কডিকে। বাঁহাতি পেসার শফিকুল ইসলামের শিকার তারা। কিন্তু এরপরই ঘুরে দাঁড়ায় ইমার্জিং দল। ৭৯ বলে ৭১ রান করে ফেরেন অধিনায়ক চারিথ আসালঙ্কা।

শেষদিকে টাইগার বোলারদের হতাশ করেন হাসারাঙ্গা ও আশেন বান্দারা। ৭ ওভারে ঝড় তুলে করেন ৭৮। এরমধ্যে ৪৬ বলে ৭০ রান তুলেন হাসারাঙ্গা। ১৭ বলে অপরাজিত ২৯ বান্দারার ব্যাটে। ২২ রানে ২ উইকেট শিকার করেন শফিকুল। সমান উইকেট নেন শহিদুল ইসলাম।

বড় সংগ্রহের জবাবে ব্যাট করতে নেমে চেনাই যায়নি শান্ত-ইয়াসিরদের।বিস্ময়কর হলেও সত্য দলের আট ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পেলেন না। যা একটু লড়াই করেন সাইফ হাসান। করেন ৭০ বলে ৫০ রান। ১২ রানে ৪ উইকেট হাসারাঙ্গার। ম্যাচসেরা তিনি ছাড়া আবার কে?

সিরিজে ফেরার সুযোগটা বুধবারই পাবে বাংলাদেশ হাই পারফরম্যান্স দল। বিকেএসপিতেই এদিন শ্রীলঙ্কা ইমার্জিং দলের সঙ্গে লড়বেন নাজমুল হোসেন শান্তরা।

সংক্ষিপ্ত স্কোর-

শ্রীলঙ্কা ইমার্জিং দল: ৫০ ওভারে ৩০৪/৭ (নিসানকা ১৮, বিরাক্কডি ৩১, আসালঙ্কা ৭১, আশান ৩৩, মেন্ডিস ২৮, হাসারাঙ্গা ৭০, বান্দারা ২৯*, ড্যানিয়েল ৮, ফার্নান্দো ২*; শহিদুল ২/৭১, ইয়াসিন ১/৮৯, শফিকুল ২/২২, আফিফ ১/২৮, আমিনুল ১/৪৩)
বাংলাদেশ হাই পারফরম্যান্স দল: ২৮.৩ ওভারে ১১৮/১০ (সাইফ ৫০, নাঈম ৫, শান্ত ৮, ইয়াসির ০, আফিফ ১৯, আমিনুল ০, মাহিদুল ১০, নাঈম ১, শহিদুল ০, ইয়াসিন ১, শফিকুল ০*; ফার্নান্দো ২/২৮, তুষারা ২/২১, আপন্সো ২/২৫, হাসারাঙ্গা ৪/১২)
ফল: শ্রীলঙ্কা ইমার্জিং দল ১৮৬ রানে জয়ী
ম্যাচসেরা: ভানিদু হাসারাঙ্গা

ভাঙল জোকোভিচের শিরোপা স্বপ্ন

ভাঙল জোকোভিচের শিরোপা স্বপ্ন
শেষ চারে হেরে হতাশ জোকোভিচ, ছবি: সংগৃহীত

শিরোপা জয়ের স্বপ্নই দেখেছিলেন নোভাক জোকোভিচ। কিন্তু ভাগ্য সহায় হয়নি। তাই শিরোপা তো দূরে থাক সিনসিনাটি মাস্টার্সের ফাইনালেই উঠা হয়নি এ সার্বিয়ান তারকার। প্রতিপক্ষ দানিল মেদভেদেভের কাছে অঘটনের শিকার হয়ে ১৬ গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ মেগাস্টার বিদায় নিলেন টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে।

শেষ চারের লড়াইয়ে প্রথম সেট ৬-৩ গেমে জিতে এগিয়ে ছিলেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা। কিন্তু পরের দুই সেটে খেই হারিয়ে ফেলেন জোকোভিচ। ৬-৩ ও ৬-৩ গেমে হার মানেন নবম বাছাই রুশ প্রতিপক্ষের কাছে।

অঘটনের এ জয়ে শিরোপা নির্ধারণী ম্যাচের টিকিট পেয়ে গেছেন মেদভেদেভ। আসরে পুরুষদের একক ইভেন্টের শেষ ম্যাচে তার প্রতিপক্ষ আরেক অনাকাঙ্ক্ষিত ফাইনালিস্ট ডেভিড গোফিন।

১৬তম বাছাই এ বেলজিয়ান তারকা সেমিফাইনালে ৬-৩ ও ৬-৪ গেমে ফ্রান্সের রিচার্ড গ্যাসকুয়েটকে ধরাশায়ী করে প্রথম বারের মতো পৌঁছে গেছেন এটিপি মাস্টার্স ১০০০ টুর্নামেন্টের ফাইনালে।

এ আসর থেকে বিদায় নেওয়ায় ২৬ আগস্ট থেকে শুরু হতে যাওয়া ইউএস ওপেন নিয়েই এখন মনোযোগী হবেন জোকোভিচ।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র