Alexa

শুরুর ধস সামলে প্রস্ততি ম্যাচে ভারতের ১৭৯

শুরুর ধস সামলে প্রস্ততি ম্যাচে ভারতের ১৭৯

রবিন্দু জাদেজা / ছবি: সংগৃহীত

এই দলের ব্যাটিং লাইনআপ নিয়ে সমর্থকদের অনেক গর্ব। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে প্রথম প্রস্তুতি ম্যাচে ভারতের বিখ্যাত ব্যাটিং লাইনআপ যে ‘খেল’ দেখাল তাতে গর্ব নয়, চিন্তায় পড়েছেন সমর্থকরা। ওভালের বাউন্সি উইকেটে বড়ো অসহায় দেখালো ভারতের ব্যাটসম্যানদের। কোনোমতে ১৭৯ রানের যে সঞ্চয় জমা করল ভারত, তার সিংহভাগ কৃতিত্ব লোয়ার অর্ডার ব্যাটসম্যান রবিন্দু জাদেজার। প্রস্তুতি ম্যাচে দলের একমাত্র ব্যাটসম্যান শুধু তাকেই মনে হলো! ৫৪ রান করেন জাদেজা।

প্রস্তুতি ম্যাচে ভারত ১০ রানের মধ্যে হারালো দুই ওপেনারকে। ধসের সেই শুরু। টপ ও মিডলঅর্ডারে ব্যাটিংয়ের কিছুই যে হলো না! দেখতে না দেখতেই স্কোরবোর্ড ৭৭ রানে নেই শুরুর পাঁচ উইকেট। কার্তিক, ধোনির ব্যাটেও সেই সঙ্কট কাটলো না। স্কোরবোর্ডে তিন অংকের রান জমা হওয়ার আগেই ভারতের ৭ উইকেট নেই। শেষ পর্যন্ত সেই ধাক্কা সামলে কোনোমতে ১৭৯ রান জমা করে ভারত। ইনিংসে ভারতের উদ্ধারকর্তা হয়ে থাকলেন অলরাউন্ডার রবিন্দু জাদেজা।

ট্রেন্ট বোল্ট গতির ঝড়েই নিজের ওপেনিং স্পেলেই তুলে নিলেন তিন উইকেট। দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের ওপর চার নম্বরে ব্যাট করতে নামা কেএল রাহুলকে ফেরান বোল্ট। এই তিন ব্যাটসম্যানই সিঙ্গেল ডিজিটে আউট! অধিনায়ক বিরাট কোহলির প্রাইজ উইকেট শিকার করেন গ্রান্ডহোম। ১৮ রান করে কোহলি বোল্ড হন গ্রান্ডহোমের নিরীহ দর্শন এক ডেলিভারিতে।

রোহিত শর্মা ব্যাট নামাতে একটু দেরি করেন। উপরের দিকে বল রাখেন বোল্ট। ভালো সুইং নিয়ে বল স্ট্যাম্পের দিকে ছুটে। ব্যাটে-বলে করতে পারেননি রোহিত। বল লাগে তার প্যাডে। আপিল উঠে। আম্পায়ার সেই আপিলে সাড়া দেন। কিন্তু রোহিত রিভিউ নেন। রিভিউতেও জানা গেলো রোহিত আউট। ৩ রানে প্রথম উইকেট হারালো ভারত।

বোল্টের পরের ওভারেই শিখর ধাওয়ানের বিপক্ষে কট বিহাইন্ডের আপিল তুলে নিউজিল্যান্ড। আম্পায়ার ধর্মসেনা তাতে সাড়া দিলেন না। নিউজিল্যান্ড অধিনায়ক রিভিউ নিলেন। রিভিউতে দেখা গেলো বল ধাওয়ানের ব্যাটে হালকা ছোঁয়া নিয়েছেন। আম্পায়ার সিদ্ধান্ত বদলে জানালেন-আউট!

বোল্টের তৃতীয় শিকার কেএল রাহুল ৬ রানে বোল্ড হয়ে ফিরলেন। ২৪ রানে ভারত হারায় ৩ উইকেট।

বিরাট কোহলি সামলে দেবেন, এই আশায় ওভালের সমর্থকরা বিরাট বিরাট চিৎকার করছিলেন। কিন্তু সেই চিৎকারকে স্তদ্ধ করে দিলেন বিরাট কোহলি ফিরলেন ১৮ রানে।
হার্দিক পান্ডে ব্যাটিংয়ে প্রমোশন পেয়ে পাঁচে নামেন। বেশ আক্রমনাত্মক মেজাজে ব্যাট চালান তিনি। মনে হচ্ছিলো ভারত শুরুর সঙ্কট কাটিয়ে উঠছে তার ব্যাটে। কিন্তু অফ স্ট্যাম্পের বাইরের বলে এখনো দুর্বলতা রয়েই গেলো হার্দিক পান্ডের। জিমি নিশামের পেসে হার মানেন তিনি। ৩৭ বলের ইনিংস তার শেষ হয় ৩০ রানে।

মহেন্দ্র সিং ধোনি অ্যাঙ্কর রোল প্লে করার চেষ্টা চালান। প্রচুর বল খেলেন। কিন্তু উইকেটে সেট হওয়ার পর ধোনিও ফিরে এলেন। দিনেশ কার্তিকও প্রস্তুতি ম্যাচে সিঙ্গেল ডিজিটের ব্যাটসম্যান। ৯১ রানে ৭ উইকেট হারানো ভারতকে টেনে তোলার দায়িত্ব নিলেন রবিন্দু জাদেজা। ওভালের দ্রæতগতির আউটফিল্ডকে কাজে লাগিয়ে পারফেক্ট ওয়ানডে স্টাইলে ব্যাট চালান এই স্পিন অলরাউন্ডার।

কেনসিংটনের ওভারের দ্রুত গতির উইকেটের সঙ্গে মানিয়ে নিতে ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যাটা বেশ স্পষ্ট হয় এই ম্যাচে। ট্রেন্ট বোল্ট চারটি উইকেট নিয়ে প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের সেরা বোলার।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ১৭৯/১০ (৩৯.২ ওভারে, রোহিত ২, ধাওয়ান ২, কোহলি ১৮, রাহুল ৬, পান্ডে ৩০, ধোনি ১৭, কার্তিক ৪, জাদেজা ৫৪, ভুবেনশ্বর ১, কুলদ্বীপ ১৯, বোল্ট ৪/৩৩, জিমি নিসাম ৩/২৬)

আপনার মতামত লিখুন :