Alexa

প্রস্ততি ম্যাচ থেকে যা চান মিরাজ

প্রস্ততি ম্যাচ থেকে যা চান মিরাজ

প্রস্তুতি ম্যাচে ভাল করে আত্মবিশ্বাস বাড়াতে চাইছেন মিরাজ

কার্ডিফের সোফিয়া গার্ডেন মেহেদি হাসান মিরাজের জন্য নতুন কিছু নয়। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে এই মাঠে বাংলাদেশের জয় দেখেছেন ড্রেসিংরুমে বসে। নিউজিল্যান্ডের বিপক্ষে জেতা সেই ম্যাচের একাদশে ছিলেন না মিরাজ। কিন্তু সাকিব ও মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে সেই ম্যাচ জেতার পর ড্রেসিংরুম থেকে ছিটকে বেরিয়ে সবার আগে মাঠে দৌড় দেয়াদের একজন মেহেদি হাসান মিরাজ। সেই স্মৃতির সোফিয়া গার্ডেনে রোববার, ২৬ মে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ পাকিস্তান। 

প্রস্ততি ম্যাচকে বলা হয় প্রক্রিয়া ঠিক করার ম্যাচ। আসল ম্যাচে নামার আগে নিজেদের শক্তিমত্তা ঝালিয়ে নেয়ার উপায় হিসেবেই দেখা হয় প্রস্তুতি ম্যাচকে। তবে আসল লড়াইয়ে নামার আগে প্রস্তুতি ম্যাচের গুরুত্বও কম নয়। এমনটাই ভাবছেন মেহেদি মিরাজ।

সোফিয়া গার্ডেনে শনিবার নেট অনুশীলনে নামার আগে মিরাজ সেটাই জানালেন-‘বিশ্বকাপের মাঠে নামার আগে আমাদের পাঁচদিনের মতো সময় আছে। এর আগে আমাদের প্রস্তুতি ম্যাচটা অনেক গুরুত্বপূর্ণ। এখানকার কন্ডিশন বুঝতে এই প্রস্তুতি ম্যাচ অনেক সহায়তা করতে পারে। সামনের দুটি প্রস্তুতি ম্যাচ থেকে আমরা সেই সুবিধা আয়ত্ত করার চেষ্টা চালাবো। নিজেদের ভুলত্রুটি গুলো এই ম্যাচে শুধরে নিতে হবে। ভালো ক্রিকেট খেলতে হবে। প্রস্ততি ম্যাচটা আর্ন্তজাতিক ম্যাচ না। রেকর্ডে এই ম্যাচের কিছু লেখা থাকে না। তাই  বলেই যে এই ম্যাচে আমাদের গা ছাড়া ভাব থাকবে তাও কিন্তু নয়। বরং এসব ম্যাচে আমাদের প্রস্তুতিটা যদি ভালো হয় তবে আসল ম্যাচে আমাদের কাজটা আরো সহজ হবে। বিশ্বকাপের সব ম্যাচেই অনেক চাপ থাকবে। কড়া লড়াই হবে। তাই প্রস্তুতি ম্যাচে যদি সেই প্রক্রিয়াগুলোর ভালো সমাধান করতে পারি তাহলে বিশ্বকাপের ম্যাচে সেটা ভালো কাজে লাগবে।

প্রস্তুতি ম্যাচ নিয়ে নিজের বিশ্লেষণে মিরাজ আরো জানান-‘ম্যাচ জিতলে তো বাড়তি একটা আত্মবিশ্বাস সব সময়ে পাওয়া যায়। তবে আমরা প্রস্তুতি ম্যাচে জয়ের তুলনায় নিজেদের কাজগুলো যাতে ঠিক মতো করতে পারি সেদিকেই বেশি নজর দিচ্ছি।’

আপনার মতামত লিখুন :