Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

প্রস্ততি ম্যাচ থেকে যা চান মিরাজ

প্রস্ততি ম্যাচ থেকে যা চান মিরাজ
প্রস্তুতি ম্যাচে ভাল করে আত্মবিশ্বাস বাড়াতে চাইছেন মিরাজ
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

কার্ডিফের সোফিয়া গার্ডেন মেহেদি হাসান মিরাজের জন্য নতুন কিছু নয়। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে এই মাঠে বাংলাদেশের জয় দেখেছেন ড্রেসিংরুমে বসে। নিউজিল্যান্ডের বিপক্ষে জেতা সেই ম্যাচের একাদশে ছিলেন না মিরাজ। কিন্তু সাকিব ও মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে সেই ম্যাচ জেতার পর ড্রেসিংরুম থেকে ছিটকে বেরিয়ে সবার আগে মাঠে দৌড় দেয়াদের একজন মেহেদি হাসান মিরাজ। সেই স্মৃতির সোফিয়া গার্ডেনে রোববার, ২৬ মে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ পাকিস্তান। 

প্রস্ততি ম্যাচকে বলা হয় প্রক্রিয়া ঠিক করার ম্যাচ। আসল ম্যাচে নামার আগে নিজেদের শক্তিমত্তা ঝালিয়ে নেয়ার উপায় হিসেবেই দেখা হয় প্রস্তুতি ম্যাচকে। তবে আসল লড়াইয়ে নামার আগে প্রস্তুতি ম্যাচের গুরুত্বও কম নয়। এমনটাই ভাবছেন মেহেদি মিরাজ।

সোফিয়া গার্ডেনে শনিবার নেট অনুশীলনে নামার আগে মিরাজ সেটাই জানালেন-‘বিশ্বকাপের মাঠে নামার আগে আমাদের পাঁচদিনের মতো সময় আছে। এর আগে আমাদের প্রস্তুতি ম্যাচটা অনেক গুরুত্বপূর্ণ। এখানকার কন্ডিশন বুঝতে এই প্রস্তুতি ম্যাচ অনেক সহায়তা করতে পারে। সামনের দুটি প্রস্তুতি ম্যাচ থেকে আমরা সেই সুবিধা আয়ত্ত করার চেষ্টা চালাবো। নিজেদের ভুলত্রুটি গুলো এই ম্যাচে শুধরে নিতে হবে। ভালো ক্রিকেট খেলতে হবে। প্রস্ততি ম্যাচটা আর্ন্তজাতিক ম্যাচ না। রেকর্ডে এই ম্যাচের কিছু লেখা থাকে না। তাই  বলেই যে এই ম্যাচে আমাদের গা ছাড়া ভাব থাকবে তাও কিন্তু নয়। বরং এসব ম্যাচে আমাদের প্রস্তুতিটা যদি ভালো হয় তবে আসল ম্যাচে আমাদের কাজটা আরো সহজ হবে। বিশ্বকাপের সব ম্যাচেই অনেক চাপ থাকবে। কড়া লড়াই হবে। তাই প্রস্তুতি ম্যাচে যদি সেই প্রক্রিয়াগুলোর ভালো সমাধান করতে পারি তাহলে বিশ্বকাপের ম্যাচে সেটা ভালো কাজে লাগবে।

প্রস্তুতি ম্যাচ নিয়ে নিজের বিশ্লেষণে মিরাজ আরো জানান-‘ম্যাচ জিতলে তো বাড়তি একটা আত্মবিশ্বাস সব সময়ে পাওয়া যায়। তবে আমরা প্রস্তুতি ম্যাচে জয়ের তুলনায় নিজেদের কাজগুলো যাতে ঠিক মতো করতে পারি সেদিকেই বেশি নজর দিচ্ছি।’

আপনার মতামত লিখুন :

নতুন জার্সিতে পূজারার শতরান

নতুন জার্সিতে পূজারার শতরান
পূজারা-রোহিতের ব্যাটে ভারতের দাপট

আগস্টের শুরুতেই টেস্ট ক্রিকেট পা রেখেছে নতুন দিগন্তে। শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্টের বিশ্বকাপ বলে পরিচিত এই লড়াইয়ে অবশ্য এখনো মাঠে নামেনি ভারত। ২২ আগস্ট অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়াইয়ের আগে এখন প্রস্তুতি ম্যাচ নিয়ে ব্যস্ত সফরকারীরা। আর এই লড়াইয়ে প্রথমবারের মতো দেখা গেল ভিন্ন এক দৃশ্য।

১৪২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার নম্বর ও নাম লেখা জার্সি নিয়ে মাঠে নামল টিম ইন্ডিয়া। শনিবার শুরু অ্যান্টিগায় উইন্ডিজ এ দলের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচে নম্বর আর নাম লেখা জার্সিতে দেখা গেল ভারতীয় ক্রিকেটারদের।

টেস্ট ক্রিকেটে দর্শক আগ্রহ বাড়াতেই এমন উদ্যোগ নিয়েছে আইসিসি। সেই ম্যাচের প্রথম দিনই নতুন জার্সিতে শতরান করলেন চেতেশ্বর পূজারা। ভারতীয় দল প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে করেছে ২৯৭ রান। পূজারার পাশাপাশি রান পেলেন রোহিত শর্মাও (৬৮)।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566124343966.jpg

আসল লড়াইয়ের আগে প্রস্তুতি ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। তবে বিরাট কোহলির জায়গায় নেতৃত্বে থাকা অজিঙ্কা রাহানে (১) দ্রুতই ফেরেন সাজঘরে। কিন্তু সাবলীল ছিলেন পূজারা। ১৮৭ বল খেলে ঠিক একশ রান তুলে অবসরে যান তিনি। হিটম্যান রোহিতও খেলেন স্বভাবসুলভ ইনিংস। ৬৮ রান আসে তার ব্যাটে।

লোকেশ রাহুল ৩৬ রানে আউট। মায়াঙ্ক আগরওয়াল করেন ১২।

বৃহস্পতিবার অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে দুই টেস্টের সিরিজের প্রথমটিতে উইন্ডিজের মুখোমুখি হবে ভারত। যেখানে ১৮ নম্বর জার্সিতে টস করতে নামবেন বিরাট কোহলি৷ এর আগে টি-টুয়েন্ট ও ওয়ানডে সিরিজ দুটোতেই স্বাগতিকদের হারিয়েছে ভারত!

সেকেন্ডের বদলে টেস্টে ক্লাসেন

সেকেন্ডের বদলে টেস্টে ক্লাসেন
সেকেন্ডের বদলে ভারত সফরের টেস্ট দলে ডাক পেয়েছেন ক্লাসেন, ছবি: সংগৃহীত

ইনজুরির কারণে ভারত সফরে যাচ্ছেন না রুদি সেকেন্ড। খেলা হচ্ছে না তার টেস্ট সিরিজে। এ উইকেটরক্ষক ব্যাটসম্যানের বদলে দলে ডাক পেয়েছেন হেনরিক ক্লাসেন। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)খবরটা নিশ্চিত করেছে। তবে তার ইনজুরি নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

অক্টোবরে ভারতের মাটিতে তিন টেস্টের সিরিজের জন্য ঘোষিত দলে অন্যান্য নতুন ক্রিকেটারদের সঙ্গে জায়গা করে নিয়ে ছিলেন সেকেন্ডও। কিন্তু দক্ষিণ আফ্রিকা এ দলের হয়ে অনুশীলনের সময় চোট পান তিনি।

চোট কাটিয়ে উঠতে এখন সেকেন্ডকে অস্ত্রোপচার করাতে হবে। তাই ভারত সফর থেকে ছিটকে গেছেন তিনি। দলে তার জায়গাটা এখন দখল করবেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান হেনরিক ক্লাসেন।

সিএসএ ভারপ্রাপ্ত ডিরেক্টর অব ক্রিকেট কোরি ফন জিল বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ‘এ’ দলের ওয়ানডে স্কোয়াডে আছেন ক্লাসেন। চার দিনের সিরিজে এখন সেকেন্ডের জায়গাটা পাবেন তিনি। এটাই হবে তার প্রোটিয়া টেস্ট সিরিজের প্রস্তুতি।’

বিশাখাপত্তমে টেস্ট সিরিজ শুরু হবে ২ অক্টোবর থেকে। ১০ অক্টোবর দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে পুনেতে। তৃতীয় ও শেষ টেস্ট (১৯-২৩ অক্টোবর) হবে রাঁচিতে।

টেস্ট সিরিজের আগে দক্ষিণ আফ্রিকা তিনটি টি-টুয়েন্টি খেলবে ১৫-২২ সেপ্টেম্বর পর্যন্ত। সঙ্গে ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল পাঁচটি ওয়ানডে খেলবে ভারত ‘এ’ দলের বিপক্ষে।

১৪ ওয়ানডে ও নয়টি টি-টুয়েন্টি খেললেও এখনো দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে অভিষেক হয়নি ক্লাসেনের। এবার তার অপেক্ষার প্রহর শেষ হল বলে!

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র