Alexa

ছাড় দিচ্ছে না আইসিসি, গ্লাভস বদলাতেই হচ্ছে ধোনির

ছাড় দিচ্ছে না আইসিসি, গ্লাভস বদলাতেই হচ্ছে ধোনির

এই গ্লাভস বদলে নামতে হচ্ছে ধোনিকে

প্রতীকটির অপর নাম ‘বলিদান ব্যাজ’। ব্যাজটি শুধু ব্যবহার করতে পারেন প্যারা কমান্ডোরা। কিন্তু এবারের বিশ্বকাপে ধোনির গ্লাভসেও দেখা যাচ্ছে সেই ফৌজি চিহ্ন! এনিয়ে বির্তকের শেষ নেই। বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিতর্কিত সেই গ্লাভস নিয়ে মাঠে নেমেছিলেন ভারতীয় এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

তারপর থেকেই বির্তকের ঝড় বয়ে যাচ্ছে! খোদ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ধোনির এমন কাণ্ডে বিরক্ত। এই গ্লাভস বদলাতে কড়া হুশিয়ারি দেয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। কিন্তু ভারতীয় ক্রিকেট কন্ট্রোল কোর্ড (বিসিসিআই) সাফ জানিয়ে দেয় ধোনি ‘বলিদান ব্যাজ’ নিয়েই নামবেন মাঠে। কিন্তু আইসিসির আসর বলে কথা। এটা ভারতের নিজস্ব কোন টুর্নামেন্ট নয়।

বিসিসিআইয়ের অনুরোধ উড়িয়ে বিশ্বক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ধোনি ‘বলিদান ব্যাজ’ লাগানো গ্লাভস পরতে পারবেন না।

আইসিসি এক বিবৃতিতে জানাল, ‘ধোনির গ্লাভসে যে চিহ্ন রয়েছে, তা অবশ্যই সরিয়ে দিতে হবে। আইসিসির নিয়মানুযায়ী লোগো ব্যবহার করে কোনও সঙ্কেত দেওয়া যাবে না।’ আইসিসির এমন প্রতিক্রয়ার পরই সুপ্রিম কোর্ট নিযুক্ত বিসিসিআইয়ের পর্যবেক্ষকদের প্রধান বিনোদ রাই জানাচ্ছিলেন, ‘দেখুন, ধোনির গ্লাভসে আধা সামরিক বাহিনীর চিহ্নটি রয়েছে ঠিকই কিন্তু ‘বলিদান’ কথাটি লেখা নেই। এর মানে কোনও ভাবেই নিয়ম ভাঙেননি আমাদের উইকেটকিপার।’

ভারতীয় বোর্ডের এমন কথায় সন্তুষ্ঠ নয় আইসিসি। এরপরই তারা নিয়ম মনে করিয়ে দিয়েছে- ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন ক্রিকেটার তার ক্রিকেটীয় সরঞ্জাম অথবা পোশাকে এমন কিছু ব্যবহার করতে পারবে না যা কোনও রাজনৈতিক, সামরিক বা বাণিজ্যিক অর্থ বহন করছে। কোনও ক্রিকেটার তা না মানলে শাস্তির মুখে পড়বেন।’

এমন বিতর্কের ঢেউয়ে বিব্রত খোদ ধোনি। তিনি বোর্ডকে জানিয়েছেন, বিতর্ক বাড়াতে চান না। আইসিসির কথা শুনেই সেই গ্লাভস ব্যবহার করবেন না তিনি। রোববার বিশ্বকাপের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেই নতুন গ্লাভসে দেখা যাবে ধোনিকে!

এর আগে কাশ্মিরে সন্ত্রাসী হামলায় নিহত ৪০ জনের বেশি আধা সামরিক বাহিনীর সৈন্যর স্মরণেও আন্তর্জাতিক ম্যাচে সামরিক স্টাইলের ক্যাপ নিয়ে মাঠে নামে ভারত। এবারও ধোনির কাণ্ডে সেই উত্তাপ ছড়াল। 

আরো পড়ুন-

গ্লাভস নিয়ে বিতর্কে ধোনি!

 

আপনার মতামত লিখুন :