Alexa

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় ধাপে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় ধাপে বাংলাদেশ

ড্র নিয়েই বাছাই পর্বে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ ফুটবল দল

প্রথম লেগে লাওসের মাঠে ১-০ গোলের জয়ে পরের রাউন্ডে এক পা দিয়েই রেখেছিল বাংলাদেশ। দরকার ছিল ড্র। সেই নুন্যতম লক্ষ্য পূরণ করেই মঙ্গলবার আটকে দিয়েছে লাওসকে। তারই পথ ধরে ২০২২ কাতার বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় পর্বে উঠে গেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ফিরতি লেগে লাওসের সঙ্গে গোলশূণ্য ড্র করেছে বাংলাদেশ ফুটবল দল।

এবার বাছাইয়ের প্রথম পর্ব টপকে যাওয়া ছয় দেশ ও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ৩৪ দল নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্ব। সেখানে খেলা হবে আট গ্রুপে।

প্রথম পর্বে লাওসের মাঠে রবিউল হাসানের একমাত্র গোলে জয় পায় বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৪ নম্বরে আছে লাওস আর বাংলাদেশ ১৮৮ নম্বরে।

অবশ্য নিজেদের মাঠে অনুষ্ঠিত ম্যাচে জিততেই পারতো বাংলাদেশ। কিন্তু আক্রমণভাগের ফুটবলারদের ব্যর্থতায় ড্র নিয়েই তুষ্ট থাকতে হয় দলকে। তারপরও ড্র মন্দ নয়। দল ঠিকই পেয়েছে কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের টিকিট। পরের ধাপে যেতে কমপক্ষে ২-১ গোলের জয় প্রয়োজন ছিল লাওসের।

এদিন জয়ী দলটাতে দুটো পরিবর্তন নিয়ে একাদশ সাজান বাংলাদেশ কোচ জেমি ডে। আরিফুর রহমান ও মতিন মিয়ার জায়গায় শুরুতেই মামুনুল ইসলাম ও রবিউল হাসান।

এই ম্যাচে চেনা দর্শকের সামনে খেলার ৮ মিনিটে লিড নিতে পারতো বাংলাদেশ। কিন্তু জামাল ভূইয়ার ফ্রি-কিকে বল পেয়ে নিশানা খুঁজে নিতে পারেন নি ইয়াসিন খান। ১৭তম মিনিটে গোলকিপারকে সামনে পেয়ে নাবীব নেওয়াজ জীবন সুযোগ হাতছাড়া করেন।

খেলার ৩৭তম মিনিটে রবিউলের ফের জীবনের মিস। এবার হেডে জালে জড়ানোর চেষ্টা করে বল পাঠিয়ে দেন ক্রসবারের ওপরে। একইভাবে ৫৩তম মিনিটে সেই জীবন ব্যবধান গড়ার সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেন নি! তারপর ৭৮তম মিনিটে জীবনের ভাসানো ক্রসে মাহবুবুর রহমান সুফিল হতাশ করেন!

এভাবে গোল মিসের মহড়া দিলেও স্বস্তির খবর এটাই বাংলাদেশ ফুটবল দল পেয়েছে বিশ্বকাপ বাছাইয়ের পরের ধাপের টিকিট।

 

আপনার মতামত লিখুন :