Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

ইংল্যান্ড যাচ্ছেন ধাওয়ানের স্ট্যান্ডবাই পান্থ

ইংল্যান্ড যাচ্ছেন ধাওয়ানের স্ট্যান্ডবাই পান্থ
ধাওয়ানের বিকল্প হিসেবে বিশ্বকাপের দেশে যাচ্ছেন রিশব পান্থ
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ড যাচ্ছেন রিশব পান্থ। যোগ দিবেন ভারতের বিশ্বকাপ দলে। ইনজুরিতে থাকা শিখর ধাওয়ানকে কাভার করতেই দলে ডাক পেয়েছেন তরুণ এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। বৃহস্পতিবার সকালে ভারত ছাড়বেন পান্থ।

চোট পেলেও এখনই বাদ দেওয়া হচ্ছে না ওপেনার ধাওয়ানকে। বরং বিশ্বকাপে ভারতের ১৫ সদস্যের দলে থেকে যাচ্ছেন তিনি। এখনো তার খেলার সম্ভাবনা রয়েছে। কোনো কারণে ধাওয়ান বিশ্বকাপ থেকে ছিটকে গেলে দলেই কেবল তার জায়গায় স্থলাভিষিক্ত হবেন পান্থ।

যত দ্রুত সম্ভব এখন পান্থের জন্য ফ্লাইটের ব্যবস্থা করার চেষ্টা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যাতে যতটা সম্ভব দ্রুত তিনি ইংল্যান্ডে থাকা ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে পারেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সূত্র জানিয়েছেন, ‘আগে ভাগেই স্ট্যান্ডবাই হিসেবে রিশবকে দলে অন্তর্ভূক্ত করা হচ্ছে। যদি ধাওয়ান আর খেলতে না পারেন, তাহলে আমরা আইসিসি-র কাছ থেকে তার বদলি নেওয়ার আবেদন করব। এর পর যাতে পান্থ সঙ্গে সঙ্গে দলে যোগ দিতে পারেন।’

রিশব এখন দলে অতিরিক্ত সদস্য হিসেবে থাকবেন। ধাওয়ান বাদ পড়লেই কেবল ভারতের ১৫ সদস্যের দলে অন্তর্ভূক্ত হবেন তিনি। জার্সি থেকে শুরু করে অফিসিয়্যাল লাগেজ সব কিছু দিল্লীস্থ পান্থের ঠিকানায় ইতিমধ্যে পৌঁছে গেছে।

এখনই শিখর ধাওয়ানকে বাদ দিতে চাচ্ছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ফিটনেস ফিরে পেতে এ ব্যাটসম্যানকে সময় দিতে রাজি তারা। এজন্য দুই-একটা ম্যাচও অপেক্ষা করতে রাজি ভারতীয়রা। এখন ধাওয়ানকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। যাতে তিনি ফিটনেস ফিরে পেতে পারেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে বাঁ-হাতের বৃদ্ধাঙ্গুলে চোট পান ধাওয়ান। স্ক্যান রিপোর্টে চিড় ধরা পড়ে। বিশ্বকাপে ফের ব্যাট হাতে নামলেও নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ দুটি মিস করবেন ধাওয়ান।



আপনার মতামত লিখুন :

মাহমুদউল্লাহ ফিট না থাকলে খেলবেন মিথুন বা সাব্বির

মাহমুদউল্লাহ ফিট না থাকলে খেলবেন মিথুন বা সাব্বির
মাহমুদউল্লাহর জায়গায় দেখা যেতে পারে মিথুন কিংবা সাব্বিরকে

সাউদাম্পটনের হোটেল লিওনার্দো থেকে মাহমুদউল্লাহ রিয়াদ দুই হাতে ক্র্যাচে ভর দিয়ে বের হচ্ছেন। এই ছবিটা দেখার সঙ্গে সঙ্গে আরেকটি দুঃশ্চিন্তা-তাহলে ভারতের বিপক্ষে ম্যাচে খেলছেন না মাহমুদউল্লাহ রিয়াদ। পায়ের মাংসপেশির যে চোটে পড়েছেন মাহমুদউল্লাহ, তা থেকে পুরোপুরি সেরে উঠতে সময় লাগবে এক সপ্তাহ থেকে দশদিন।
 
সময়ের এই হিসেব প্রায় নিশ্চিত করে দিচ্ছে চলতি বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের বাকি দুই ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদকে ছাড়াই একাদশ সাজানোর পরিকল্পনা করতে হচ্ছে বাংলাদেশ দলকে। বাস্তবতাও তাই জানাচ্ছে। যদিও ইনজুরিকে হারিয়ে ভারতের বিপক্ষে ২ জুলাইয়ের ম্যাচে নামতে প্রতিজ্ঞ মাহমুদউল্লাহ।

পায়ের কাফ মাসলের এই চোট থেকে সেরে উঠার মুল চিকিৎসাই হলো-যথাসম্ভব কম নড়াচড়া করতে হবে। খেলা বা অনুশীলন তো অনেক দুরের কথা। আর তাই হাঁটার সময় মাংসপেশিতে যাতে সরাসরি ভর বা ওজন না পড়ে সেজন্যই মাহমুদউল্লাহ রিয়াদকে চিকিৎসক ক্র্যাচ ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

তবে বিশ্বকাপে বাংলাদেশের পরের দুই ম্যাচে ভারত ও পাকিস্তানের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ যদি খেলতে নাও পারেন তবুও তার জায়গায় দেশ থেকে নতুন কোনো ক্রিকেটারকে আনার চিন্তা করছে না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

বার্তা২৪কে এই বিষয়টি বুধবার সকালে নিশ্চিত করেছে দলের সঙ্গে থাকা টিম অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান-‘মাহমুদউল্লাহ পরিস্কার ইনজুরিতে। তবে তাকে ছাড়াই পরের ম্যাচে দল খেলবে কিনা- সেই বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। মাহমুদউল্লাহ আমাদের দলের অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার। মিডলঅর্ডারে দলের ব্যাটিংয়ের ভরসার প্রতীক। আর তাই আমরা এই মুহূর্তে তার রিপ্লেসমেন্ট হিসেবে দেশ থেকে কাউকে আনার কোনো চিন্তা করছি না। নির্বাচকদের কাছ থেকেও তেমন কোনো অনুরোধ আমরা পাইনি।’

আকরাম জানান-‘কোনো কারণে মাহমুদউল্লাহ রিয়াদ যদি পরের ম্যাচে খেলতে না পারে তাহলে রিপ্লেসমেন্ট হিসেবে তো মোহাম্মদ মিথুন বা সাব্বির রহমান তো আছেই। রিপ্লেসমেন্ট তো দলের সঙ্গেই আছে। নতুন কাউকে ভাবার প্রয়োজন নেই।’

এবারের বিশ্বকাপে শুরুর তিন ম্যাচে একাদশে ছিলেন মোহাম্মদ মিথুন। কিন্তু পারফর্ম করতে না পারায় টন্টনে তার জায়গায় লিটন দাসকে খেলানো হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে লিটন দাস অপরাজিত ৯৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলের জয়ে বড় ভুমিকা রাখেন। আর ট্রেন্টব্রিজে মোসাদ্দেক হোসেন কাঁধের চোট নিয়ে না খেলায় একাদশে সুযোগ পান সাব্বির রহমান। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে সাব্বির রহমান গোল্ডেন ডাক মারেন।

ফলাফল?

পরের ম্যাচে সাব্বির ফের দ্বাদশ ব্যক্তি!

মাহমুদউল্লাহ’র ইনজুরি এখন সাব্বির ও মিথুনের সামনে ফের বিশ্বকাপের ম্যাচে নামার সুযোগ তৈরি করছে।

সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জেতার পর বাংলাদেশ দলের পাঁচদিনের ছুটি। সময়টা উপভোগ করতে অনেক ক্রিকেটার পরিবার পরিজন নিয়ে ইংল্যান্ডে ঘুরছেন। তামিম চলে গেছেন লন্ডনে। সাকিব আল হাসান প্যারিস-সুইজারল্যান্ড। দলের বাকিদের বড় অংশ অবশ্য এখন বার্মিংহ্যামে। মাহমুদল্লাহ রিয়াদও সেখানেই। বাকি সদস্যরা বার্মিংহ্যাম ঘুরে দেখছেন, আর মাহমুদউল্লাহ রিয়াদকে ধর্না দিতে হচ্ছে ফিজিও’র কাছে।

বিশ্বকাপ এখন রিহ্যাবে কাটছে তার!

‘স্টার্ককে ভয় পেয়েছিলেন মরগান’-পিটারসেনের খোঁচা

‘স্টার্ককে ভয় পেয়েছিলেন মরগান’-পিটারসেনের খোঁচা
মরগানের সমালোচনায় পিটারসেন

ইয়ন মরগানকে করা মিচেল স্টার্কের প্রথম বলটি ছিল খুবই ভয়ানক। হিপের ওপরে উঠা তার শর্ট লেন্থের বল রুখে দেন ইংলিশ অধিনায়ক। পুশ করেন অন-সাইডে। এদৃশ্য দেখেই ব্যাটিং দুর্বলতা নিয়ে মরগানকে টুইটারে বিদ্রূপ করেন কেভিন পিটারসেন। মিচেল স্টার্কের বল মোকাবেলা করতে গিয়ে ভয় পেয়েছিলেন মরগান। অস্ট্রেলিয়ান এ গতি তারকা থেকে পালিয়ে বাঁচার চেষ্টাই নাকি করেছেন মরগান।

টুইট বার্তায় সাবেক এ ইংলিশ অধিনায়ক লিখেন, ‘স্টার্ক প্রথম ডেলিভারি দিতেই ইংল্যান্ড অধিনায়ক যেন ভয়ে স্কয়ার লেগের দিকে সড়ে গেল। এটা দেখে মনে হচ্ছে, আগামী সপ্তাহে খানিকটা সমস্যায় পড়বে ইংল্যান্ড।’

এখানেই সীমাবদ্ধ থাকেননি পিটারসেন। মরগানকে দুর্বল ইংল্যান্ড অধিনায়কের তকমাও দিয়েছেন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত এ ক্রিকেটার, ‘আমি কখনো এমনটা প্রত্যাশা করিনি। এমন দুর্বল অধিনায়ক কখনো দেখিনি।’

অস্ট্রেলিয়ার কাছে হারের পরও ইতিবাচক মানসিকতাই দেখিয়ে যাচ্ছিলেন মরগান। জানিয়ে ছিলেন এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়। কিন্তু সংবাদ সম্মলনে এক সাংবাদিক তার ব্যাটিং দুর্বলতা নিয়ে পিটারসেনের খোঁচা মারার কথা জানাতেই মরগানের মুখের হাসিটা যেন উবে যায়।

উত্তরে ম্যাচে মাত্র এক বাউন্ডারি হাঁকানো মরগান মাথা ঠান্ডা রেখে শুধু বলে যান, ‘সত্যি? চমৎকার।এভাবে মোটেই ভাবিনি আমি।’ এতোটুকু বলেই পরের প্রশ্নে চলে যান।

মঙ্গলবার বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে ৬৪ রানের হারে মরগানের দলের সেমি-ফাইনাল খেলার স্বপ্ন খেয়েছে বড় এক ধাক্কা। রোববার এজবাস্টনে ভারততে মোকাবেলা করবে ইংল্যান্ড। পরের ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। দুটি ম্যাচ জিতে সেমি-ফাইনালে জায়গা পেতে মরিয়া এখন ইংলিশরা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র