Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি শ্রীলঙ্কা

বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি শ্রীলঙ্কা
বিশ্বকাপে আজ মুখোমুখি ফিঞ্চের অস্ট্রেলিয়া ও করুনারত্নের শ্রীলঙ্কা
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ওয়ানডে বিশ্বকাপে আজ শনিবার ফের মাঠে নামছে ফেভারিট অস্ট্রেলিয়া। ওভালে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। চার ম্যাচে তিন জয় আর এক হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বর্তমান চ্যাম্পিয়নরা। আফগান ও ক্যারিবিয়ানদের হারিয়ে তারা ধরাশায়ী হয় ভারতের কাছে। সবশেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে জয়ের ধারায় ফেরে অজিরা। আজও জয়রথ চালিয়ে যেতে চায় অস্ট্রেলিয়ানরা।

চার ম্যাচে এক জয় এক হারে ২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডের কাছে হারের পর লঙ্কানরা জিতে আফগানদের বিপক্ষে। আর পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে তাদের ম্যাচ মাঠে না গড়ায় এমনিতেই দুটি পয়েন্ট পেয়ে যায় দিমুথ করুনারত্নের দল।

ক্রিকেটপ্রেমীরা অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার মধ্যকার স্নায়ুচাপের ম্যাচ টিভির পর্দায় উপভোগ করতে পারবেন বিকেল সাড়ে ৩টা থেকে।

দিনের দ্বিতীয় বিশ্বকাপ ম্যাচে মুখোমুখি পয়েন্ট তালিকার তলানির দুদল দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। চার ম্যাচে তিন হারে (ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারতের বিপক্ষে) এক পয়েন্ট নিয়ে নবম স্থানে প্রোটিয়ারা। ক্যারিবিয়ানদের বিপক্ষে তাদের শেষ ম্যাচটি বৃষ্টির কারণে মাঠেই গড়ায়নি।

তিন ম্যাচে তিন হার আফগানদের। তাই কোনো পয়েন্ট না পেয়ে সবার নিচে দশম স্থানে রয়েছে এখন তারা। যুদ্ধ বিধ্বস্ত দেশটি আত্মসমর্পন করে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের কাছে। দুদলই আজ এবারের বিশ্বকাপ আসরে প্রথম জয় ছিনিয়ে নেওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবে।

দুদলের ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৬টায়। আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচ আয়োজনে প্রস্তুত কার্ডিফ।

ক্রীড়াপ্রেমীদের জন্য রাতে থাকছে ফুটবল উন্মাদনা। ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে ইউক্রেনের বিপক্ষে লড়বে দক্ষিণ কোরিয়া। আর ফিফা নারী বিশ্বকাপে নেদারল্যান্ডস মাঠে নামবে ক্যামেরুনের বিপক্ষে।

চলুন দেখে চোখ রাখি টেলিভিশনের পর্দায় শনিবার কখন কী থাকছে-

ক্রিকেট
আইসিসি বিশ্বকাপ ২০১৯
অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

সরাসরি বিকেল সাড়ে ৩টা
সরাসরি স্টার স্পোর্টস ১, বিটিভি, জিটিভি, মাছরাঙা

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা
সরাসরি সন্ধ্যা সাড়ে ৬টা
স্টার স্পোর্টস ৩

ফুটবল
ফিফা নারী বিশ্বকাপ
নেদারল্যান্ডস-ক্যামেরুন
সরাসরি সন্ধ্যা ৭টা

কানাডা-নিউজিল্যান্ড
সরাসরি রাত ১টা
সনি টেন টু ও সনি লাইভ

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ
ফাইনাল
ইউক্রেন-দক্ষিণ কোরিয়া
সরাসরি রাত ১০টা
সনি টেন টু

আপনার মতামত লিখুন :

সুপার ওভার দেখতে গিয়ে মারা যান নিশামের কোচ

সুপার ওভার দেখতে গিয়ে মারা যান নিশামের কোচ
ডেভিড গর্ডন ও জিমি নিশাম, ছবি: সংগৃহীত

লর্ডসের অবিশ্বাস্য ও মহানাটকীয় ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল হৃদ-কম্পন বাড়িয়ে দিয়েছিল ক্রিকেট প্রেমীদের। উচ্চ রক্তচাপে ভোগা বয়স্ক ও হৃদরোগীদের জন্য এমন স্নায়ুচাপ ও রুদ্ধশ্বাস ম্যাচ প্রায়ই প্রাণঘাতের কারণ হয়ে দাঁড়ায়। বাস্তবে হয়েছেও তাই। ফাইনালের সুপার ওভার খেলার সময়ই মারা গেছেন কিউই অলরাউন্ডার জিমি নিশামের সাবেক কোচ ডেভিড গর্ডন।

এমনিতেই অকল্পনীয় ও অভাবনীয় হাইভোল্টেজ ফাইনালে শিরোপা হাতছাড়া হওয়ায় প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙেছে জিমি নিশামের। হৃদয় ভেঙে হয়েছে চুরমার। তারওপর কোচের মৃত্যুর মতো বিয়োগান্তক খবর হজম করতে হল নিউজিল্যান্ডের এ তারকা ক্রিকেটারকে।

ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে সুপার ওভারে মার্টিন গাপটিলের সঙ্গে দলকে যখন জেতানোর চেষ্টা করছিলেন নিশাম, তখন তার হাইস্কুল শিক্ষক ও বাল্যকালের কোচ ডেভিড গর্ডন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।

হাসপাতালের বিছানায় শুয়ে ছিলেন গর্ডন। তার মৃত্যু নিয়ে কন্যা লিওনি বলেন, ‘ফাইনাল ওভার, সুপার ওভারে একজন নার্স আসেন। ওই নার্স বলেন, আমার বাবার শ্বাস-প্রশ্বাসে পরিবর্তন এসেছে। জিমি নিশাম ছক্কা হাঁকানোর সঙ্গে সঙ্গে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’

লিওনি জানান, তার বাবা ছিলেন একজন বিচিত্র রসিক মানুষ। রসবোধের সত্যিকারের এক চরিত্র। সব সময় ক্রিকেট খেলা দেখতে দেখতে পৃথিবীর মায়া ত্যাগ করতে চাইতেন। বাস্তবে তিনি তেমনটাই করতে পেরেছেন।

টুইট বার্তায় প্রয়াত কোচকে শ্রদ্ধাঞ্জলী জানান জিমি নিশাম, লেখেন- ‘ডেভ গর্ডন, আমার হাই স্কুল শিক্ষক, কোচ ও বন্ধু। ক্রিকেটের প্রতি আপনার ভালোবাসা সংক্রামক। বিশেষ করে আমাদের জন্য। আপনার অধীনে যাদের খেলার সৌভাগ্য হয়েছে। এমন ম্যাচ নিয়ে আপনি যেভাবে স্তুতি গেয়ে গেছেন। নিশ্চিত আপনি গর্ব নিয়ে গেছেন। সব কিছুর জন্য ধন্যবাদ। শান্তিতে চির নিদ্রায় ঘুমান।’

জিমি নিশামের শ্রদ্ধাঞ্জলি বার্তা ছুঁয়ে গেছে গর্ডনের মেয়েদের মনকে, ‘বার্তাটি ছিল ভালবাসামাখা। আমার বাবা সব সময় জিমির খোঁজ খবর রাখতেন। তিনি একই সঙ্গে জিমির বাবার বন্ধুও ছিলেন। মন থেকে সব সময় জিমি নিশামকে ভালো জানতেন। তার জন্য আমার বাবা ছিলেন গর্বিত। স্বর্গে বসে তিনি অবশ্যই তার শিষ্যের ক্যারিয়ারকে অনুসরণ করবেন।’

নিউজিল্যান্ডের সমান ২৪১ রান তোলে ফাইনালটা টাই করে বসে ইংল্যান্ড। যেকারণে ম্যাচের ভাগ্য গড়ায় সুপার ওভারে। ইংলিশদের সমান ১৫ রান করে সেখানে টাই করে বসে কিউইরা। কিন্তু বাউন্ডারি বেশি হাঁকানোর সুবাদে প্রথম বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড।

লর্ডসেই জেসন রয়ের টেস্ট অভিষেক!

লর্ডসেই জেসন রয়ের টেস্ট অভিষেক!
আইরিশদের বিপক্ষে টেস্ট দলে ডাক পেলেন জেসন রয়

ব্যাট হাতে আলো ছড়িয়েছেন বিশ্বকাপে। উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে সংগ্রহ করেছেন ৪৪৩ রান। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের মিশনে রেখেছেন অগ্রণী ভূমিকা। সুবাদে এ টপ-অর্ডার ব্যাটসম্যান ডাক পেলেন টেস্ট ক্রিকেটে। তা আবার প্রথবারের মতো।

২০১৫ সালে ৮ মে আয়ারল্যান্ডের বিপক্ষে ডাবলিনে রয়ের ওয়ানডে অভিষেক। আর টি-টুয়েন্টিতে রঙিন জার্সিতে দেশের হয়ে মাঠে নামেন তার আগের বছর। বার্মিংহামে ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে। কিন্তু এতো দিনেও তার লাল বলের ক্রিকেটের খেলা হয়নি।

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ঘোষিত দলে ডাক পেয়েছেন রয়। সব কিছু ঠিক থাকলে লর্ডসে হয়ে যাবে তার টেস্ট অভিষেক। তার মতো সমারসেট অলরাউন্ডার লুইস গ্রেগরিও প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা করে নিয়েছেন।

ইংল্যান্ডের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি জেমস অ্যান্ডারসনও দলে অন্তর্ভূক্ত হয়েছেন। যদি চলতি মাসের শুরুর দিকে তিনি কাফ ইনজুরিতে পড়েছেন। অলরাউন্ডার বেন স্টোকস ও উইকেটরক্ষক জস বাটলার খেলছেন না আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে।

তবে দল থেকে ছিটকে গেছেন ফাস্ট বোলার মার্ক উড ও জোফরা আর্চার। দুজনেই পেশিতে টান পেয়েছেন। ধারণা করা হচ্ছে, ডারহামের উডকে চার-ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। রোববার ফাইনালে চোট পান তিনি। অ্যাশেজ সিরিজকে সামনে রেখে বিশ্রামে রাখা হয়েছে আর্চারকে।

২৪ জুলাই লর্ডসে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্ট খেলবে ইংল্যান্ড। এবারই প্রথম ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে মুখোমুখি হচ্ছে দুদল। ১ আগস্ট থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজ শুরুর আগে হোম সামারে এটাই ইংল্যান্ডের প্রথম লাল বলের ম্যাচ।

বিশ্বকাপ জয়ী অনেক ক্রিকেটার আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট থেকে বিশ্রাম পেলেও ১৬ জনের প্রাক-অ্যাশেজ অনুশীলন ক্যাম্পে রয়েছে তারা।

আয়ারল্যান্ড টেস্টে ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, স্যাম কুরান, জো ডেনলি, লুইস গ্রেগরি, জ্যাক লিচ, জেসন রয়, ওলি স্টোন এবং ক্রিস ওকস।

প্রাক-অ্যাশেজ ক্যাম্পে ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কুরান, জো ডেনলি, লুইস গ্রেগরি, জ্যাক লিচ, জেসন রয়, বেন স্টোকস, ওলি স্টোন, ক্রিস ওকস ও মার্ক উড।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র