Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

সেই জ্যোতিষীর চোখে এবার চ্যাম্পিয়ন ভারত

সেই জ্যোতিষীর চোখে এবার চ্যাম্পিয়ন ভারত
বিরাটের হাতেই ট্রফি দেখতে পাচ্ছেন ভারতীয় জ্যোতিষী
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ক্রিকেট যারা ভালোবাসেন তারা অনেকে ভারতীয় সংখ্যাতত্ত্ববিদ এম কে দামোদারানকে  চেনেন। ভাবছেন ক্রিকেটের সঙ্গে এ সংখ্যাতত্ত্ববিদের সম্পর্ক কোথায়? সম্পর্ক তো আছেই। হয়তো ভুলে গেছেন। একটু মনে করে দেখুন, ২০১১ বিশ্বকাপে ভারতকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন কেরালার বিখ্যাত এ সংখ্যাতত্ত্ববিদ। তার সে ভবিষ্যদ্বাণী ফলে গিয়েছিল শতভাগ। দেশের মাটিতে সেবার বিশ্বকাপ ট্রফি জিতে নেয় ভারত। কেরালার কান্নুর জেলার অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা দামোদারান ফের শনিবার একই ভবিষ্যদ্বাণী করেছেন। তার মতে, এবার বিশ্বকাপ ঘরে তুলবে অধিনায়ক বিরাট কোহলির দল।

দামোদারান ইতোমধ্যে সুনাম কুড়িয়েছেন খেলাধুলা নিয়ে ভবিষ্যদ্বাণী করে। তিনি কেবল খেলাধুলায় সীমাবদ্ধ নন। রাজনীতি নিয়েও তার ভবিষ্যদ্বাণী সত্য হয়েছে।

সংবাদ সংস্থা ইন্দো এশিয়ান নিউজ সার্ভিসকে জ্যোতিষী দামোদারান জানান, ২০১১ সালে তৎকালীন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জন্য ২, ৬ এবং ৭ সংখ্যা ছিল সৌভাগ্যের। তার ভাগ্য সংখ্যাও ৩৩।

দামোদারান ক্যাপ্টেন কোহলিকে নিয়ে বলেন, ‘কোহলির জন্মসংখ্যা ৫। তার গোপন সংখ্যাও ৫। সংখ্যাতত্ত্বের বিচারে কাকতালীয়ভাবে ধোনি এবং কোহলি একই পালকে আছেন। কোহলির ভাগ্য সংখ্যাও ৩৩। দুজনে মিলে চমৎকার বন্ধন তৈরি করে রেখেছেন।’

কোহলির জন্ম তারিখ নিয়ে দামোদারান আরও বলেন, ‘কোহলির জন্ম তারিখ ৫ নভেম্বর ১৯৯৮। আর তার রাশি বৃশ্চিক। যা সংখ্যাতত্ত্বে ৯ সংখ্যার আভাস দেয়। স্বাভাবিক ভাবেই কোহলির জন্য ৬ ও ৯ সংখ্যা সৌভাগ্যের প্রতীক। তাছাড়া তিনি ৩০ বছরে পা দিয়েছেন। তাই ৩+০= ৩। যা আরও অধিক সৌভাগ্যের প্রতীক। এ বিষয়গুলোই বলে দেয় কোহলি ও ধোনি মিলে ৩ নম্বর বিশ্বকাপ শিরোপা ছিনিয়ে নেবেন।’


আপনার মতামত লিখুন :

২৮ বছর পর আফ্রিকান চ্যাম্পিয়ন আলজেরিয়া

২৮ বছর পর আফ্রিকান চ্যাম্পিয়ন আলজেরিয়া
নেশন্স কাপ জয়ী চ্যাম্পিয়ন আলজেরিয়া

দারুণ উত্তেজনা ছড়াল ফাইনাল ম্যাচে। সমান তালেই লড়ল দুই দল। কিন্তু ফুটবল তো গোলের খেলা। এখানেই সেনেগালের চেয়ে এগিয়ে থাকল আলজেরিয়া। তাদের হারিয়ে দ্বিতীয়বারের মতো দলটি জিতল আফ্রিকান নেশন্স কাপের ট্রফি।

অথচ পুরো খেলায় বল দখলে এগিয়ে ছিল সেনেগালই। খেলার ৬২ ভাগ সময় বল ছিল তাদের দখলে। কিন্তু নিশানা খুঁজে নিতে পারেনি দলটি।

শুক্রবার মিশরের কায়রোতে অনুষ্ঠিত ফাইনালে ১-০ গোলের জয় তুলে নিয়েছে আলজেরিয়া। রিয়াদ মাহারেজরাই হাসিমুখে মাঠ ছাড়ে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563597652096.JPG

এই জয়ের পথ ধরে দীর্ঘ অপেক্ষার অবসান হলো দলটির। ১৯৯০ সালে প্রথমবারের মতো আফ্রিকান চ্যাম্পিয়ন হয়েছিল আলজেরিয়া। ২৮ বছর পর ফের দেখা মিলল শিরোপার।

লড়াইয়ে মাত্র দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় আলজেরিয়ানরা। ফরোয়ার্ড বাগদাদ বুনেজার শট আশ্রয় নেয় সেনেগালের জালে। এরপর লড়াইয়ে ফেরার অনেক চেষ্টা করেও পারেনি সেনেগাল। শেষ অব্দি হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় ২০০২ সালের পর ফাইনালে উঠে আসা দলটির।

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক
মাশরাফির ইনজুরিতে নেতৃত্বে তামিম

শনিবার দুপুরে শ্রীলঙ্কার পথে দেশ ছাড়ার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ওয়ানডের মিশন। কিন্তু তার আগে জাতীয় দলে বড় রকমের পরিবর্তন! ইনজুরিতে সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বিন মর্তুজা। নতুন করে চোটে পড়ে সফর শেষ অধিনায়কের। বাধ্য হয়েই তার বিকল্প খুঁজে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তিন ম্যাচ ওয়ানডের এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। শুক্রবার রাতে তাকে নেতৃত্ব দিয়েছে বিসিবি।

আর মাশরাফির ইনজুরিতে দলে জায়গা পেলেন অলরাউন্ডার ফরহাদ রেজা। লঙ্কান সফরে দলে নেই মোহাম্মদ সাইফউদ্দিনও। তার বদলে নির্বাচক সুযোগ দিলেন পেসার তাসকিন আহমেদকে।

শুক্রবার সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করতে গিয়ে চোট পান মাশরাফি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।’

আগামী ২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

ওয়ানডের বাংলাদেশ দল-
তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, ফরহাদ রেজা, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, এনামুল হক।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র