Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

বাংলাদেশের টার্গেট ৩২২

বাংলাদেশের টার্গেট ৩২২
মুস্তাফিজ শিকার করেন তিনটি উইকেট
এম. এম. কায়সার
স্পোর্টস এডিটর
বার্তা২৪.কম
টন্টন
ইংল্যান্ড থেকে


  • Font increase
  • Font Decrease

শুরুটাই তাহলে সবকিছু নয়!

এই ম্যাচে বাংলাদেশের বোলিংয়ের শুরুটা হলো স্বপ্ন্রে মতো। ক্রিস গেইল শূন্য রানে আউট। প্রথম পাঁচ ওভারে উইন্ডিজ ১ উইকেটে মাত্র ৮ রান! প্রথম পাওয়ার প্লে পর্যন্ত বাংলাদেশের বোলিংয়ের সেই ভালো আলো ছড়ালো।

কিন্তু পরের কাহিনী শুধু ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং নিয়ে। ৩২১ রানের স্কোরের ইনিংসে তো ব্যাটসম্যানদের গল্পই করতে হয় শুধু! এই ম্যাচ জিতে বিশ্বকাপের সামনে পথে এগিয়ে চলার আশা টিকিয়ে রাখতে হলে বাংলাদেশকে করতে হবে ৩২২ রান।

কঠিন টার্গেট। কাজটা কঠিন; সন্দেহ নেই। তবে ওয়েস্ট ইন্ডিজ যদি এতো রান করতে পারে তাহলে বাংলাদেশ কেন পারবে না-লাঞ্চ বিরতিতে এভাবেই হয়তো দলকে উদ্বীপ্ত করছিলেন বাংলাদেশ কোচ।

আর্ন্তজাতিক ক্রিকেটে প্রতিপক্ষ হিসেবে সাই হোপের পছন্দের তালিকায় আছে বাংলাদেশ। ক্যারিয়ারের ছয় সেঞ্চুরির তিনটিই তার বাংলাদেশের বিপক্ষে। সেই তালিকা আরো প্রায় সমৃদ্ধ করেই ফেলেছিলেন এই ম্যাচেও। তবে সেঞ্চুরির একেবারে কাছে এসেও ব্যর্থ হলেন। ৯৬ রানে তাকে ফেরালেন মুস্তাফিজ। কিন্তু ততক্ষনে ওয়েস্ট ইন্ডিজ যে টন্টনের ম্যাচে রান পাহাড়ে প্রায় চড়ে বসেছে!

৩২১ রানকে হয়তো অনেকে পাহাড় বলতে আপত্তি করবেন। কিন্তু টন্টনের এই ম্যাচের উইকেটের আচরণ জানাচ্ছে-এটা অনেক বড়ো স্কোর। পেছনের রেকর্ডও বাংলাদেশের বিপক্ষে। এতো বেশি রান তাড়া করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগে কখনো জেতেনি বাংলাদেশ।

-তাতে কি?

এই ম্যাচ জিতে নতুন ইতিহাস তৈরি করুক বাংলাদেশ!

ওপেনার এভিন লুইসের ৭০, সাই হোপের ৯৬, শিমরান হেটমায়ারের ঝড়োগতিতে ২৬ বলে ৫০ এবং অধিনায়ক জ্যাসন হোল্ডারের ১৫ বলে ৩৩ রানের অবদানেই ওয়েস্ট ইন্ডিজের সঞ্চয় গিয়ে পৌছালো ৩২১ রানে।

ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল শূন্য রানে আউট হলেও তাহলে ওয়েস্ট ইন্ডিজ ঠিকই তিনশ’র ওপরে পৌছে যায়!

 বোলিংয়ের শুরুটা বাংলাদেশ দলের প্রায় সবার ভালো হলেও ওয়েস্ট ইন্ডিজ ইনিংস শেষে ‘ভালো’ শব্দের জায়গায় ‘গড়পড়তা’ বসাতে হচ্ছে। ৫০ ওভারের ম্যাচে সবমিলিয়ে বাংলাদেশের বোলাররা ওয়াইডই দিলেন ১৭টি!

সাইফুদ্দিন ও মুস্তাফিজুর রহমান উইকেট শিকারে শীর্ষে। দুজনেই তিনটি করে উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ: ৩২১/৮ (৫০ ওভারে, গেইল ০, লুইস ৭০, হোপ ৯৬, পুরান ২৫, হেটমায়ার ৫০, রাসেল ০, হোল্ডার ৩৩, ব্রাভো ১৯, মুস্তাফিজ ৩/৫৯, সাইফুদ্দিন ৩/৭২, সাকিব ২/৫৪)

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র