বাংলাদেশ আজ বার্মিংহ্যামে নিউজিল্যান্ডের ‘সমর্থক’!

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে
বৃষ্টির বাধায় পাকিস্তান-নিউজিল্যান্ড লড়াই। ঢেকে রাখা হয়েছে এজবাস্টনের উইকেট

বৃষ্টির বাধায় পাকিস্তান-নিউজিল্যান্ড লড়াই। ঢেকে রাখা হয়েছে এজবাস্টনের উইকেট

  • Font increase
  • Font Decrease

এই ম্যাচে দু’দলের হিসেবটা একটু অন্যরকম।

জিতলে নিউজিল্যান্ড শেষ চারে। আর সেমিফাইনালে যাবার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে পাকিস্তানের চাই জয়। তবে আগের রাতে বার্মিংহ্যাম পৌঁছানো বাংলাদেশ দল পাকিস্তান-নিউজিল্যান্ডের ম্যাচের ওপর চোখ রাখছে গভীর আগ্রহ নিয়ে।

-কেন আগ্রহ?

কারণ এই ম্যাচে পাকিস্তান হারলে নিউজিল্যান্ড বিশ্বকাপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে উঠে আসবে। আর ঠিক তখনই সেমিফাইনালের স্বপ্ন নিয়ে সামনে বাড়া বাংলাদেশের সামনে অনেক দুরের আরেকটি বাধা দূর হবে। বাংলাদেশের সেমিফাইনালে সম্ভাব্য যে বাধা গুলো আছে তার মধ্যে পাকিস্তান একটি। সেই হিসেবে এই বার্মিংহ্যামের এই ম্যাচে বাংলাদেশ আজ অধীর আগ্রহ নিয়ে পাকিস্তানের হার দেখার অপেক্ষায়!

বাংলাদেশের সেমিফাইনালে খেলার শর্ত হলো নিজেদের পরের দুই ম্যাচে জিততে হবে। সেই সঙ্গে প্রার্থনায়ও বসতে হবে যাতে ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা যেনো পয়েন্টের হিসেবে তাদের টপকে না যায়। মুলত সেজন্যই ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলা দলগুলো বাংলাদেশের সমর্থন পাচ্ছে!

বার্মিংহ্যামে আজ পাকিস্তান হারলে তাদের পয়েন্ট দাড়াবে ৭ ম্যাচে ৫। কার্যত তাতেই তাদের বিশ্বকাপ সেমিফাইনাল সম্ভাবনা ‘প্রায়’ শেষ হয়ে যাবে। আর তখন বাংলাদেশ নিজেদের পরের দুই ম্যাচ জিতে সেমিফাইনালের সবুজ স্বপ্ন দেখতে পারে। বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে বাংলাদেশের পরের দুই ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে।

বার্মিংহ্যামে ২৬ জুন, বুধবার নিউজিল্যান্ড-পাকিস্তানের এই ম্যাচ নির্ধারিত সময় শুরু হয়নি। সকাল দশটায় টসের কথা থাকলেও সেটা ঘন্টাখানেক পিছিয়ে গেছে। বার্মিংহ্যামে ম্যাচের আগের রাতে টানা ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে। দীর্ঘসময়ে বার্মিংহ্যামের উলভারহ্যাম্পটনে বাস করা প্রবাসী বাংলাদেশি নাসিম ফেরদৌস জানালেন-‘চলতি গ্রীস্মে এই প্রথম এতো লম্বা সময় ধরে এখানে বৃষ্টি হলো। জানি না এই ম্যাচ হয় কিনা?’

তবে ম্যাচের দিন সকালে বৃষ্টির কোনো দেখা নেই। আকাশ মেঘলা। জলীয় বাস্পের কণা বাতাসে। শীতল আবহাওয়া। বাতাসের গতিবেগ ছিলো বেশ। যা দেখে পাকিস্তান-নিউজিল্যান্ড উভয় দলে পেস বোলাররা যথেষ্ট অনুপ্রাণিত হবেন।

আগের রাতের বৃষ্টিতে মাঠ ভেজা থাকায় সকালে টসের আগে আম্পায়াররা মাঠে নামেন। চারদিকের আউটফিল্ড পরিদর্শন করে তারা টসের সময় পিছিয়ে দেন। টস হবে ১১টায়। খেলা শুরু সাড়ে এগারোটায়।

মাঠের আউটফিল্ডের একাংশ বৃষ্টিতে ভেজা থাকায় এই ম্যাচ নির্ধারিত সময় শুরু করা যায়নি। সেই ভেজা অংশে আলাদা অ্যাস্ট্রোটার্ফ বসানো হয়েছে, যাতে খেলোয়াড়রা ভেজা মাঠে পিছলে না পড়েন!

তবে এই ম্যাচ শুরুর সময় ঘন্টা খানেক পিছিয়ে দেয়া হলেও ওভার কমানো হয়নি। ৫০ ওভারের পুরো খেলাই হবে।


আপনার মতামত লিখুন :