বার্মিংহ্যামে রোববারের ম্যাচটি ‘শিশুদের জন্য একদিন’

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে
ভারত-ইংল্যান্ড লড়াইটি শিশুদের জন্য বিশেষ এক ম্যাচ

ভারত-ইংল্যান্ড লড়াইটি শিশুদের জন্য বিশেষ এক ম্যাচ

  • Font increase
  • Font Decrease

এই ম্যাচটা যে ‘বিশেষ’ কিছু সেটা বোঝা গেলো ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনেই। দু’দলের অধিনায়ককের সংবাদ সম্মেলনেই প্রশ্নের শুরুটা করলো ছোট্ট এক শিশু!

রোববার এই ম্যাচ যে শিশুদের জন্য বিশেষ ম্যাচ। বিশ্বের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য তহবিল সংগ্রহ হবে এই ম্যাচ থেকে। ক্রিকেট যে শুধু ২২ গজের লড়াই নয়, শিশুদের দারিদ্র, ক্ষুধা দূরীকরণ ও অধিকার আদায়ের সঙ্গেও ক্রিকেট জুটি বেঁধেছে। আইসিসির অফিসিয়াল অনেক স্পন্সরের একটি ইউনিসেফ। বিশ্বের বঞ্চিত শিশুদের পাশে এসে দাড়িয়ে সমর্থন ও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য রোববার ইংল্যান্ড-ভারতের ম্যাচটিকে বেছে নিয়েছে আইসিসি।

এই ম্যাচকে বলা হচ্ছে ‘ওয়ানডে ফর চিলড্রেন ম্যাচ!’ এই ম্যাচ থেকে সংগ্রহ হওয়া তহবিল আইসিসির সদস্যসহ বিভিন্ন দেশের সুবিধা বঞ্চিত শিশুদের সার্বিক কল্যানে ব্যয় করা হবে।
 ইউনিসেফ এবং আইসিসি বিশ্বাস করে বিশ্বের সব শিশু একদিন রোগ প্রতিরোধের জন্য টিকা নিতে পারবে। সুপেয় পানি পাবে। যথাযথ শিক্ষা ও খেলার সুযোগ পাবে। বিশ্বকে শিশুদের জন্য যথাযথ বাসযোগ্য করে তোলার মহতী এই উদ্যোগে সঙ্গী হিসেবে ক্রিকেটও বড় ভুমিকা রাখবে।

৩০ জুন, রোববারের এই ম্যাচের খেলার বিরতিতে শিশুদের সঙ্গে থাকবেন ভারতের সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার। এই সময় শিশুরা মাঠে বিভিন্ন ধরনের মজার ক্রিকেট পর্বে অংশ নেবে। ম্যাচ চলাকালে শিশুদের জন্য তহবিলও সংগ্রহ করা হবে।

আপনার মতামত লিখুন :