ফের মুখোমুখি সেই কোহলি-উইলিয়ামসন

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
১১ বছর পর আবারও বিশ্বকাপের মাঠে লড়ছেন বিরাট-উইলিয়ামসন

১১ বছর পর আবারও বিশ্বকাপের মাঠে লড়ছেন বিরাট-উইলিয়ামসন

  • Font increase
  • Font Decrease

ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গে লড়বে ভারত। ম্যানচেস্টারে দুদলের মহারণ মাঠে গড়াবে ৯ জুলাই। অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ভারত চাইছে তাদের তৃতীয় বিশ্ব শিরোপা। আর কেন উইলিয়ামসনের নেতৃত্বের নিউজিল্যান্ড রয়েছে নিজেদের প্রথম বিশ্বকাপ ট্রফি জয়ের দৌড়ে।

লিগ পর্বের মাঠের লড়াইয়ে নিউজিল্যান্ডের সঙ্গে দেখা হওয়ার কথা ছিল ভারতের। কিন্তু বৃষ্টির কারণে ভেসে যায় তাদের ম্যাচটি। ফলে এবারের বিশ্বকাপে এই প্রথম মুখোমুখি ক্রিকেট যুদ্ধে নামতে যাচ্ছে দুই সেমি-ফাইনালিস্ট।

কিন্তু কোহলি ও উইলিয়ামসনের জন্য এবারই প্রথম নয়। এর আগে বিশ্বকাপের সেমিফাইনালে দুজনের দেখা হয়েছিল। তবে সেটা ওয়ানডে বিশ্বকাপে নয়। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে।

২০০৮ সালে মালয়েশিয়ায় আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শেষ চারে কোহলির নেতৃত্বে ভারত লড়েছিল অধিনায়ক উইলিয়ামসনের নিউজিল্যান্ডের বিপক্ষে।

বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালে জ্বলে উঠে ছিলেন কোহলি। ব্যাট হাতে ৪৩ রানের সঙ্গে বল হাতে গুরুত্বপূর্ণ সাত ওভারের স্পেলে নেন দুই উইকেট। কিন্তু রান দিয়েছিলেন মাত্র ২৭। অলরাউন্ড নৈপুণ্যে বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান জেতেন ম্যান অফ দ্য ম্যাচ অ্যাওয়ার্ড।

ডি/এল মেথডে ভারত ম্যাচটি জিতেছিল তিন উইকেটে। এবং ফাইনালে ফের ডি/এল মেথডে দক্ষিণ আফ্রিকাকে ১২ রানে হারিয়ে ট্রফি জিতে নেয় কোহলির দল। এবার ইংল্যান্ডের মাটিতেও কী সেই সুখ স্মৃতির পুনর্মঞ্চায়ন করবেন কোহলি? জিতবেন কী ২০১১ সালের পর ক্যারিয়ারের দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি? প্রশ্নটা এখন উড়ে বেড়াচ্ছে ভক্তদের মনে।
 
১১ বছর আগের সেই ভারতীয় দলে ছিলেন রবীন্দ্র জাদেজা। আর কিউদের দলে ছিলেন ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি। তারা সবাই এবারের বিশ্বকাপে খেলতে ইংল্যান্ডে আছেন নিজ নিজ দলে।

৯ ম্যাচে ৭ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে লিগ পর্বে শীর্ষে থেকে ২০১৯ ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। পাকিস্তানের সমান ১১ পয়েন্ট নিয়েও রানরেটে এগিয়ে থেকে চতুর্থ হয়ে সেমি-ফাইনালের টিকিট কেটেছে ব্ল্যাক ক্যাপস শিবির।

আপনার মতামত লিখুন :