Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

শাস্তির মুখে নেইমার!

শাস্তির মুখে নেইমার!
ফের বিপাকে ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

ফুটবলারদের ছুটি শেষ। সবাই এখন ব্যস্ত নতুন মৌসুমের অনুশীলন নিয়ে। কিন্তু এখনো আয়েশে দিন কাটছে নেইমারের। প্রাক-মৌসুম অনুশীলনের প্রথম দিন মিস করেছেন তিনি। এ তারকা ফরোয়ার্ডের অনুশীলনে যোগদানের ব্যর্থতা মানতে পারছে না প্যারিস সেন্ট-জার্মেই (পিএসজি)।

সোমবার ক্লাবের অনুশীলন গ্রাউন্ডে ফেরার কথা ছিল ২৭ বছরের এ মেগাস্টারের। কিন্তু না ফেরায় নেইমারের বিরুদ্ধে এখন উপযুক্ত ব্যবস্থাই নিতে যাচ্ছে ফরাসি এ জায়ান্ট ক্লাব কর্তৃপক্ষ। তবে শাস্তিটা কেমন হতে পারে তা এখনো জানা যায়নি।

পিএসজি এক বিবৃতিতে জানিয়েছে, ‘ক্লাব কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে নেইমার জুনিয়র নির্ধারিত সময়ে সঠিক জায়গায় উপস্থিত হয়নি। এ পরিস্থিতির জন্য ক্লাব দুঃখ প্রকাশ করছে।’

অনেক দিন ধরেই সাবেক ক্লাব বার্সেলোনায় নেইমারের ফেরার গুঞ্জন উড়ে বেড়াচ্ছে গণমাধ্যমের আকাশে। কিন্তু পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো তা উড়িয়ে দেন।

এখনো পর্যন্ত কোনো প্রস্তাব না পাওয়ার কথাই জানালেন লিওনার্দো, ‘আজ অবধি আমরা জানি না তাকে কারা কিনতে চায় বা কত দামে। পিএসজি সেসব খেলোয়াড়ের ওপর আস্থা রাখে যারা এখানে থেকে যেতে চায় এবং ক্লাবের ফুটবলে অবদান রাখতে ইচ্ছুক।’

লিওনার্দো অবশ্য জানিয়ে দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ নেইমারকে বিক্রি করতে চায়, ‘নেইমার পিএসজি ছেড়ে দিতে পারে। যদি কোনো সুযোগ থাকে তাহলে সেটা সবার জন্যই ভালো।’

নেইমারের বাবা জানিয়েছেন, দাতব্য কাজে যোগ দেওয়ায় অনুশীলন মিস করেছে নেইমার। এটা পিএসজিও জানে। ১৫ জুলাই সে প্যারিসে ফিরবে।

২০১৭ সালের আগস্টে ২২২ মিলিয়ন ইউরোতে বার্সা থেকে পিএসজিতে পাড়ি জমান নেইমার। ৩৭ লিগ ম্যাচে ৩৪ গোল করে টানা দুটি লিগ ট্রফি এনে দেন দলকে।

কিন্তু শৃঙ্খলা ভঙ্গের ঘটনা ঘটিয়েছে বেশ কয়েকবার। এক ভক্তকে মারধর করে নিষিদ্ধ হয়েছেন তিন ম্যাচ। অফিসিয়ালদের অপমান করায় ইউরোপিয়ান ফুটবলেও তিন ম্যাচ নিষিদ্ধ তিনি। গোড়ালির চোটের জন্য খেলতে পারেনি ঘরের মাঠে দেশের কোপা আমেরিকা জয়ের মিশনে।

আপনার মতামত লিখুন :

মাথায় আঘাত পেলে নামানো যাবে বদলি ক্রিকেটার

মাথায় আঘাত পেলে নামানো যাবে বদলি ক্রিকেটার
সত্য শেষ বিশ্বকাপেই মাথায় আঘাত পেয়েছিলেন হাশিম আমলা

অবশেষে সিদ্ধান্ত থেকে সরে এসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন থেকে ম্যাচে মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি হিসেবে আরেকজনকে মাঠে নামানো যাবে। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট ও প্রথম শ্রেণির ক্রিকেটের জন্য এই নিয়ম করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

একইসঙ্গে স্লো ওভাররেটের নিয়ম পাল্টানো হয়েছে। স্লো ওভার রেটে এখন থেকে দলের অধিনায়ক নিষিদ্ধ হবেন না। ধারাবাহিকভাবে মারাত্মক স্লো ওভার রেটের দায় নিতে হবে দলের সব ক্রিকেটারকে। অধিনায়ক ও তার সতীর্থদের একই অঙ্কের জরিমানা হবে।

বৃহস্পতিবার রাতে লন্ডনে আইসিসির চলতি বার্ষিক সম্মেলনে এসব সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির কর্তাব্যাক্তিরা।

অবশ্য গত কয়েক বছর ধরেই নিয়মনটি পাল্টানোর কথা ভাবছিলেন তারা। কারণ মাথায় আঘাত পেলে এরপর হাসপাতাল ঘুরে এসে সেই ক্রিকেটারটির জন্য মাঠের খেলায় ফেরা সহজ নয়। এ অবস্থায় ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলকভাবে নিয়মটি চালু করা করা হয়। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা মিলবে এই নিয়মের।

আইসিসির এই নতুন নিয়ম সবার আগে চালু হবে অ্যাশেজে। ১ আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এই ঐতিহ্যবাহী লড়াই। তার আগে আইসিসি জানাল- ‘মাঠের বদলি খেলোয়াড়কে অভিন্ন হতে হবে। মানে ব্যাটসম্যানের বিকল্প ব্যাটসম্যান। আবার বোলার আহত হলে তার বদলে আরেকজন বোলারকেই মাঠে নামাতে হবে। আর এজন্য ম্যাচ রেফারির অনুমোদন নিতে হবে।’

২০১৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ মাথায় চোট পেয়ে চলে গিয়েছিলেন না ফেরার দেশে। তারপরই সবাই নড়েচড়ে বসেন। হেলমেটেও নিয়ে আসা হয় পরিবর্তন। এজন্য ২০১৬-১৭ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নিয়ম প্রবর্তন করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

মাথায় আঘাত ক্রিকেটে নতুন কিছু নয়, সদ্য শেষ বিশ্বকাপেও হাশিম আমলা ও উসমান খাজার মাথার চোট নিয়ে ছেড়েছিলেন মাঠ। বিকল্প ক্রিকেটারের মাঠে নামার সুযোগ ছিল না বলে তাদের দল ক্ষতিগ্রস্ত হয়।

ছুটির দিনে টিভিতে যত খেলার আয়োজন

ছুটির দিনে টিভিতে যত খেলার আয়োজন
ইন্টারকন্টিনেন্টাল কাপের ফাইনালে লড়বে তাজিকিস্তান-উত্তর কোরিয়া

ওয়ানডে বিশ্বকাপ শেষ। টেলিভিশনের পর্দাতেও শেষ ইংল্যান্ড ও ওয়েলস অনুষ্ঠিত এই বিশ্বসেরার রােমাঞ্চ। তবে আজ শুক্রবার ছুটির দিন দর্শকদের জন্য থাকছে ফুটবল উন্মাদনা। ইন্টারকন্টিনেল্টাল কাপ ফাইনালে তাজিকিস্তানের মুখোমুখি হবে উত্তর কোরিয়া। ম্যাচটি সরাসরি টেলিভিশনের পর্দায় দেখা যাবে রাত সাড়ে ৮টা থেকে। 

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ট্যুরের লড়াই দেখার সুযোগ থাকছে ক্রীড়াপ্রেমীদের জন্য। ব্যাডমিন্টন লড়াই দর্শকরা সরাসরি টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন বেলা ১১টা থেকে।

টেনিস অনুরাগীদের মন খারাপ করার কিছু নেই। তাদের জন্যও থাকছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ হাইলাইটস।

চলুন দেখে নেই শুক্রবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ক্রিকেট
অ্যাশেজ রিওয়াইন্ড
বিকেল সাড়ে চারটা
সনি টেন ৩

ফুটবল
ইন্টারকন্টিনেন্টাল কাপ ফাইনাল
তাজিকিস্তান-উত্তর কোরিয়া
সরাসরি রাত সাড়ে ৮টা
স্টার স্পোর্টস ওয়ান এশিয়া ও টু

ব্যাডমিন্টন
এইচএসবিসি বিডব্লিউএফ ওয়ার্ল্ড ট্যুর ২০১৯
সরাসরি বেলা ১১টা
স্টার স্পোর্টস ওয়ান

টেনিস
উইম্বলডন, হাইলাইটস
সকাল সাড়ে ৯টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র