Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

২২৪ করলেই ফাইনালে ইংল্যান্ড

২২৪ করলেই ফাইনালে ইংল্যান্ড
অজিদের হয়ে একাই লড়ে গেলেন স্টিভেন স্মিথ
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

মাত্র ১৪ রানেই সাজঘরের পথ ধরলেন তিন টপ অর্ডার ব্যাটসম্যান। মনে হচ্ছিল অল্প পুঁজিতেই বুঝি অলআউট হয়ে যাবে অস্ট্রেলিয়া। ঠিক তখনই হাল ধরলেন স্টিভেন স্মিথ। অনেকটা একাই টেনে নিয়ে গেলেন দলকে। শেষ পর্যন্ত ইংল্যান্ডের বোলিং তোপ সামলে অজিরা তার ব্যাটেই সেমি-ফাইনালে গড়ল সম্মানজনক স্কোর।

তবে বিশ্বকাপের ফাইনালে উঠতে লক্ষ্যটা সাধ্যের মধ্যেই রেখেছে ইংল্যান্ড। বার্মিংহামে অস্ট্রেলিয়া টস জিতে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে অলআউট হয়ে তুলেছে ২২৩ রান।

এর অর্থ ২২৪ রান তুললেই ফাইনালের টিকিট পেয়ে যাবে স্বাগতিক ইংল্যান্ড। লর্ডসে ১৪ জুলাইয়ের শিরোপা লড়াইয়ে উঠে গেছে নিউজিল্যান্ড। প্রথম সেমি-ফাইনালে ১৮ রানে তারা হারিয়েছে ভারতকে।

এর আগে উইকেট বুঝতেই ভুল করেন অ্যারন ফিঞ্চ। প্রথমে ব্যাট করার সিদ্ধান্তটা কিছুতেই যৌক্তিক হয়ে উঠেনি। ইংলিশ বোলারদের আক্রমণে অসহায় ছিলেন অজি ব্যাটসম্যানরা। প্রথম পাওয়ার প্লে’তে অজি ব্যাটিংয়ের ‘পাওয়ার ফেল’! প্রথম ১০ ওভারে তুলে ৩ উইকেটে মাত্র ২৭ রান।

এরপরই দারুণ দাপট দেখালেন স্টিভেন স্মিথ। বল টেম্পারিং কলঙ্ক কাটিয় উঠা এই ব্যাটসম্যান করেন ৮৫ রান। তার দৃঢ়তাতেই রক্ষা। না হলে দুইশর আগেই হয়তো শেষ হয়ে যেতো তাদের ইনিংস।

অ্যালক্স ক্যারির ব্যাটে ৪৬। এছাড়া দুই অঙ্কের দেখা পেয়েছেন শুধু গ্লেন ম্যাক্সওয়েল (২২) ও মিচেল স্টার্ক (২৯)। তিনটি করে উইকেট নিয়েছেন আদিল রশিদ ও ক্রিস ওকস।

দুর্দান্ত দাপটে লিগ পর্বের লড়াই শেষ করেছিল অস্ট্রেলিয়া। সবার আগে নিশ্চিত হয় তাদের শেষ চার। ৯ ম্যাচে ৭ জয় আর ২ হারে ১৪ পয়েন্ট। সমান ম্যাচে ৬ জয় ও ৩ হারে ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে সেমিতে নাম লেখায় স্বাগতিক ইংল্যান্ড।

রেকর্ড পাঁচবারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়াকেই অনেকে এগিয়ে রাখছেন সেমির লড়াইয়ে। রেকর্ডও তাদের হয়েই কথা বলছে। এ পর্যন্ত ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ১৪৮ ম্যাচে। এরমধ্যে ৮২টিতে জিতেছে অস্ট্রেলিয়া। ৬১টিতে জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড।

২৫ জুন লিগ পর্বে দুদলের দেখা হয়েছিল লর্ডসে। সেই ম্যাচে আয়োজক ইংল্যান্ডকে ৬৪ রানে উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। আজও সেই সুখস্মৃতির পথেই হাঁটতে চায় বর্তমান চ্যাম্পিয়নরা। যদিও এবার হাতে পুঁজি একেবারেই কম! তবে লো-স্কোরিং এই ম্যাচটাতেও প্রাণ নিয়ে আসতে পারেন অজি বোলাররা। কারণ এই উইকেটে ব্যাটসম্যানদের কাজটা সহজ নয়!

সংক্ষিপ্ত স্কোর-
অস্ট্রেলিয়া: ৪৯ ওভারে ২২৩/১০ (ওয়ার্নার ৯, ফিঞ্চ ০, স্মিথ ৮৫, হ্যান্ডসকম ৪, কেয়ারি ৪৬, স্টয়নিস ০, ম্যাক্সওয়েল ২২, কামিন্স ৬, স্টার্ক ২৯, বেহরেনডর্ফ ১, লায়ন ৫*; ওকস ৩/২০, আর্চার ২/৩২, উড ১/৪৫, রশিদ ৩/৫৪)।

আপনার মতামত লিখুন :

কলম্বোতে পা রাখল বাংলাদেশ ক্রিকেট দল

কলম্বোতে পা রাখল বাংলাদেশ ক্রিকেট দল
নিরাপদেই শ্রীলঙ্কায় পৌঁছলেন তামিম-মোসাদ্দেক হোসেনরা

তামিম ইকবালের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল এখন শ্রীলঙ্কায়। শনিবার দুপুরেই দেশ ছেড়েছিলেন টাইগার ক্রিকেটাররা। এরপর স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে কলম্বোতে পা রাখেন তামিম-মুশফিকুর রহিমরা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে অবশ্য পুরো দল একসঙ্গে যেতে পারেনি।

চট্টগ্রামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজ ও ভারতে মিনি রঞ্জি ট্রফিতে খেলার কারণে ১৪ জনের দলের মধ্যে ৭ জন যাচ্ছেন পরে। এরমধ্যে শনিবার কলম্বো গেলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত ও মুস্তাফিজুর রহমান।

রোববার যাওয়ার কথা রুবেল হোসেনের। ইনজুরি সামলে নিয়েছেন এই পেস বোলার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563635963858.jpg

আফগানিস্তানের ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলে দ্বীপ দেশটিতে যাবেন এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজা। ভারত থেকে শ্রীলঙ্কায় যাবেন- তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম।

এর আগে শুক্রবার ইনজুরিতে এই সফর শেষ হয়ে যায় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। চোটের কারণে খেলতে পারছেন না পেসার মোহাম্মদ সাইফউদ্দিনও। তাদের বদলে দলে আছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563635980900.jpg

আগামী ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ আগষ্ট দেশে ফেরার কথা টাইগার ক্রিকেটারদের।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দল-

তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ফরহাদ রেজা ও তাসকিন আহমেদ।

বাংলাদেশের বিপক্ষে খেলেই অবসরে যাবেন মালিঙ্গা?

বাংলাদেশের বিপক্ষে খেলেই অবসরে যাবেন মালিঙ্গা?
ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে লাসিথ মালিঙ্গা

অবসর নিয়ে চিন্তা-ভাবনা অনেক আগে থেকে শুরু করেছেন লাসিথ মালিঙ্গা। ইংল্যান্ড ও ওয়েলসে ক্রিকেট বিশ্বকাপ চলাকালে তার আভাসও দিয়ে ছিলেন শ্রীলঙ্কার এ ফাস্ট বোলার। দেশের মাটিতে দেশী দর্শকদের সামনে খেলেই ক্রিকেটকে বিদায় বলে দিতে চান মালিঙ্গা। তাই গণমাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়েছে- বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেই অবসরে চলে যাচ্ছেন মালিঙ্গা।

বিশ্বকাপ চলাকালেই অবসরের আভাসটা দিয়ে রেখেছেন ৩৫ বছর বয়সী মালিঙ্গা, ‘লড়াই করতে করতে আমি এখন ক্লান্ত। প্রত্যাশা করি টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলতে পারব। কিন্তু বিশ্বকাপ শেষে আমি শ্রীলঙ্কায় ফিরব। এটা নিয়ে এসএলসির সঙ্গে কথা বলব। নিজের ভিশনটা তাদেকে দেখাব।’

সাবেক লঙ্কান ওয়ানডে অধিনায়ক মালিঙ্গা আরো বলেন, ‘যদি আমার ভিশনের সঙ্গে তাদের ভিশন মিলে যায়। তাহলে আমি থেকে যাব। অন্যথায় শিগগিরই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেব। বিশ্বকাপের পর শ্রীলঙ্কার হয়ে একটি ম্যাচ খেলে বিদায় বলে দিতে চাই।’

বিশ্বকাপ শেষে এখন শ্রীলঙ্কা সফরে আছে বাংলাদেশ। এর পর যাবে নিউজিল্যান্ড। মালিঙ্গা ইঙ্গিত দেন এ সিরিজ দুটিই হতে পারে তার শেষ আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট। এনিয়ে মালিঙ্গা বলেন, ‘আমি ৩৬ বছরে পা রেখেছি। আগের মতো শক্তি নেই আমার।’

অবসর নেওয়ার আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফাস্ট বোলিং আক্রমণে নেতৃত্ব দেবেন মালিঙ্গা। তার সঙ্গে থাকবেন কাসুন রাজিথা, নুয়ান প্রদ্বীপ ও লাহিরু কুমারা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত ২২ জনের দলে ফিরেছেন নিরোশান ডিকভেলা, দানুশকা গুনাথিকালা, আকিলা ধনাঞ্জয়া ও লাকসান সান্দাকান।

তবে দল থেকে ছিটকে গেছেন মিলিন্দা সিরিবর্ধনা, জীবন মেন্ডিস, সুরঙ্গা লাকমল, জেফরে ভ্যান্ডারসে ও দিনেশ চান্দিমাল।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ২৬, ২৮ ও ৩১ জুলাই।

শ্রীলঙ্কার ওয়ানডে দল: দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আভিশকা ফার্নান্ডো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, শিহান জয়াসুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকভেলা, দানুশকা গুনাথিলাকা, দাসুন শানাকা, ভানিদু হাসারাঙ্গা, আকিলা ধনাঞ্জয়া, আমিলা আপোন্সো, লাকসান সান্দাকান, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা ও লাহিরু মাদুশঙ্কা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র