Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

রোহিত বন্দনায় পাকিস্তানি গ্রেট মুশতাক মোহাম্মদ

রোহিত বন্দনায় পাকিস্তানি গ্রেট মুশতাক মোহাম্মদ
বিস্ময়কর ব্যাটিংয়ে মুশতাক মোহাম্মদের প্রশংসায় ভাসছেন রোহিত শর্মা
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক আসরে পাঁচটি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। সেমি-ফাইনালে থেকেই অবশ্য বিদায় নিয়েছে তার দল ভারত। নিউজিল্যান্ডের কাছে হার দিয়ে শেষ রোহিতদের মিশন। তার আগে এ উদ্বোধনী ব্যাটসমানের ব্যাট থেকে ৯ ম্যাচে ৮১.০০ গড়ে এসেছে ৬৪৮ রান। এখন অব্দি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি।

এমন দুরন্ত ব্যাটিং পারফরম্যান্স দিয়ে ক্রিকেট অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছেন রোহিত শর্মা। নতুন করে অনেকে বনে গেছেন তার ভক্ত। পাকিস্তানের গ্রেট ক্রিকেটার মুশতাক মোহাম্মদকেও নিজের ভক্ত বানিয়ে ফেলেছেন এ মারকুটে ব্যাটসম্যান। তাই তো রোহিতের স্তুতি গাইলেন পাকিস্তানের এ কিংবদন্তি, ‘রোহিত বিস্ময়কর একজন খেলোয়াড়।’

রোহিত কী পাকিস্তানের কোনো ব্যাটসম্যানকে বা বর্নাঢ্য ক্যারিয়ারের অধিকারী হানিফ, সাদিক বা ওয়াজির মোহাম্মদের মধ্যে তার কোনো ভাইকে স্মরণ করিয়ে দিচ্ছেন? ৭৫ বছরের সাবেক ক্রিকেটার মুশতাক নিজের ও ভাইদের ওপরে রাখলেন রোহিতকেই, ‘রোহিত আমাদের চেয়ে অনেক ভালো ব্যাটসম্যান।

রোহিত শর্মার ব্যাটিং হাসি সবাইকে মুগ্ধ করছে। রোহিতের ব্যাটিংয়ে যারপর নাই মুগ্ধ মুশতাকও। এবং সেটা প্রকাশ করতে মাত্র তিনটি অতি মূল্যবান শব্দ ব্যবহার করেন পাকিস্তানের এ ক্রিকেট কোচ, ‘রোহিতের টেকনিক, আগ্রাসন ও শট বাছাই আমার খুব পছন্দ। তার ব্যাটিং দেখতেই ভালো লাগে।’

অধিনায়ক বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটের সেরা ক্রিকেটার হিসেবেই অভিহিত করেছেন রোহিতকে। কিন্তু তার সাথে একমত নন মুশতাক। কারো সঙ্গে কারোর তুলনায় বিশ্বাস করেন না তিনি। তবে সেরার তালিকায় রোহিতের সঙ্গে দেখছেন কোহলি ও বাবর আজমকেও।

সাবেক লেগ স্পিনার মুশতাক বলেন, ‘কাউকে অন্য কারো সঙ্গে তুলনা করতে পছন্দ করি না। আজকের দিনে আপনি যদি ভালো খেলেন, তাহলে আপনি ভালো খেলোয়াড়। কিন্তু যে অন্যদের চেয়ে বেশি ধারাবাহিক সেই সেরা খেলোয়াড়। কোহলি, রোহিত ও বাবর এখন ধারাবাহিক।’

তবে রোহিতকে টেস্টে তেমন একটা খেলার সুযোগ না দেওয়ায় হতাশ পাকিস্তানের সাবেক অলরাউন্ডার মুশতাক, ‘আমি হতাশ। কারণ ভারত তাকে টেস্টে খেলতে দেয় না। আমার বিশ্বাস ভারতীয় টেস্ট দলে জায়গা পেতে যথেষ্ট ভালো খেলোয়াড় ও।’

আপনার মতামত লিখুন :

কলম্বোতে পা রাখল বাংলাদেশ ক্রিকেট দল

কলম্বোতে পা রাখল বাংলাদেশ ক্রিকেট দল
নিরাপদেই শ্রীলঙ্কায় পৌঁছলেন তামিম-মোসাদ্দেক হোসেনরা

তামিম ইকবালের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল এখন শ্রীলঙ্কায়। শনিবার দুপুরেই দেশ ছেড়েছিলেন টাইগার ক্রিকেটাররা। এরপর স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে কলম্বোতে পা রাখেন তামিম-মুশফিকুর রহিমরা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে অবশ্য পুরো দল একসঙ্গে যেতে পারেনি।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার হোটেল ও চার্চে ভয়ংকর সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছিল আড়াই শর বেশি মানুষ। এরপর থেকেই জরুরি অবস্থা জারি করে শ্রীলঙ্কা। সেই ঘটনার পর প্রথম কোনো আন্তর্জাতিক দল হিসেবে বাংলাদেশ দল গেল শ্রীলঙ্কা সফরে। এ কারণেই বাংলাদেশ দলকে সর্বোচ্চ নিরাপত্তা দিচ্ছে শ্রীলঙ্কা। বিভিন্ন দেশের রাষ্ট্রীয় প্রতিনিধিদের জন্য যে নিরাপত্তা ব্যবস্থা থাকে তাই পাবেন তামিম ইকবালরা।

চট্টগ্রামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজ ও ভারতে মিনি রঞ্জি ট্রফিতে খেলার কারণে ১৪ জনের দলের মধ্যে ৭ জন যাচ্ছেন পরে। এরমধ্যে শনিবার কলম্বো গেলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত ও মুস্তাফিজুর রহমান। রোববার যাওয়ার কথা রুবেল হোসেনের। ইনজুরি সামলে নিয়েছেন এই পেস বোলার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563635963858.jpg

আফগানিস্তানের ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলে দ্বীপ দেশটিতে যাবেন এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজা। ভারত থেকে শ্রীলঙ্কায় যাবেন- তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম।

এর আগে শুক্রবার ইনজুরিতে এই সফর শেষ হয়ে যায় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। চোটের কারণে খেলতে পারছেন না পেসার মোহাম্মদ সাইফউদ্দিনও। তাদের বদলে দলে আছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563635980900.jpg

আগামী ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ আগষ্ট দেশে ফেরার কথা টাইগার ক্রিকেটারদের।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দল-

তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ফরহাদ রেজা ও তাসকিন আহমেদ।

বাংলাদেশের বিপক্ষে খেলেই অবসরে যাবেন মালিঙ্গা?

বাংলাদেশের বিপক্ষে খেলেই অবসরে যাবেন মালিঙ্গা?
ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে লাসিথ মালিঙ্গা

অবসর নিয়ে চিন্তা-ভাবনা অনেক আগে থেকে শুরু করেছেন লাসিথ মালিঙ্গা। ইংল্যান্ড ও ওয়েলসে ক্রিকেট বিশ্বকাপ চলাকালে তার আভাসও দিয়ে ছিলেন শ্রীলঙ্কার এ ফাস্ট বোলার। দেশের মাটিতে দেশী দর্শকদের সামনে খেলেই ক্রিকেটকে বিদায় বলে দিতে চান মালিঙ্গা। তাই গণমাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়েছে- বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেই অবসরে চলে যাচ্ছেন মালিঙ্গা।

বিশ্বকাপ চলাকালেই অবসরের আভাসটা দিয়ে রেখেছেন ৩৫ বছর বয়সী মালিঙ্গা, ‘লড়াই করতে করতে আমি এখন ক্লান্ত। প্রত্যাশা করি টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলতে পারব। কিন্তু বিশ্বকাপ শেষে আমি শ্রীলঙ্কায় ফিরব। এটা নিয়ে এসএলসির সঙ্গে কথা বলব। নিজের ভিশনটা তাদেকে দেখাব।’

সাবেক লঙ্কান ওয়ানডে অধিনায়ক মালিঙ্গা আরো বলেন, ‘যদি আমার ভিশনের সঙ্গে তাদের ভিশন মিলে যায়। তাহলে আমি থেকে যাব। অন্যথায় শিগগিরই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেব। বিশ্বকাপের পর শ্রীলঙ্কার হয়ে একটি ম্যাচ খেলে বিদায় বলে দিতে চাই।’

বিশ্বকাপ শেষে এখন শ্রীলঙ্কা সফরে আছে বাংলাদেশ। এর পর যাবে নিউজিল্যান্ড। মালিঙ্গা ইঙ্গিত দেন এ সিরিজ দুটিই হতে পারে তার শেষ আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট। এনিয়ে মালিঙ্গা বলেন, ‘আমি ৩৬ বছরে পা রেখেছি। আগের মতো শক্তি নেই আমার।’

অবসর নেওয়ার আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফাস্ট বোলিং আক্রমণে নেতৃত্ব দেবেন মালিঙ্গা। তার সঙ্গে থাকবেন কাসুন রাজিথা, নুয়ান প্রদ্বীপ ও লাহিরু কুমারা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত ২২ জনের দলে ফিরেছেন নিরোশান ডিকভেলা, দানুশকা গুনাথিকালা, আকিলা ধনাঞ্জয়া ও লাকসান সান্দাকান।

তবে দল থেকে ছিটকে গেছেন মিলিন্দা সিরিবর্ধনা, জীবন মেন্ডিস, সুরঙ্গা লাকমল, জেফরে ভ্যান্ডারসে ও দিনেশ চান্দিমাল।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ২৬, ২৮ ও ৩১ জুলাই।

শ্রীলঙ্কার ওয়ানডে দল: দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আভিশকা ফার্নান্ডো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, শিহান জয়াসুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকভেলা, দানুশকা গুনাথিলাকা, দাসুন শানাকা, ভানিদু হাসারাঙ্গা, আকিলা ধনাঞ্জয়া, আমিলা আপোন্সো, লাকসান সান্দাকান, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা ও লাহিরু মাদুশঙ্কা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র