Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

রোহিত বন্দনায় পাকিস্তানি গ্রেট মুশতাক মোহাম্মদ

রোহিত বন্দনায় পাকিস্তানি গ্রেট মুশতাক মোহাম্মদ
বিস্ময়কর ব্যাটিংয়ে মুশতাক মোহাম্মদের প্রশংসায় ভাসছেন রোহিত শর্মা
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক আসরে পাঁচটি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। সেমি-ফাইনালে থেকেই অবশ্য বিদায় নিয়েছে তার দল ভারত। নিউজিল্যান্ডের কাছে হার দিয়ে শেষ রোহিতদের মিশন। তার আগে এ উদ্বোধনী ব্যাটসমানের ব্যাট থেকে ৯ ম্যাচে ৮১.০০ গড়ে এসেছে ৬৪৮ রান। এখন অব্দি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি।

এমন দুরন্ত ব্যাটিং পারফরম্যান্স দিয়ে ক্রিকেট অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছেন রোহিত শর্মা। নতুন করে অনেকে বনে গেছেন তার ভক্ত। পাকিস্তানের গ্রেট ক্রিকেটার মুশতাক মোহাম্মদকেও নিজের ভক্ত বানিয়ে ফেলেছেন এ মারকুটে ব্যাটসম্যান। তাই তো রোহিতের স্তুতি গাইলেন পাকিস্তানের এ কিংবদন্তি, ‘রোহিত বিস্ময়কর একজন খেলোয়াড়।’

রোহিত কী পাকিস্তানের কোনো ব্যাটসম্যানকে বা বর্নাঢ্য ক্যারিয়ারের অধিকারী হানিফ, সাদিক বা ওয়াজির মোহাম্মদের মধ্যে তার কোনো ভাইকে স্মরণ করিয়ে দিচ্ছেন? ৭৫ বছরের সাবেক ক্রিকেটার মুশতাক নিজের ও ভাইদের ওপরে রাখলেন রোহিতকেই, ‘রোহিত আমাদের চেয়ে অনেক ভালো ব্যাটসম্যান।

রোহিত শর্মার ব্যাটিং হাসি সবাইকে মুগ্ধ করছে। রোহিতের ব্যাটিংয়ে যারপর নাই মুগ্ধ মুশতাকও। এবং সেটা প্রকাশ করতে মাত্র তিনটি অতি মূল্যবান শব্দ ব্যবহার করেন পাকিস্তানের এ ক্রিকেট কোচ, ‘রোহিতের টেকনিক, আগ্রাসন ও শট বাছাই আমার খুব পছন্দ। তার ব্যাটিং দেখতেই ভালো লাগে।’

অধিনায়ক বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটের সেরা ক্রিকেটার হিসেবেই অভিহিত করেছেন রোহিতকে। কিন্তু তার সাথে একমত নন মুশতাক। কারো সঙ্গে কারোর তুলনায় বিশ্বাস করেন না তিনি। তবে সেরার তালিকায় রোহিতের সঙ্গে দেখছেন কোহলি ও বাবর আজমকেও।

সাবেক লেগ স্পিনার মুশতাক বলেন, ‘কাউকে অন্য কারো সঙ্গে তুলনা করতে পছন্দ করি না। আজকের দিনে আপনি যদি ভালো খেলেন, তাহলে আপনি ভালো খেলোয়াড়। কিন্তু যে অন্যদের চেয়ে বেশি ধারাবাহিক সেই সেরা খেলোয়াড়। কোহলি, রোহিত ও বাবর এখন ধারাবাহিক।’

তবে রোহিতকে টেস্টে তেমন একটা খেলার সুযোগ না দেওয়ায় হতাশ পাকিস্তানের সাবেক অলরাউন্ডার মুশতাক, ‘আমি হতাশ। কারণ ভারত তাকে টেস্টে খেলতে দেয় না। আমার বিশ্বাস ভারতীয় টেস্ট দলে জায়গা পেতে যথেষ্ট ভালো খেলোয়াড় ও।’

আপনার মতামত লিখুন :

মাথায় আঘাত পেলে নামানো যাবে বদলি ক্রিকেটার

মাথায় আঘাত পেলে নামানো যাবে বদলি ক্রিকেটার
সত্য শেষ বিশ্বকাপেই মাথায় আঘাত পেয়েছিলেন হাশিম আমলা

অবশেষে সিদ্ধান্ত থেকে সরে এসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন থেকে ম্যাচে মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি হিসেবে আরেকজনকে মাঠে নামানো যাবে। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট ও প্রথম শ্রেণির ক্রিকেটের জন্য এই নিয়ম করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

একইসঙ্গে স্লো ওভাররেটের নিয়ম পাল্টানো হয়েছে। স্লো ওভার রেটে এখন থেকে দলের অধিনায়ক নিষিদ্ধ হবেন না। ধারাবাহিকভাবে মারাত্মক স্লো ওভার রেটের দায় নিতে হবে দলের সব ক্রিকেটারকে। অধিনায়ক ও তার সতীর্থদের একই অঙ্কের জরিমানা হবে।

বৃহস্পতিবার রাতে লন্ডনে আইসিসির চলতি বার্ষিক সম্মেলনে এসব সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির কর্তাব্যাক্তিরা।

অবশ্য গত কয়েক বছর ধরেই নিয়মনটি পাল্টানোর কথা ভাবছিলেন তারা। কারণ মাথায় আঘাত পেলে এরপর হাসপাতাল ঘুরে এসে সেই ক্রিকেটারটির জন্য মাঠের খেলায় ফেরা সহজ নয়। এ অবস্থায় ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলকভাবে নিয়মটি চালু করা করা হয়। এবার আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা মিলবে এই নিয়মের।

আইসিসির এই নতুন নিয়ম সবার আগে চালু হবে অ্যাশেজে। ১ আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এই ঐতিহ্যবাহী লড়াই। তার আগে আইসিসি জানাল- ‘মাঠের বদলি খেলোয়াড়কে অভিন্ন হতে হবে। মানে ব্যাটসম্যানের বিকল্প ব্যাটসম্যান। আবার বোলার আহত হলে তার বদলে আরেকজন বোলারকেই মাঠে নামাতে হবে। আর এজন্য ম্যাচ রেফারির অনুমোদন নিতে হবে।’

২০১৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ মাথায় চোট পেয়ে চলে গিয়েছিলেন না ফেরার দেশে। তারপরই সবাই নড়েচড়ে বসেন। হেলমেটেও নিয়ে আসা হয় পরিবর্তন। এজন্য ২০১৬-১৭ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নিয়ম প্রবর্তন করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

মাথায় আঘাত ক্রিকেটে নতুন কিছু নয়, সদ্য শেষ বিশ্বকাপেও হাশিম আমলা ও উসমান খাজার মাথার চোট নিয়ে ছেড়েছিলেন মাঠ। বিকল্প ক্রিকেটারের মাঠে নামার সুযোগ ছিল না বলে তাদের দল ক্ষতিগ্রস্ত হয়।

ছুটির দিনে টিভিতে যত খেলার আয়োজন

ছুটির দিনে টিভিতে যত খেলার আয়োজন
ইন্টারকন্টিনেন্টাল কাপের ফাইনালে লড়বে তাজিকিস্তান-উত্তর কোরিয়া

ওয়ানডে বিশ্বকাপ শেষ। টেলিভিশনের পর্দাতেও শেষ ইংল্যান্ড ও ওয়েলস অনুষ্ঠিত এই বিশ্বসেরার রােমাঞ্চ। তবে আজ শুক্রবার ছুটির দিন দর্শকদের জন্য থাকছে ফুটবল উন্মাদনা। ইন্টারকন্টিনেল্টাল কাপ ফাইনালে তাজিকিস্তানের মুখোমুখি হবে উত্তর কোরিয়া। ম্যাচটি সরাসরি টেলিভিশনের পর্দায় দেখা যাবে রাত সাড়ে ৮টা থেকে। 

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ট্যুরের লড়াই দেখার সুযোগ থাকছে ক্রীড়াপ্রেমীদের জন্য। ব্যাডমিন্টন লড়াই দর্শকরা সরাসরি টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন বেলা ১১টা থেকে।

টেনিস অনুরাগীদের মন খারাপ করার কিছু নেই। তাদের জন্যও থাকছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ হাইলাইটস।

চলুন দেখে নেই শুক্রবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ক্রিকেট
অ্যাশেজ রিওয়াইন্ড
বিকেল সাড়ে চারটা
সনি টেন ৩

ফুটবল
ইন্টারকন্টিনেন্টাল কাপ ফাইনাল
তাজিকিস্তান-উত্তর কোরিয়া
সরাসরি রাত সাড়ে ৮টা
স্টার স্পোর্টস ওয়ান এশিয়া ও টু

ব্যাডমিন্টন
এইচএসবিসি বিডব্লিউএফ ওয়ার্ল্ড ট্যুর ২০১৯
সরাসরি বেলা ১১টা
স্টার স্পোর্টস ওয়ান

টেনিস
উইম্বলডন, হাইলাইটস
সকাল সাড়ে ৯টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র