বিশ্বকাপ ট্রফিতেই চোখ আদিল রশিদের

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
শিরোপা ছাড়া অন্য কিছুই ভাবছেন না আদিল রশিদ

শিরোপা ছাড়া অন্য কিছুই ভাবছেন না আদিল রশিদ

  • Font increase
  • Font Decrease

রোববারের বিশ্বকাপ ফাইনাল নিয়ে আলাদা কোনো দুশ্চিন্তা নেই ইংল্যান্ডের। তাদের কাছে শিরোপা নির্ধারণী ম্যাচ অন্য আট-দশটি ক্রিকেট ম্যাচের মতোই। এমন দৃষ্টিভঙ্গি নিয়েই বিশ্বজয়ের মিশনে নামবে আয়োজকরা। স্পিনার আদিল রশিদ অন্তত এমনটাই বিশ্বাস করেন।

এনিয়ে ইংলিশ তারকা বোলার রশিদ বলেন, ‘ফাইনালটা কেবল ব্যাট-বলের আরেকটি ক্রিকেট ম্যাচ। আর কোনো পরিবর্তন নেই।’

ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা জিততেই মাঠের লড়াইয়ে নামবে রশিদ। জানালেন সেই দৃঢ় প্রত্যয়ের কথা, ‘আগের ম্যাচের মতো একই অভিপ্রায় আর মানসিকতা নিয়ে ফাইনালের লড়াইয়ে নামব আমরা। প্রত্যাশা করি, আমরা সাফল্য ছিনিয়ে নিতে পারব।’

গত বিশ্বকাপের গ্রুপ পর্বকে ছিটকে গিয়েছিল ইংল্যান্ড। এ বাজে পারফরম্যান্সই এক দিনের ক্রিকেটে নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে খেলতে অনুপ্রাণিত করে তাদের।

একদিনের ক্রিকেটের ওপর ব্যাপক জোর দিয়ে ছিলেন সাবেক ইংল্যান্ড ক্রিকেট ডিরেক্টর অ্যান্ড্রু স্ট্রাউস। ক্যাপ্টেন ইয়ন মরগানের দলকে মাঠের লড়াইয়ে স্বাধীন ভাবে খেলে যেতে উৎসাহ যুগিয়ে যান। তা বেশ কাজে দেয় দলের পারফরম্যান্সে। একদিনের ক্রিকেটে দুইবার দলীয় সর্বোচ্চ স্কোরের বিশ্বরেকর্ডও ভাঙে ইংল্যান্ড।

আর বিশ্বকাপ ক্যাম্পেইন শুরু করে তারা হট ফেভারিট হিসেবে।  র‌্যাঙ্কিংর শীর্ষে থেকে।

সেই পুরনো স্মৃতিই স্মরণ করলেন ইয়র্কশায়ার স্পিনার রশিদ, ‘দলের জন্য সব ধরণের কঠিন পরিশ্রম করে গেছি আমরা। এবং এটা করছি গত চার বছর ধরে।’

রশিদ কঠোর পরিশ্রম করতে চান ফাইনালেও।  হতে চান বিশ্ব চ্যাম্পিয়ন, ‘আরো একটি কঠিন লড়াই। আশা করি, আমরা বিশ্বকাপ জিততে পারব।’ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরে লিগ পর্ব থেকেই ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে ছিল ইংলিশরা। পরে শেষ দুই ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ চারের টিকিট পায় স্বাগতিকরা।

রশিদ সেই উত্থান-পতন কাটিয়ে উঠার কথা জানালেন, ‘উত্থান-পতন ছিল। বিশেষ করে এ টুনামেন্টে। একটা পর্যায়ে  অনিশ্চিত  হয়ে পড়েছিল। সেই পরিস্থিতি সামলে উঠেছি আমরা।  আমরা এখন সত্যিই শক্ত অবস্থানে। সত্যিই আত্মবিশ্বাসী আমরা।’

এজবাস্টনে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে ইংল্যান্ড। এ জয় নিয়ে রশিদ বলেন, ‘ আমরা জানি, যে কোনো দলের বিপক্ষে যে কোনো ভালো দিনে এমন কিছু করার সামর্থ্য রয়েছে আমাদের। ম্যাচে সবাই দারুণ পারফর্ম করেছে।’

বৃহস্পতিবার গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে নিজেদের নাম লিখে ফেলে ইংল্যান্ড। ২৭ বছর পর এটা তাদের প্রথম বিশ্বকাপ ফাইনাল। লর্ডসে শিরোপা জয়ের মিশনে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। দুদলই এখনো পর্যন্ত বিশ্বকাপ জিতে পারেনি।

আগে তিনবার ফাইনাল খেলে শিরোপার স্বাদ নিতে পারেনি ইংল্যান্ড। আর চার বছর আগের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার মেনেছিল নিউজিল্যান্ড।

আপনার মতামত লিখুন :