সুপারস্টার তেমন নেই, কিন্তু পরিশ্রমী কর্মীর দল নিউজিল্যান্ড

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে
মাঠে এমনই চনমনে কিউই ক্রিকেট দল

মাঠে এমনই চনমনে কিউই ক্রিকেট দল

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ক্রিকেট ম্যাচ জেতার জন্য একটা আবশ্যিক অনুষঙ্গের কথা প্রায়স বলেন-‘ভাগ্য!’

সম্ভবত এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডই একমাত্র দল যারা ভাগ্যকে সঙ্গে নিয়ে এসেছে। ৫ জুন ওভালে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই ক্রিকেট ভাগ্যের সঙ্গে নিউজিল্যান্ডের সখ্য শুরু। নইলে কেন উইলিয়ামসনের সহজ রানআউটের সেই সুযোগ মুশফিক রহিম কেন মিস করবেন?

কেন উইলিয়ামসন যদি বিশ্বকাপ জিতেন তাহলে তাতে মুশফিকের একটা বড় অবদান থাকছে নিশ্চয়ই!

ওভালের সেই ম্যাচে শেষ পর্যন্ত ম্যাচ জয়ের সম্ভাবনার নিক্তি বাংলাদেশের দিকেই ঝুঁকেছিলো। কিন্তু ২ উইকেটের জয়ের জন্য সঙ্গে থাকা ক্রিকেট ভাগ্যকেও ধন্যবাদ দিচ্ছে নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাফেট যে ব্যাটিং করছিলেন তাতে নিউজিল্যান্ডের হার প্রায় নিশ্চিত হয়ে যাচ্ছিলো। কিন্তু শেষ ওভারে সেই ম্যাচেও ‘ক্রিকেট গড’ নিউজিল্যান্ডের পাশে এসে দাড়ালেন। নিউজিল্যান্ড সেই ম্যাচ জিতলো ৫ রানে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/13/1563022520514.jpg

একটু মনে করিয়ে দেই-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ড সেই ম্যাচ জিতেছিলো ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ডে। যে মাঠ এবং শহরের আবহাওয়া ভারতের বিপক্ষে সেমিফাইনালেও তাদের পাশে ছিলো। গ্যালারি জুড়ে পুরোটাই ভারতীয় দর্শক ও সমর্থকে ভরা।

কিন্তু ওখানেও যে ‘ক্রিকেট গড’ নিউজিল্যান্ডের পাশে!

তারও আগে নটিংহ্যামশায়ারে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের গ্রুপের ম্যাচটি বৃষ্টিতে বাতিল হয়ে যায়। সেই ম্যাচের একপয়েন্ট নিউজিল্যান্ডের অনেক বড়ো উপকার করে। নইলে যে সেমিফাইনালই খেলা হয় না তাদের!

সমান ১১ পয়েন্ট নিয়ে পাকিস্তান ও নিউজিল্যান্ড সেমিফাইনালের দৌড়ে ছিলো। কিন্তু এখানেও আরেকবার ক্রিকেট ভাগ্য কিউইদের সঙ্গেই গেলো। রানরেটে অনেক এগিয়ে থাকা নিউজিল্যান্ড শেষ দল হিসেবে শেষ চারে উঠলো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/13/1563022547701.jpg

বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডকে নিয়ে সবার সর্বোচ্চ আশা ছিলো বিগ থ্রি’র সঙ্গে এই দল সেমিফাইনালে খেলবে। হলোও তাই। কিন্তু একেবারে ফাইনালে? উহু, এত দুরে দৃষ্টি দেননি কেউ।

কিন্তু ক্রিকেটে সব হিসেব মেলে না সব সময়। আপাতত নিউজিল্যান্ড অনেক হিসেব বদলে দিয়ে ফাইনালে উঠে এসেছে। অধিনায়ক কেন উইলিয়ামসন ও মিডলঅর্ডার ব্যাটসম্যান রস টেলরকে ছাড়া এই নিউজিল্যান্ড দলের বাকিদের তারকা মুল্য মাঝারি মানের।

হয়তো ক্রিকেট আকাশের ঝলমলো তারা নেই নিউজিল্যান্ডের এই দলে। কিন্তু পুরো দল জুড়েই যে আছে পরিশ্রমী ও দক্ষ কর্মী। যারা জিততে জানে। দলকে জেতাতে জানে। এই দলটি তারায় তারায় খচিত না কিন্তু কাজে-কর্মে ঠিকই রচিত!

ক্রিকেট গড কি থাকছেন লর্ডসে নিউজিল্যান্ডের ব্যালকনিতে?

আপনার মতামত লিখুন :