Barta24

সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

English

বিদায় বলেই ফেললেন ইনজামাম

বিদায় বলেই ফেললেন ইনজামাম
কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইনজামাম-উল-হক
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

শেষ পর্যন্ত সরেই যেতে হলো ইনজামাম-উল-হককে। বিশ্বকাপে ভারতের কাছে হারের পরই বিপাকে ছিলেন পাকিস্তানের প্রধান নির্বাচক। তখনই বলা হচ্ছিল সরে দাঁড়াবেন তিনি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে তার চুক্তি শেষ হচ্ছে ৩১ জুলাই৷ বুধবার জানিয়ে দিলেন, এরপর আর চুক্তি নবায়নে আগ্রহী নন তিনি।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক স্পষ্ট বললেন- দেশটির জাতীয় দলের নির্বাচকের পদে থাকবেন না তিনি।

২০১৬ সালের এপ্রিলে প্রধান নির্বাচকের চেয়ারে বসেছিলেন এই কিংবদন্তি ক্রিকেটার। এরমধ্যে তার বিচক্ষণতায় দল বেশ এগিয়েছে। জিতেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। যদিও সদ্য শেষ বিশ্বকাপের রাউন্ড রবিন লিগ থেকেই বিদায় নেয় পাকিস্তান।

একইসঙ্গে তার দল নিয়েও উঠে প্রশ্ন। বিশেষ করে মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজকে শুরুতে দলের বাইরে রেখে পড়েন সমালোচনার তোপে। শেষ পর্যন্ত দুজনকেই দলে নিতে বাধ্য হন। আর পাকিস্তানের হয়ে বল হাতে চমক দেখান দু'জনই।

এ অবস্থায় ব্যর্থতা কাঁধে নিয়েই নির্বাচকের দ্বায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন ইনজামাম। বিদায় বেলায় বলেন, ‘তিন বছরের বেশি সময় ধরে পাকিস্তান দলের নির্বাচক কমিটিতে আছি। কিন্তু এবার আমি সিদ্ধান্ত নিয়েছি- নতুন করে চুক্তি করব না। সেপ্টেম্বরে আইসিসি টেস্ট চ্যম্পিয়নশিপ শুরু। ২০২০ সালে টি-টুয়েন্টি আর ২০২৩ সালে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন প্রধান নির্বাচক নিয়োগ দেয়ার এটাই সেরা সময়। এ কারণেই সরে দাঁড়াচ্ছি আমি।’

এখানেই শেষ নয়, ৪৯ বছর বয়সী ইনজি আরো বলেন, ‘দেখুন, ক্রিকেট আমার আবেগের জায়গা। এক সময় দেশের হয়ে খেলেছি। এরপর নির্বাচক হয়ে গত তিন বছর দল নির্বাচন প্রক্রিয়ার অংশ নিয়েছি। কিন্তু আর এই কাজ করতে চাই না আমি।’

বলা হচ্ছে অনেকটা অভিমানেই সরে দাঁড়াচ্ছেন ইনজামাম। কারণ সমালোচনার তোপ সহ্য করতে পারছেন না তিনি।

আপনার মতামত লিখুন :

হকি সিরিজ খেলতে ঢাকায় ভারতীয় মেয়েরা

হকি সিরিজ খেলতে ঢাকায় ভারতীয় মেয়েরা
ঢাকায় এসেছে ভারতের সাই জাতীয় হকি একাডেমির নারী দল

বাংলাদেশ নারী হকি দলের সামনে নতুন চ্যালেঞ্জ। আগামী ৯ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ। এই লড়াইয়ের আগে ঘরের মাঠে প্রস্তুতি পর্বে ভারতের সাই জাতীয় হকি একাডেমির নারী দলকে পাচ্ছে স্বাগতিকরা। প্রস্তুতি সিরিজ খেলতে সোমবার ঢাকা পা রেখেছে ভারতীয় মেয়েরা।

মঙ্গলবার বিকেল চারটায় মাঠে নেমে পড়বে দুই দল। রাজধানীর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রস্তুতি হকি সিরিজ।

এই সিরিজকে ঘিরে সোমবার বাংলাদেশ হকি ফেডারেশনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন। যেখানে বক্তব্য রাখেন নারী হকি দলের উপদেষ্টা কোচ ড. অজয় কুমার বানসাল, সহকারী কোচ হেদায়েতুল ইসলাম রাজীব ও শহীদুল্লাহ টিটু। ছিলেন হকি ফেডারেশনের জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশিদ শিকদার ও নির্বাহী সদস্য বদরুল ইসলাম দিপু ও খাজা তাহের লতিফ মুন্না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/19/1566225403109.jpg

সহ সভাপতি আব্দুর রশীদ শিকদার বলেন, ‘ওমেন্স জুনিয়র এএইচএফ কাপের আগে এটি মেয়েদের প্রস্তুতি সিরিজ। এখানে খেলে বাংলাদেশের মেয়েরা ম্যাচ টেম্পারমেন্টের সঙ্গে মানিয়ে নিতে চেষ্টা করবে।’

ভারতের সাই জাতীয় হকি একাডেমির নারী দলের সঙ্গে ৬টি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশের অনূর্ধ্ব ২১ নারী হকি দল।

উদ্বোধনী ম্যাচে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে উপস্থিত থাকার কথা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দীনের।

হায়দরাবাদে বেলিসের সহকারী হ্যাডিন

হায়দরাবাদে বেলিসের সহকারী হ্যাডিন
সহকারী কোচ হিসেবে হায়দরাবাদে নাম লেখালেন হ্যাডিন, ছবি: সংগৃহীত

সানরাইজার্স হায়দরাবাদের সহকারী কোচ হিসেবে যোগ দিলেন ব্রাড হ্যাডিন। আইপিএলের আগামী আসরে তিনি দায়িত্ব পালন করবেন। আজ সোমবার ফ্র্যাঞ্চাইজিটি তাদের অফিসিয়্যাল টুইটার পেজে খবরটা নিশ্চিত করেছে।

হায়দরাবাদে ২০১৯ সালে ইংল্যান্ডকে বিশ্বকাপ এনে দেওয়া ট্রেভর বেলিসের সহকারী হিসেবে কাজ করবেন ২০১৫ সালে অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপ জয়ী এ ক্রিকেটার।

এর আগে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের ফিল্ডিং কোচ হিসেবে কাজ করেন সাবেক এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ভারত ও দক্ষিণ আফ্রিকা এ দলের বিপক্ষে সাবেক টেস্ট সতীর্থ রায়ান হ্যারিসের সঙ্গে অস্ট্রেলিয়ান এ দলের সহকারী কোচ ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এ সহ-অধিনায়ক।

৪১ বছরের হ্যাডিন ২০০১-২০১৫ সাল পর্যন্ত ৬৬ টেস্ট, ১২৬ ওয়ানডে ও ৩৪ টি-টুয়েন্টি খেলে আন্তর্জাতিক ক্রিকেটে সংগ্রহ করেন ৬৭৯০ রান।

টম মুডির স্থলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দল হায়দরাবাদের প্রধান কোচ হন বেলিস। চলতি অ্যাশেজ সিরিজ শেষে ইংল্যান্ড দলের দায়িত্ব ছাড়বেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র