Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

English

ওয়াটসনের পথ ধরে বিপিএলে মরগান-ডুমিনি

ওয়াটসনের পথ ধরে বিপিএলে মরগান-ডুমিনি
বাংলাদেশে খেলতে আসছেন মরগান ও জেপি ডুমিনি
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

দিন কয়েক আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নাম লিখিয়েছেন শেন ওয়াটসন। তার পথ ধরে এবার দেশের এ টি-টুয়েন্টি টুর্নামেন্টে পা রাখছেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান ও দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার জেপি ডুমিনি।

বিপিএলে প্রথমবারের মতো খেলতে যাচ্ছেন মরগান। আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় বিপিএলে আইরিশ বংশোদ্ভূত এ তারকা ইংলিশ ক্রিকেটার মাঠ কাঁপাবেন ঢাকা ডায়নামাইটসের হয়ে। অন্যদিকে জেপি ডুমিনি যোগ দিয়েছেন বিপিএলের আরেক ফ্র্যাঞ্চাইজি রাজশাহী কিংসে।

২০১৬ সালে নিরাপত্তাহীনতার অজুহাতে বাংলাদেশ সফরে আসতে অপরাগতা প্রকাশ করেন মরগান। জুলাইতে ঢাকায় সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে উদ্বেগের কথা জানান তিনি। নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে মরগানের সঙ্গে অ্যালেক্স হেলসও ইংল্যান্ড দল থেকে নিজেকে প্রত্যাহার করে নেন।

১২৮.২৫ স্ট্রাইক-রেটে ২৬৮ টি-টুয়েন্টিতে ৫৬৫২ রানের মালিক মরগানের আগামী অ্যাসাইনমেন্ট ইউরো টি-টুয়েন্টি স্ল্যাম।

ইউরোপের এ আসরে তিনি প্রতিনিধিত্ব করবেন ডাবলিন ফ্র্যাঞ্চাইজিতে। পরে চলতি বছরের শেষ দিকে মরগান ঢাকায়  যোগ দিবেন বিশ্বকাপ ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে।

সদ্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ডুমিনি বিশ্বের শীর্ষ সারির টি-টুয়েন্টি লিগে নিয়মিতই খেলে যাচ্ছেন। কিন্তু বিপিএলে এখনো খেলা হয়নি তার।

২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ছয় ম্যাচে ৯০.০০ স্ট্রাইক-রেটে মাত্র ৩৬ রান করায় আইপিএলের ২০১৯ আসরে খেলার সুযোগ পাননি ডুমিনি। তবে তার সেরা সময়টা গেছে গত বছর পিএসএলে। ৩৫.৮৫ গড়ে করেন ২৫১ রান। সঙ্গে ছিল দুটি ফিফটি।

ডুমিনিকে দলে ভিড়িয়ে যারপরনাই উচ্ছ্বসিত রাজশাহী কিংস নিজেদের টুইটার অ্যাকাউন্টে জানিয়েছে, ‘রাজশাহী কিংস ঘোষণা করে গর্বিত যে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ডুমিনি এখন একজন কিং। ডুমিনি বাঁ-হাতি তারকা ব্যাটসম্যান, সঙ্গে কার্যকরী স্পিনার ও দুর্দান্ত ফিল্ডার। দক্ষিণ আফ্রিকার হয়ে ১৪ বছরের বেশি সময় ধরে খেলেছেন।’

আপনার মতামত লিখুন :

৯ বছর পর টানা দুই জয়!

৯ বছর পর টানা দুই জয়!
জয়সূচক গোলের পর এমেরিক আউবামেয়াং উদযাপন

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে আর্সেনাল। নিউক্যাসলকে হারিয়ে শুরু হয়েছিল মৌসুম। শনিবার বার্নলির বিপক্ষেও জয় তুলে নিয়েছে গানাররা। নিজেদের মাঠে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। ২০০৯ সালের পর এবারই প্রথম লিগে নিজেদের প্রথম দুই ম্যাচেই জিতল আর্সেনাল। নয় বছর পর দেখা দিল ফের এমন সাফল্য!

শনিবার এমিরেটস স্টেডিয়ামে স্বাগতিকদের গোল দুটি করেন আলেকজান্দ্রে লাকাজেত ও পিয়েরে-এমেরিক আউবামেয়াং।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566055643027.jpg

যদিও প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত খেলেছে বার্নলি। মনে হচ্ছিল পয়েন্ট নিয়েই মাঠ ছাড়বে তারা। যদিও তা হয়নি। ম্যাচের ১৩তম মিনিটে এগিয়ে যায় আর্সেনাল। লাকাজেতের ভাসানো হেড কর্নারের বিনিময়ে আটকে দেন গোলরক্ষক নিক পোপ। তারপর দানি সেবাইয়োসের কর্নার কিক থেকে ভেসে আসা বল পেয়ে যান লাকাজেত। বল নিয়ন্ত্রনে নিয়ে দেখার মতো এক গোল করেন এই ফরাসি ফরোয়ার্ড।

অবশ্য ৪৩তম মিনিটে এসে স্বাগতিক দর্শকদের হতাশ করে সমতায় ফেরায় বার্নলি। গোলদাতা অ্যাশলি বার্নস (১-১)।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566055658280.jpg

ফের এগিয়ে যেতে দারুণ লড়লেও প্রতিপক্ষের গোলকিপার নিক পোপকে হারানো যাচ্ছিল না। অবশেষে ৬৪তম মিনিটে নিশানা খুঁজে নেন আউবামেয়াং। গ্যাবনের এই ফরোয়ার্ডই গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা! তার গোলেই স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে উনাই এমেরির দল।

তবে ম্যাচসেরা দানি সেবাইয়োস। জুলাইয়ে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আর্সেনালে যোগ দিয়েই যােগ্যতার পরিধিটা দেখালেন এই প্লেমেকার।

জয়ের পথে হাঁটছে শ্রীলঙ্কা

জয়ের পথে হাঁটছে শ্রীলঙ্কা
দলকে পথ দেখাচ্ছেন দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে

জিততে লক্ষ্য ২৬৮। তা আবার ঘরের মাঠে। এটা তো কোনো ব্যাপারই না। সেটাই যেন প্রমাণ করতে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। একটু একটু করে হাঁটছে জয়ের পথে।

শনিবার লঙ্কান শিবিরের কোনো উইকেটই ফেলতে পারেনি নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে শ্রীলঙ্কার ওপেনিং জুটি গড়েছে ১৩৩ রানের অবিচ্ছিন্ন ইনিংস। অবশ্য আলোর স্বল্পতার জন্য দিনের খেলা আগেই শেষ হয়ে যায়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে প্রথম ম্যাচ জয়ের জন্য স্বাগতিকদের এখন দরকার মাত্র ১৩৫ রান। তাদের হাতে এখনো রয়ে গেছে পুরো ১০ উইকেট।

গল টেস্ট জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিং দৃঢ়তা দেখিয়ে চলেছেন শ্রীলঙ্কার দুই উদ্বোধনী ব্যাটসম্যান। অধিনায়কোচিত ৭১ রানের ইনিংস খেলে এখনো উইকেটে টিকে আছেন দিমুথ করুনারত্নে। তাকে সঙ্গ দিতে ৫৭ রানে অপরাজিত থেকে পাশে আছেন লাহিরু থিরিমান্নে।

তার আগে ৭ উইকেটে ১৯৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে বিজে ওয়াটলিংর ব্যাটিংয়ের ওপর ভর করে দ্বিতীয় ইনিংসে দলীয় স্কোরে ৯০ রান যোগ করে নিউজিল্যান্ড। ২৮৫ রানে অল-আউট হলে তারা লিড পায় ২৬৭ রানের।

৪৬ রানে ভাঙে উইলিয়াম সমারভিলের সঙ্গে ওয়াটলিংয়ের জুটি। ব্যক্তিগত ৭৭ রানে ওয়াটলিং ফিরলেও ৪০ রানে শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান সমারভিলে। ট্রেন্ট বোল্ট ও আজাজ প্যাটেলের সঙ্গে শেষ দিকে ছোটখাটো পার্টনারশিপ গড়ে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টার কোনো ত্রুটি রাখেননি সমারভিলে।

লাসিথ এমবুলদেনিয়ার ৪ উইকেটের সঙ্গে ধনাঞ্জয়া ডি সিলভা ৩টি ও লাহিরু কুমারা নেন ২টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর-
নিউজিল্যান্ড: ১ম ইনিংসে ২৪৯/১০ ও ২য় ইনিংসে ২৮৫/১০ (ওয়াটলিং ৭৭, সমারভিলে ৪০*; এমবুলদেনিয়া ৪/৯৯, ধনাঞ্জয়া ডি সিলভা ২/২৫ ও কুমারা ২/৩১)
শ্রীলঙ্কা: ১ম ইনিংসে ২৬৭/১০ ও ২য় ইনিংসে ১৩৩/০ (করুনারত্নে ৭১* ও থিরিমান্নে ৫৭*)

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র