বর্ষসেরার দৌড়ে রোনালদো-মেসি ছাড়াও ৮ ফুটবলার

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ফের সেরার লড়াইয়ে মেসি-রোনালদো

ফের সেরার লড়াইয়ে মেসি-রোনালদো

  • Font increase
  • Font Decrease

সেই চেনা দৃশ্য-ফিফা বর্ষসেরার লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তবে এবার সেরা দশের তালিকায় নেই সময়ের আরেক সেরা ফুটবলার নেইমার। ইনজুরিতে মৌসুমের বড় একটা অংশ মাঠের বাইরে থাকার কারণেই ছিটকে গেছেন তিনি!

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা বুধবার প্রকাশ করেছে ২০১৯ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ এর তালিকা। একইসঙ্গে পুরুষ ফুটবলের সেরা কোচ বাছাইয়ের জন্য ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা।

সেরা ফুটবলারের দৌড়ে এবারও এগিয়ে আছেন রোনালদো। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে নাম লেখালেও ঠিকই ছন্দ ধরে রেখেছেন তিনি। দলকে এনে দিয়েছেন সিরি এ ট্রফি। তবে একটুর জন্য স্পর্শ করতে পারেন নি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। লিগে করেছেন ২১ গোল। সব মিলিয়ে তার গোল সংখ্যা ২৮টি।

এখানেই শেষ নয়, পর্তুগালের হয়ে তার নেতৃত্বেই দল পেয়েছে উয়েফা নেশন্স লিগ ট্রফি। সেমি-ফাইনালে হ্যাটট্রিকে বুঝিয়ে দিয়েছিলেন, কেন তিনি সেরা। ষষ্ঠবারের মতো ফিফার বর্ষসেরার দৌড়ে আছেন সিআর-সেভেন।

মেসির অবশ্য বছরটা কেটেছে ভাল মন্দ মিলিয়ে। স্প্যানিশ লিগ শিরোপা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকেই বিদায় নেয় তার দল। আবার জাতীয় দলের হয়ে হতাশ করেন তিনি কোপা আমেরিকায় নজর কাড়া হয়নি। তবে ব্যক্তিগত নৈপুন্যে এবারও বাজিমাত করেন মেসি। লা লিগায় সর্বোচ্চ ৩৬ আর চ্যাম্পিয়ন্স লিগে ১২ গোল করে তার হাতেই উঠে পিচিচি ট্রফি আর ইউরোপিয়ান গোল্ডেন শু।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/01/1564626895898.jpg

সংক্ষিপ্ত দশে আছেন লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা তিন তারকা মোহাম্মদ সালাহ, ভার্জিল ভন ডাইক ও সাদিও মানে। আছেন প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) লিগ শিরোপা এনে দেওয়া কিলিয়ান এমবাপে। যিনি করেছেন মৌসুমে ৩৩ গোল।

সেরা দশে থাকা ফুটবলারদের মধ্য থেকেই এখন নির্বাচিত হবেন বর্ষসেরা। এখান ভোট দেবেন জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীরা।

দেখে নিন কারা আছেন সেরা দশে-

ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল ও জুভেন্টাস), লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা), মোহাম্মদ সালাহ (মিশর, লিভারপুল), ফ্রেংকি ডি ইয়ং (নেদারল্যান্ডস (আয়াক্স/বার্সেলোনা), মাটাইস ডি লিখট (নেদারল্যান্ডস, আয়াক্স/জুভেন্টাস), ইডেন হ্যাজার্ড (বেলজিয়াম চেলসি/রিয়াল মাদ্রিদ), হ্যারি কেইন (ইংল্যান্ড, টটেনহ্যাম হটস্পার), সাদিও মানে (সেনেগাল, লিভারপুল), কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি) ও ভার্জিল ভন ডাইক (নেদারল্যান্ডস, লিভারপুল)।

সেরা কোচের ১০ জনের সংক্ষিপ্ত তালিকা-

দিদিয়ের দেশম (ফ্রান্স), তিতে (ব্রাজিল), রিকার্দো গার্সিয়া (পেরু), পেপ গুয়ার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), মাউরিসিও পচেত্তিনো (টটেনহ্যাম হটস্পার), ফের্নান্দো সান্তোস (পর্তুগাল), এরিক টেন হাগ (আয়াক্স), জামেল বেলমাদি (আলজেরিয়া), ও মার্সেলো গায়ার্দো (রিভার প্লেট)।

আপনার মতামত লিখুন :