লাল রংয়ে সাজবে লর্ডস!

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
বার্তাটোয়েন্টিফোর.কম-এর ক্রীড়া সম্পাদক এম. এম. কায়সারের ক্যামেরায় লর্ডস ক্রিকেট গ্রাউন্ড

বার্তাটোয়েন্টিফোর.কম-এর ক্রীড়া সম্পাদক এম. এম. কায়সারের ক্যামেরায় লর্ডস ক্রিকেট গ্রাউন্ড

  • Font increase
  • Font Decrease

লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের বেশির ভাগ অংশেই সাদা রংয়ের ছড়াছড়ি। বুধবার, ১৪ আগস্ট ম্যাচ শুরুর দিন থাকবে একই রং। কিন্তু টেস্টের দ্বিতীয় দিন কিছুটা হলেও বদলে যাচ্ছে রং। দেয়াল বা চেয়ারের রংয়ে এই বদল আসছে না, বদল আসছে পোষাকের রংয়ে!

ম্যাচের দ্বিতীয় দিন লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের রং লালে লাল হয়ে উঠার কথা!

-লাল কেন?

 সেটারও একটা সচেতন এবং কার্যকরী উদ্দেশ্য আছে। ফুসফুসের ক্যান্সার নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। লর্ডসের দর্শকদের সবাইকে লাল রংয়ের ড্রেস পরে মাঠে আসার অনুরোধ জানানো হয়েছে। চিরচেনা ঐহিত্যবাহী লর্ডসের সাদা গ্যালারি টেস্টের দ্বিতীয় দিন লাল হয়ে উঠছে তাহলে।

 মেম্বার্স লাউঞ্জের ভিআইপি দর্শকরাও লাল কোর্ট বা ব্লেজার গায়ে চড়িয়ে খেলা দেখতে আসছে তাহলে?

শুধু তাই নয়, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া উভয় দলের ক্রিকেটাররা এ দিন লাল রংয়ের টুপি মাথায় দিয়ে নামবেন। ক্রিকেটারদের সাদা জার্সির পেছনে তাদের যে নাম লেখা থাকে তার রংও হবে লাল। ম্যাচের দ্বিতীয় দিন পুরো লর্ডসে এই লাল রংয়ের ছড়াছড়ি থাকছে।

মুলত রুথ স্ট্রাউস ফাউন্ডেশনের উদ্যোগেই ফুসফুসের ক্যান্সার সম্পর্কে সাধারণের মধ্যে সচেতনতা তৈরি এবং তহবিল সংগ্রহের উদ্দেশ্যেই এই টেস্টে এই আয়োজন করা হয়েছে।

রুথ স্ট্রাউস ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউসের স্ত্রী ছিলেন। ২০১৮ সালে ফুসফুসের জটিল ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তার স্মরণে এই ফাউন্ডেশন তৈরি করা হয়েছে। যে ফাউন্ডেশন ফুসফুস ক্যান্সার সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে কাজ করে চলেছে। এই ক্যান্সার প্রতিরোধ করার জন্য গবেষণার খরচও যোগাচ্ছে রুথ স্ট্রাউস ফাউন্ডেশান। তাছাড়া ফুসফুসের জটিল ক্যান্সারে আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসা এবং তাদের পরিবারের সদস্যদের পাশে এসে দাড়াতেও বেশ ভালো ভুমিকা রাখছে রুথ স্ট্রাউস ফাউন্ডেশন।
 
পাঁচ টেস্টের চলতি অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া ১-০ তে এখন এগিয়ে রয়েছে।

আপনার মতামত লিখুন :