অ্যান্টিগায় ভারতের উদ্ধারকর্তা রাহানে

স্পোর্টস এডিটর,বার্তাটোয়েন্টিফোর.কম
ব্যাট প্রতিরোধ গড়লেন অজিঙ্কা রাহানে

ব্যাট প্রতিরোধ গড়লেন অজিঙ্কা রাহানে

  • Font increase
  • Font Decrease

প্রথমদিন শেষে স্কোরবোর্ডের তাকিয়ে ড্রেসিংরুমে অজিঙ্কা রাহানের পিঠ চাপড়ে দিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দলের উদ্ধারকর্তা যে এই মিডলঅর্ডার ব্যাটসম্যানই। প্রথমদিন শেষে ভারতের ৬ উইকেটে ২০৩ রানের মধ্যে রাহানের রানই ৮১।

৯৩ রানে শুরুর ৪ উইকেট হারানো ভারতের ড্রেসিংরুমে টেনশনের শুরু। বৃষ্টিভেজা দিনে অ্যান্টিগা টেস্টের প্রথমদিন উইন্ডিজ পেসাররা উইকেট থেকে দারুণ সহায়তা পাচ্ছেন। খেমার রোচ দুর্দান্ত! তার শুরুর বোলিংয়েই ছত্রখান ভারতের টপ ও মিডলঅর্ডার! চরম বিপদে পড়া ভারতীয় দলের হাল ধরেন অজিঙ্কা রাহানে। একপাশ আঁকড়ে ধরে দলের ইনিংসকে ধীরে ধীরে এগিয়ে নেন। মিডলঅর্ডারে আরেক তরুণ হনুমা বিহারিকে সঙ্গে নিয়ে ভারতের ইনিংসকে যেন নতুন প্রাণ দিলেন রাহানে। দুজনে মিলে পঞ্চম উইকেট জুটিতে ৮২ রান যোগ করলেন।

দিনের শেষ সেশনে ফের বল হাতে দুর্নিবীত পেসার খেমার রোচ। হনুমা বিহারিকে তিনি ফেরান ৩২ রানে। যেভাবে খেলছিলেন রাহানে তাতে সেঞ্চুরিটা তার পাওনা হয়ে দাড়িয়েছিলো। কিন্তু শ্যানন গ্যাব্রিয়েলের অফস্ট্যাস্পের বাইরে পড়া বলকে ব্যাটের কানায় লাগিয়ে বোল্ড হন রাহানে ৮১ রানে। ততক্ষনে অবশ্য ভারত কিছুটা নিরাপদ স্থানে পৌছে গেছে।

দিনের বাকি সময়টা রিসাভ পান্থ ও রবিন্দু জাদেজার ব্যাটে আরো খানিকটা স্বস্তি পায় ভারত। পান্থ ২০ ও জাদেজা ৩ রান নিয়ে খেলছেন।

অ্যান্টিগা টেস্টের প্রথমদিনের প্রথম সেশনের খেলাই বৃষ্টির কারণে একটু দেরিতে শুরু হয়। শেষ সেশনেও বৃষ্টির কারণে আম্পায়াররা প্রথমদিনের খেলা একটু আগেভাগে শেষ করতে বাধ্য হন।

টসে জিতে ওয়েস্ট ইন্ডিজ বোলিং বেছে নেয়। ২৫ রানে ভারতের ৩ উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডারের সিদ্ধান্তকে সঠিক প্রমান করেন দলের পেস বোলাররা।

সফরে দুর্দান্ত ফর্মে থাকা ভারত অধিনায়ক বিরাট কোহলি টেস্ট সিরিজের প্রথম ইনিংসে ফিরলেন সিঙ্গেল ডিজিটে।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ১ম ইনিংস: ২০৩/৬ (৬৮.৫ ওভারে, রাহুল ৪৪, আগরওয়াল ৫, পুজারা ২, কোহলি ৯, রাহানে ৮১, বিহারি ৩২, পান্থ ২০*, জাদেজা ৩*, রোচ ৩/৩৪, গ্যাব্রিয়েল ২/৪৯, চেজ ১/৪২)।
*প্রথমদিন শেষে