কাশ্মীর ইস্যুতে থমকে গেল ভারতীয় দলের পাকিস্তান সফর

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম
পিছিয়ে গেল ভারত-পাকিস্তানের ডেভিস কাপ লড়াই

পিছিয়ে গেল ভারত-পাকিস্তানের ডেভিস কাপ লড়াই

  • Font increase
  • Font Decrease

সেই ২০০৭-০৮ মৌসুমে সবশেষ বার ভারত সফরে গিয়েছিল পাকিস্তান দল। আর ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে গিয়েছিল তারও বছর দুয়েক আগে। এরপর থেকেই দ্বি-পাক্ষিক সিরিজ নেই। আইসিসি আর এসিসির টুর্নামেন্টেই মুখোমুখি হতে দেখা গেছে দুই চির প্রতিদ্বন্দ্বী দলকে। ক্রিকেটে না হলেও আশার আলো দেখা দিয়েছিল টেনিসে!

ঠিক ছিল দীর্ঘ ৫৫ বছর পর সেপ্টেম্বরে ডেভিস কাপ খেলতে পাকিস্তান সফরে যাবে ভারতীয় টেনিস দল। ইসলামাবাদে পাকিস্তান ক্রীড়া কমপ্লেক্সে এশিয়া ও ওশেনিয়া গ্রুপ ওয়ানে স্বাগতিকদের বিপক্ষে খেলবে ভারত। ১৪-১৫ সেপ্টেম্বর ম্যাচ খেলার কথা ছিল।

কিন্তু হঠাৎ করেই কাশ্মীর ইস্যুতে সর্বনাশ। পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা হারানোর সঙ্গে দুই ভাগ হচ্ছে ভারত সরকার নিয়ন্ত্রিত কাশ্মীর।  ৩৭০ ও ৩৫ এ ধারায় জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা ভোগ করত। তা বাতিল করেছে ভারতীয় সরকার। এরপর থেকেই ছড়িয়ে পড়েছে উত্তেজনা। ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কের ফের অবনতি হয়েছে।

এ অবস্থায় ভারত-পাকিস্তান টাই আপাতত স্থগিত করেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। আগামী ১৪-১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে এই টাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। আপাতত নভেম্বর পর্যন্ত ম্যাচ স্থগিত করেছে আইটিএফ।

আন্তর্জাতিক টেনিস ফেডারেশন এক বিবৃতিতে জানায়,  ‘বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার দিকটি খতিয়ে দেখে ডেভিস কাপ কমিটি ইসলামাবাদে এশিয়া-ওশেনিয়া গ্রুপ ওয়ানে ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই নভেম্বর পর্যন্ত পিছিয়ে দিয়েছে।’

আইটিএফ সবসময় অ্যাথলিট, অফিসিয়াল আর দর্শকদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই নিয়েছে এমন সিদ্ধান্ত। ম্যাচের নতুন তারিখ ৯ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত করবে বলে জানিয়েছে আইটিএফ। তবে এ অবস্থায় অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন পাকিস্তান সফরে যেতে রাজী হবে কীনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে!‌

৫৫ বছর পর যে আশার আলো দেখা গিয়েছিল তা নিয়ে শঙ্কা থাকলই। ডেভিস কাপে ভারত-পাকিস্তান সবশেষ খেলেছিল ২০০৬ সালে। মুম্বাই ব্র্যাবোর্ন স্টেডিয়ামে পাকিস্তানকে ৩-২ ব্যবধানে হারায় ভারত। ডেভিস কাপে ছয় বার খেলে এখনো পর্যন্ত পাকিস্তানের কাছে হারনি ভারত।

আপনার মতামত লিখুন :