টানা ৪ বলে চার উইকেট, বিশ্বরেকর্ড মালিঙ্গার!

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম
বিস্ময়কর এক রেকর্ডের মালিক লাসিথ মালিঙ্গা

বিস্ময়কর এক রেকর্ডের মালিক লাসিথ মালিঙ্গা

  • Font increase
  • Font Decrease

এইতো কিছুদিন আগেই বাংলাদেশের বিপক্ষে ম্যাচ খেলেই বিদায় জানিয়েছেন ওয়ানডে ক্রিকেটকে। এখন শুধুই টি-টুয়েন্টির ক্রিকেটার তিনি। নিজেকে গুটিয়ে নিলেও বল হাতে আগের মতোই ভয়ঙ্কর লাসিথ মালিঙ্গা। শুক্রবার রাতে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা ভাল করেই বুঝতে পারলেন লঙ্কান এই বোলারটি সত্যিকার অর্থেই কতোটা বিধ্বংসী!

এর আগে ওয়ানডে ক্রিকেটে গড়েছিলেন ইতিহাস। প্রথম বোলার হিসেবে টানা ৪ বলেই তুলে নিয়েছিলেন উইকেট। এবার টি-টুয়েন্টিতেও দেখা মিলল মালিঙ্গা ম্যাজিক। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টুয়েন্টি পেয়ে গেলেন চার বলে চার উইকেট। এনিয়ে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে নিজের দ্বিতীয় হ্যাটট্রিকের দেখা পেলেন তিনি। এমন রেকর্ড আর নেই কোন বোলারের!

শুক্রবার রাতে কিউইদের বিপক্ষে পাল্লেকেলেতে নিজের দ্বিতীয় ওভারের শেষ চার বলে টানা ৪ উইকেট পেলেন তিনি। বিস্ময়কর হলেও সত্য চারটি ডেলিভারিই ছিল এই পেসারের চেনা সেই ইয়র্কার।

শুরুতে সাজঘরের পথ দেখালেন কলিন মানরোকে। তারপর হামিশ রাদারফোর্ডে ফেললেন এলবিডাব্লিউর ফাঁদে। রিভিউতে মিলেছিল এই সাফল্য। এরপর সাজঘরের রাস্তা দেখালেন কলিন ডি গ্র্যান্ডহোমকে। তার সুইং বল ভেঙে দিল কলিনের উইকেট! হ্যাটট্রিক! চমকপ্রদ বোলিংয়ের এখানেই শেষ নয়। পরের বলে তুলে নিলেন রস টেলরের উইকেট। এই অভিজ্ঞ ব্যাটসম্যানকে লেগ বিফোরে আউট করলেন মালিঙ্গা। তার পথ ধরেই গড়লেন বিশ্বরেকর্ড!

৩৬ বছর বয়সী পেসার উঠে গেলেন অনন্য এক উচ্চতায়। ২০১৭ সালের এপ্রিলে কলম্বোতে বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টিতে প্রথম হ্যাটট্রিক করেন মালিঙ্গা।  এবার হ্যাটট্রিকই নয়, টানা ৪ বলেই উইকেট নিয়ে অনন্য এক রেকর্ড গড়লেন লঙ্কান অধিনায়ক।

ম্যাচে আরেকটি উইকেট তুলে নেন মালিঙ্গা। ফেরান টিম সেইফার্টকে। এনিয়ে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে পেলেন ৫ উইকেটে। ৪ ওভারে ৫ উইকেট নেন মাত্র ৬ রানে।

এর আগে ওয়ানডেতে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে টানা চার বলে সাজঘরে ফেরান দক্ষিণ আফ্রিকার চার ব্যাটসম্যানকে।  তার শিকার ছিলেন শন পোলক, অ্যান্ড্রিউ হল, জ্যাক ক্যালিস ও মাখায়া এনটিনি। ওয়ানডেতে তিন হ্যাটট্রিক করে শীর্ষে রয়েছেন লঙ্কান এই পেসার।

এদিকে মালিঙ্গার ম্যাচে কিউইদের ৩৭ রান হারিয়েছে শ্রীলঙ্কা। এই জয়ে হোয়াইটওয়াশ থেকেও বাঁচল তারা। তিন ম্যাচ সিরিজে ২-১ এ জিতেছে সফরকারীরা।

আপনার মতামত লিখুন :