২০২৬ ফুটবল বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র,মেক্সিকো ও কানাডা

ঢাকা: আগামী ২০২৬ সালের ৬৮ তম ফুটবল বিশ্বকাপের যৌথ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, ও কানাডা। আর এর মাধ্যমেই প্রথমবারের মতো তিন দেশ মিলিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফার ফুটবল বিশ্বকাপ। 

বিশ্বকাপ আয়োজনের এই দৌড়ে তিন দেশ তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী মরক্কোকে ৬৯ ভোটের ব্যবধানে হারিয়েছে। বুধবার (১৩ জুন) রাশিয়ার রাজধানী মস্কোতে ফিফার বার্ষিক সভায় এই বিষয়ে ভোটাভুটি হয়।

অনুষ্ঠানে বিশ্বের ২০০ টি দেশের জাতীয় ফুটবল ফেডারেশন প্রতিনিধি অংশগ্রহণ করে। বিশ্বকাপের আয়োজক নির্ধারণের নির্বাচনে যুক্তরাষ্ট্র,মেক্সিকো ও কানাডা ১৩৪ ভোটের বিপরীতে মরক্কো পায় ৬৫ ভোট। তবে এই নির্বাচনে লেবানন কোনো পক্ষকেই ভোট দেয়নি।

নির্বাচনের ফলাফলের পর যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশনের সভাপতি কার্লোস কোর্ডির নিজের প্রতিক্রিয়ায় বলেন, এই তিন দেশ বিশ্বকাপ ফুটবল আয়োজনের সুযোগ উত্তর আমেরিকার ফুটবলের অবিশ্বাস্য ও গুরুত্বপূর্ণ মুহূর্ত।

ফিফার এই বার্ষিক সভায় আরও সিদ্ধান্ত হয়, বর্তমানে ৩২ দলের অংশগ্রহণে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও ২০২৬ সালের বিশ্বকাপে ৪৮ টি দেশ অংশগ্রহণের সুযোগ পাবে। ২০২৬ সালের বিশ্বকাপের ৮০ টি খেলার মধ্যে ৬০ টি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে।

মোট ২০ খেলার মধ্যে ১০ টি করে অনুষ্ঠিত হবে মেক্সিকো ও কানাডায়। এছাড়া ২০২৬ সালের বিশ্বকাপের ফাইনাল খেলা নিউইয়র্কের অদূরে মেটলাইফ মাঠে অনুষ্ঠিত হওয়ারও কথা রয়েছে।     

 

 

খেলা এর আরও খবর