মাশরাফি-সাকিবদের ফিল্ডিং কোচ রায়ান কুক

অবশেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নতুন ফিল্ডিং কোচ খুঁজে পেল। মাশরাফি বিন মতুর্জা আর সাকিব আল হাসানদের নতুন ফিল্ডিং কোচ হিসেবে নিয়োগ পেলেন দক্ষিণ আফ্রিকান রায়ান কুক। ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ পর্যন্ত তিনি এই দ্বায়িত্বে থাকবেন।

জানা গেছে, আগামী শুক্রবার বাংলাদেশ দলের সঙ্গে জ্যামাইকাতে যোগ দেবেন কুক।

অবশ্য অনেক দিন ধরেই একজন ফিল্ডিং কোচের সন্ধানে ছিল বিসিবি। এবার সেই পদে একজনকে খুঁজে পেল দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। যদিও আন্তর্জাতিক অঙ্গনে তেমন পরিচিতি নেই তার। গ্যারি কারস্টেন ক্রিকেট একাডেমির হাই পারফরম্যান্স দলের প্রধান কোচ আর টিম ডিরেক্টর হিসেবে সবশেষ কর্মরত ছিলেন। এর আগে ২০১৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা যুব দলের সহকারী কোচ ছিলেন রায়ান।

বাংলাদেশের এর আগে স্থায়ী ফিল্ডিং কোচ হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন রিচার্ড হ্যালসল। এক পর্যায়ে তাকে পদোন্নতি দিয়ে সহকারী কোচ করা হয়। কিন্তু এ বছরের মার্চে দ্বায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি।

বাংলাদেশ ক্রিকেট দলে ফিল্ডিং পরামর্শক হিসেবে যোগ দিয়েছেন রায়ান কুক। মূলত কারস্টেনের পরামর্শেই তাকে নিয়োগ দিয়েছে বিসিবি। যিনি টাইগার ক্রিকেটের পরামর্শক হিসেবে কিছুদিন আগে ঢাকা এসেছিলেন।

রায়ান কুকের পরিবারের সবাই ক্রিকেটের সঙ্গে জড়িত। তার বাবা সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার জিমি কুক। দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার স্টিভেন কুকের বড় ভাই তিনি।

খেলা এর আরও খবর