Alexa

১০ বছরের শিশু ভেঙ্গে দিল ফেলপসের বিশ্বরেকর্ড

১০ বছরের শিশু ভেঙ্গে দিল ফেলপসের বিশ্বরেকর্ড

ছবি: সংগ্রহীত

সর্বকালের সেরা সাঁতারু বলা হয় তাকে। বিস্ময়কর সব অর্জন তার নামের পাশে। মাইকেল ফেলপস শুধু অলিম্পিক গেমস থেকেই জিতেছেন ২৮টি পদক! যুক্তরাস্ট্রের কিংবদন্তি এই সাতারুর একটি বিশ্বরেকর্ড এবার ভেঙ্গে দিল ছোট্ট এক শিশু! বিস্ময়ের জন্ম দিল তার স্বদেশী দশ বছর বয়সী ক্লার্ক কেন্ট আপুয়াদা।

১৯৯৫ সালে ১০০ মিটার বাটারফ্লাইয়ে ১ মিনিট ১০ দশমিক ৪৮ সেকেন্ড সময়ে বিশ্বরেকর্ড গড়েন ফেলপস। এবার তাঁর চেয়েও ১ সেকেন্ডের কিছু বেশি সময় কম নিয়ে নতুন রেকর্ড গড়লেন ক্লার্ক কেন্ট আপুয়াদা। বিস্ময়কর এই শিশু ৭ বছর বয়স থেকেই জলের বুকে ঝড় তুলছেন। পরিবার আর কাছের মানুষরা তাকে সুপারম্যান নামেই ডাকে।

ক্যালিফোর্নিয়ার মোরগায় ফার ওয়েস্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে স্থানীয় সময় বুধবার বিশ্বরেকর্ড গড়েন দশ বছর বয়সী এই শিশু। সাঁতারের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ক্লার্ক কেন্ট আপুয়াদা সময় নেন ১ মিনিট ৯ দশমিক ৩৮ সেকেন্ড! ২৩ বছর আগের রেকর্ড ভেঙ্গে গড়েন ইতিহাস।

কিংবদন্তি মাইকেল ফেলপসকে আদর্শ মেনেই জলের বুঁকে নেমেছেন আপুয়াদা। সাত বছর বয়স থেকে নাকি ফেলপসের রেকর্ড ভাঙার স্বপ্ন দেখতে শুরু করেন। এরপর নিয়মিত অনুশীলনে ধরা দিল সেরার স্বীকৃতি। এবারের আসরে অংশ নেয়া সকল ইভেন্টেই স্বর্ণপদক জিতেছেন তিনি।

এই টুর্নামেন্টে আপুয়াদা যতগুলো ইভেন্টে অংশ নিয়েছে, সবকটিই শেষ করেছেন সোনার পদক জিতে। ২০০৮ অলিম্পিকে ফেলপস এমন পারফরম্যান্স করেছিলেন! সাত বছর বয়স থেকে যুক্তরাষ্ট্রের সাবেক এই কিংবদন্তি সাঁতারুর রেকর্ড ভাঙার স্বপ্ন দেখতে শুরু করেন আপুয়াদা। সেই পরিশ্রমে এবার সফল হলেন তিনি।

এই বিস্ময় বালকের লক্ষ্য এখন যুক্তরাস্ট্রের অলিম্পিক দলে জায়গা করে নেওয়া। ফেলপস ২০০০ অলিম্পিকে যুক্তরাষ্ট্রের সাঁতারু দলে জায়গা করে নেন মাত্র ১৫ বছর বয়সে। সেই পথেই হাটতে চাইছেন আপুয়াদা।

আপনার মতামত লিখুন :