Alexa

দশ বছর নিষিদ্ধ ক্রিকেটার নাসির জামশেদ

দশ বছর নিষিদ্ধ ক্রিকেটার নাসির জামশেদ

স্পট ফিক্সিংয়ে পাকিস্তানি ক্রিকেটারদের জড়িয়ে পড়াটা নতুন কিছু নয়। ম্যাচ গড়াপেটায় নিষেধাজ্ঞাও এই অপরাধ থামাতে পারছে না। দেশটি এই কলঙ্ক থেকে কিছুতেই বের হয়ে আসতে পারছে না। এবার স্পট ফিক্সিংয়ে জড়িয়ে বিপাকে পড়লেন নাসির জামশেদ। পাকিস্তানের এই ক্রিকেটার ১০ বছরের জন্য সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ পাতানো কাণ্ডে অভিযুক্ত হন নাসির। এরপর তদন্ত শেষে ঘটনার সত্যতা মিলেছে। একই অপরাধে শাহজাইব হাসান নামের আরেক ক্রিকেটারকে ৪ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পিএসএলের ২০১৬-১৭ মৌসুমে ম্যাচ গড়াপেটায় জড়িয়ে পড়লেও অভিযোগ শুরুতে উড়িয়ে দেন নাসির জামশেদ। এরপর পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি তিন সদস্যের অ্যান্টি করাপশন ট্রাইবুনাল গঠন করেন। যেখানে সাবেক তিন ক্রিকেট ফজলে মিরান চৌহান, শাহজাইব মাকসুদ ও আকিব জাভেদ পুরো ঘটনা তদন্ত করেন।

সেই ট্রাইবুনালের রায়ে ক্যারিয়ারটাই শেষ হয়ে গেল জামশেদের। আসছে ডিসেম্বরে ২৯ বছর বয়সে পা দেবেন তিনি। দশবছর পর আর ফেরার সম্ভাবনা নেই তার। শাহজাইব ও জামশেদ ছাড়াও ফিক্সিংয়ের ঘটনায় বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা পেয়েছেন শারজিল খান, খালিদ লতিফ, মোহাম্মদ ইরফান এবং মোহাম্মদ নওয়াজ।

পাকিস্তানের হয়ে ২ টেস্ট, ৪৮টি ওয়ান ডে ও ১৮টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন নাসির জামশেদ। ২০১৫ সালে শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গেছে এই ব্যাটসম্যানকে।

আপনার মতামত লিখুন :