শৈশবের বেয়ারিং গাড়ি

সিদ্দিকুর রহমান, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শৈশবের বেয়ারিং গাড়ি। ছবি: বার্তা২৪.কম

শৈশবের বেয়ারিং গাড়ি। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরিশাল: বেয়ারিং গাড়ি দেখলেই মনে পড়ে যায় ছোটবেলার কথা। রিকশা বা ভ্যানের চাকার পুরনো বেয়ারিং দিয়ে বানানো হয় এই গাড়ি। আগে গ্রামে বেড়ে ওঠা শিশুরা এটি দলবেঁধে চালাত। আর এই গাড়িতে চড়ার জন্য ছিল কতো প্রতিযোগিতা। মাঝে মাঝে শিশুদের মধ্যে এ নিয়ে মারামারিও হতো।

তবে সভ্যতার ক্রমবিকাশ আর আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই খেলাটি। শুধু এটিই নয় গ্রাম বাংলার অনেক খেলাই আজ হারিয়ে গেছে। এমনি মানুষ ভুলে গেছে অনেক খেলার নামও।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/11/1536662375389.jpg

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল সদর উপজেলার রায়পাশা-কড়াপুর ইউনিয়নে হঠাৎ বেয়ারিং গাড়ি নিয়ে খেলার একটি দৃশ্য চোখে পরে। এ সময় দুই ভাইকে বেয়ারিং গাড়ি নিয়ে খেলা করতে দেখে ছোটবেলার সেই স্মৃতিগুলো মনে পড়ে যায়। গ্রামের কাঁচা রাস্তায় দল বেঁধে হই হই করে বেয়ারিং গাড়ি চালিয়ে বেড়ানোর সেই দৃশ্য। স্মৃতিগুলো আজও অক্ষত।

এই বেয়ারিং গাড়ি দিয়ে খেলা, এটি আদি ক্রীড়া সংস্কৃতি। এ খেলাটি এক সময় গ্রামীণ সংস্কৃতির ঐতিহ্য বহন করত। বর্তমানে খেলাটি বিলুপ্ত হতে হতে আজ এর অস্তিত্ব খুঁজে পাওয়াই কঠিন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/11/1536662400452.jpg

আগে খেলাধুলার মাধ্যমে শৈশবের দুরন্তপনায় জড়িয়ে থাকত ছেলেমেয়েরা। তারা মাঠ-বিল-ঝিলে হারিয়ে যেত। কিন্তু আধুনিক সভ্যতার ছোঁয়া ও কালের বিবর্তনে মহাকালের ইতিহাস থেকে হারিয়ে যেতে বসেছে এ খেলাটি।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর