Alexa

সাহায্য পেলেন, তবে মৃত্যুর পরে

সাহায্য পেলেন, তবে মৃত্যুর পরে

সাহায্য পেলেন, তবে মৃত্যুর পরে। বার্তা২৪.কম

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

সিলেট: প্রধানমন্ত্রীর তহবিল থেকে আর্থিক অনুদান পেয়েছেন আইয়ুব বিরোধী আন্দোলনের কিংবদন্তি ছাত্র নেতা সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান। তবে সেই খবরটি এসেছে তার মৃত্যুর পরে।

গতকাল রোববার (১৬ সেপ্টেম্বর) সকালে মৃত্যুবরণ করেন দীর্ঘদিন থেকে হাসপাতালে চিকিৎসাধীন থাকা
একাত্তরের রণাঙ্গনের এই বীরযোদ্ধা। ওই দিনই প্রধানমন্ত্রীর কাছ থেকে প্রাপ্ত ৫ লাখ টাকার চেক সংগ্রহ করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী শাহ আজিজুর রহমান ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে সিলেটের ছাত্র জাগরণের অবিসংবাদিত নেতা ছিলেন। যার সাহস ও ত্যাগের রাজনীতি আইয়ুব বিরোধী আন্দোলনকে গোটা পূর্ব পাকিস্তানে বেগবান করেছিল। ওই সময় তিনি কারাবরণ করেছিলেন। ছয় দফা আন্দোলন গতিশীল করার দায়িত্ব অত্যন্ত দৃঢ়তার সঙ্গে পালন করেছিলেন তিনি। সত্তরের নির্বাচনে একজন ছাত্রনেতা হিসেবে বঙ্গবন্ধুর নৌকার বিজয়ে অনন্য ভূমিকা রেখেছিলেন।
১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর প্রতিশোধ নিতে তিনি কাদের সিদ্দিকীর সঙ্গে যোগ দেন। জাতীয় প্রতিটি দুঃসময়ে অগ্রভাগে থেকে সিলেটের অন্যতম কিংবদন্তিতে পরিণত হয়েছিলেন শাহ আজিজ। ছাত্র সংগ্রাম পরিষদ, মুক্তিযোদ্ধা, সংগঠক ও আওয়ামী লীগের একজন ত্যাগী নেতার পাশাপাশি ১৯৮৯ সালে বিপুল ভোটে বালাগঞ্জ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে সিলেট-২ আসনে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। জাতীয়পার্টির কবল থেকে সে সময় গুরুত্বপূর্ণ এই আসনটি উদ্ধার করেছিলেন তিনি।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ জানান, রোববার প্রধানমন্ত্রীর তহবিল থেকে আওয়ামী লীগ নেতা শাহ আজিজের চিকিৎসার জন্য ৫ লাখ টাকা অনুদান দেয়া হয়। একই সঙ্গে আওয়ামী লীগ নেত্রী রুবি ফাতেমা ইসলামকে ২ লাখ এবং দক্ষিণ সুরমা আওয়ামী লীগের এক নেতার চিকিৎসার জন্য ৩ লাখ টাকার চেক প্রধানমন্ত্রী তার হাতে তুলে দিয়েছেন।

মিসবাহ সিরাজ জানান, চিকিৎসা সহায়তার চেক রোববারই দেয়ার কথা ছিল, কিন্তু দুর্ভাগ্য ওই দিন পৃথিবী ছেড়ে চলে যান শাহ আজিজুর রহমান। প্রাপ্ত সহায়তার চেক পরিবারের সদস্যদের হাতে তুলে দেয়া হবে বলেও জানান তিনি।

জাতীয় এর আরও খবর