প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা রাখার সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংসদ ভবন-ছবি: বার্তা২৪।

সংসদ ভবন-ছবি: বার্তা২৪।

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা সংরক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ব্যাপারে মন্ত্রণালয়কে কার্যকরী উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখার সুপারিশ করা হয়। বিশেষ সুবিধাবঞ্চিত প্রতিবন্ধীদের জন্য প্রণীত শিশু ও প্রতিবন্ধী আইনে প্রদত্ত সুবিধার প্রতিফলন ঘটাতে এই সুপারিশ করা হয়।

বুধবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৬তম বৈঠকে এসুপারিশ করা হয়।

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোনো ধরনের কোটা না রেখে মেধার ভিত্তিতে নিয়োগের নিয়ম চালু করতে সোমবার প্রধানমন্ত্রীর কাছে সরকারি কমিটির সুপারিশ করে। এর একদিন পরই সংসদীয় কমিটির এই সুপারিশ করল।

বৈঠকে গাজীপুরের নারী, শিশু ও কিশোরীদের নিরাপদ আবাসন কেন্দ্র (সেফ হোম) এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয় এবং সেফ হোমের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার পাশাপাশি মন্ত্রণালয়ের পক্ষ থেকে মনিটরিং এর সুপারিশ করা হয়।

বৈঠকে সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের জীবনমান উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়। এসময় বৈঠকে জানানো হয়, বর্তমানে বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১১ হাজার। কমিটি স্বল্পসংখ্যক এ সকল হিজড়াকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের শিশুদের উপযুক্ত শিক্ষা প্রদান, যুবা হিজড়াদের প্রশিক্ষণের ব্যবস্থা, প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান, প্রবীণ হিজড়াদের বিশেষ ভাতা প্রদানের ব্যবস্থা করা এবং পৈত্রিক সম্পত্তির ন্যায্য হিস্যা পাওয়ার পথকে সুগম করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা  গ্রহণের সুপারিশ করা হয়।  

কমিটির সভাপতি মোঃ মোজাম্মেল হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল, মোঃ হাবিবে মিল্লাত,শেখ হাফিজুর রহমান, মোঃ আব্দুল মতিন, লুৎফা তাহের এবং সৈয়দা সায়রা মহসীন অংশ নেন।

আপনার মতামত লিখুন :