৭ দাবিতে ঢাকায় চলছে পণ্য পরিবহন ধর্মঘট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বাংলাদেশ পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ৭ দফা দাবি

বাংলাদেশ পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ৭ দফা দাবি

  • Font increase
  • Font Decrease

সংসদের পাস হওয়া সড়ক পরিবহন আইনের বিরুদ্ধে এবার আন্দোলনে নেমেছেন পরিবহন মালিক- শ্রমিকরা। আইনটি সংশোধনসহ ৭ দফা দাবিতে ঢাকা বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটে নেমেছে বাংলাদেশ পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

রোববার (৭ অক্টোবর) সকাল থেকে ধর্মঘটের কারণে পণ্য পরিবহনে ট্রাক কার্ভাড ভ্যান চলছে না।

সংগঠনটির দাবিগুলো হলো, সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন করতে হবে; সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা গ্রহণ না করা; ৫ লাখ টাকা জরিমানার বিধান বাতিল ও জামিনযোগ্য ধারায় মামলা করা; টাঙ্গাইল জেলা ট্রাক মালিক সমিতির সদস্য হাসমত আলীসহ মালিক ও শ্রমিক মুক্তি; পুলিশের হয়রানি বন্ধ করা; গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ করা; পর্যাপ্ত সুযোগ-সুবিধাসংবলিত ট্রাক টার্মিনাল বা স্ট্যান্ড নির্মাণ করা; গাড়ির মডেল বাতিল করতে হলে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া; সহজ শর্তে ভারী যানবাহন চালককে ভারী লাইসেন্স দেয়া ও এর আগ পর্যন্ত হালকা বা মধ্যম লাইসেন্স দিয়ে ভারী যানবাহন চালানোর সুযোগ দেয়া; সারা দেশে গাড়ির ওভারলোডিং বন্ধ করা এবং ফুটপাত, ওভারব্রিজ, আন্ডারপাস ও জেব্রাক্রসিং ব্যবহার নিশ্চিত করা।

পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক মকবুল আহমদ জানান, তাদের প্রধান দাবি নতুন আইনে ৩০২ ধারায় মামলা গ্রহণ, বাতিল এবং জামিনযোগ্য মামলা করতে হবে। দাবি মেনে নেয়া না হলে ধর্মঘট চলতে থাকবে।

 

আপনার মতামত লিখুন :