শেবাচিমের সূবর্ণ জয়ন্তীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সূবর্ণ জয়ন্তী উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ ছবি: সংগৃহীত

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সূবর্ণ জয়ন্তী উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণ ও বর্ণিল আয়োজনে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) সূবর্ণ জয়ন্তী অনুষ্ঠান শুরু হয়েছে। 

সোমবার (৮ অক্টোবর) বিকালে শেরেবাংলা মেডিকেল কলেজ ক্যাম্পাসের মাঠে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি এই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘বরিশাল তথা দক্ষিণাঞ্চল আর অবহেলিত নেই। এখানে পায়রা বন্দর,  তাপ বিদ্যুৎ কেন্দ্রসহ বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। পাশাপাশি ইতোমধ্যে বরিশালের বেশ কয়েকটি দ্বীপ অঞ্চল পর্যবেক্ষণ করা হয়েছে। এর মধ্যে থেকে একটি দ্বীপে একটা পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে।’ 

তিনি বলেন, ‘বরিশালে গ্যাসের  সমস্যা রয়েছে, আর ভোলায়ও গ্যাস পাওয়া গেছে। পাইপ লাইনের মাধ্যমে সেটাও বরিশালে পৌছে দেওয়ার কাজ চলমান রয়েছে। এর ফলে শীঘ্রই বরিশালের মানুষ এই সুবিধা ভোগ করতে পারবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘এই বরিশাল শের-ই-বাংলা একে ফজলুল হকের এলাকা। এই দেশের জন্য তিনি অনেক কিছু করেছেন। তার নামে এই চিকিৎসা প্রতিষ্ঠান। তাই এর সুনাম অক্ষুণ্ন রাখবেন এই কামনাই করছি।’ এই মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষকদের জন্য বহুতল ভবন করে ফ্লাট ও ছাত্রীদের জন্য আবাসিক হোস্টেল নির্মাণ করা দেওয়ার আশাব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

অনুষ্ঠানে শেবাচিমের চিকিৎসক সংকটের বিষয়ে সুষ্ঠু সমাধান করার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নাসিমকে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/08/1539009926504.jpg

এদিকে  উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নাসিম,  বরিশাল-২ আসনের সাংসদ এ্যাড. তালুকদার মোঃ ইউনুস, বরিশাল-৫ আসনের সাংসদ জেবুন্নেছা আফরোজ, বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ডাঃ মোঃ ইহতেশামুল হক চৌধুরি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাহান আরা বেগম প্রমুখ। 

অনুষ্ঠানে মো. নাসিম বলেন, ‘অর্থের কোনো অভাব নাই। যত অর্থ লাগবে দেবো। তারপরও সাধারণ মানুষের জন্য সুষ্ঠু ও দুর্নীতিমুক্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।’

শেবাচিমের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আয়োজক কমিটির আহ্বায়ক, শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি ডা. টিআইএম আব্দুল্লাহ আল ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সূবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের অর্ভ্যথনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শের-ই বাংলা মেডিকেল কলেজের নানামুখী সমস্যা তুলে ধরেন কলেজের  অধ্যক্ষ ডাঃ ভাস্কর সাহা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সন্ধ্যায় সাংষ্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এর আগে সকালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৫০ বছরের পূর্তি উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শের-ই-বাংলা মেডিকেল কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। পাশাপাশি কলেজ ক্যাম্পাসে সূবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে স্মৃতিস্তম্ভের উদ্বোধন করা হয়।

উল্লেখ, ১৯৬৮ সালের ২০ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর আব্দুল মোনেম খান এই কলেজের উদ্বোধন করেন।  এর শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়। এখানে পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সও রয়েছে।