বিশ্ববিদ্যালয়ের কাজই হলো নতুন জ্ঞান সৃষ্টি

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম/ ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজই হলো গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করা। দেশকে এগিয়ে নিতে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের গবেষণা কর্মের প্রতি মনযোগী হওয়া উচিত। শিক্ষার্থীরা যদি তাদের শিক্ষাজীবনেই কিছু ভালো গবেষণা কাজ করে ফেলতে পারে তবে কর্মক্ষেত্রে একধাপ এগিয়ে যাবে।’

বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)-২০১৮ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ‘আইইইই পেশাজীবী প্রকৌশলীদের একটি আন্তর্জাতিক সংগঠন। চুয়েটের শিক্ষার্থীরা তাদের অ্যাকাডেমিক কার্যক্রমের পাশাপাশি এ ধরণের আন্তর্জাতিক সংগঠনের সাথে নিজেদের সম্পৃক্ত রেখেছে, তা সত্যিই প্রশংসার দাবিদার। এ পরিধিকে বিস্তৃত করতে চুয়েটে অনেক আধুনিক ল্যাব ও যন্ত্রপাতি সুবিধা রয়েছে। শিক্ষার্থীদের উচিত এসবের সদ্ব্যবহার করা।’

অনুষ্ঠানের প্রথমে কেক কেটে দিনব্যাপি কর্মসূচির শুরু করার পর অনলাইন ভিত্তিক ম্যাগাজিনের উদ্বোধন করেন উপাচার্য। এ সময় মেমো ও লোগো প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের আইইইই শাখার কাউন্সিলর ও ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন, যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, ইটিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

জাতীয় এর আরও খবর

//election count down