লক্ষ্মীপূজায় ঘরে ঘরে উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
লক্ষ্মীপূজায় ঘরে ঘরে উৎসব। ছবি: বার্তা২৪.কম

লক্ষ্মীপূজায় ঘরে ঘরে উৎসব। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের বুধবার (২৪ অক্টোবর) লক্ষ্মীপূজা। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা ঘরে ঘরে এই পূজা করে থাকেন।

শাস্ত্রমতে, দেবী লক্ষ্মী ধন-সম্পদ তথা ঐশ্বর্যের প্রতীক। এছাড়া উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি। এ পূজা কোজাগরী লক্ষ্মীপূজা নামেও পরিচিত।

বরিশাল নগরীর বাজার রোড শ্রী শ্রী কালিমাতার মন্দির ও শ্রী শ্রী হরিঠাকুর মন্দির ঘুরে দেখা গেছে, লক্ষ্মীপূজাকে ঘিরে প্রতিমা, মালা, ফুল, মাটির তৈরি তৈজসপত্র, বেলপাতা, কলাগাছ, কলার থোড়সহ আরও অনেক কিছু বিক্রি করছে ব্যবসায়ীরা।

আর এই দুটি মন্দিরকে ঘিরে সনাতন ধর্মাবলম্বী ক্রেতাদেরও উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/24/1540373220419.jpg

সদর উপজেলার প্রতিমা বিক্রেতা পরেশ চন্দ্র পাল জানান, লক্ষ্মী প্রতিমা ১০০ টাকা থেকে ৭০০ টাকা, বিভিন্ন ফুল ৫০ থেকে ৮০ টাকা, কলা গাছ ৮০ থেকে ১০০ টাকা, কলার থোড় ২০ থেকে ৩০ টাকা দামে বিক্রি করছেন।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে হিন্দুদের বাড়িতে পূজাগ্রহণ করতে আসেন। লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ-স্বাচ্ছন্দ্য বাড়বে।

এছাড়াও লক্ষ্মীপূজা উপলক্ষে হিন্দু নারীরা উপবাস ব্রত পালন করছে। পূজা-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হচ্ছে আল্পনা। থাকছে লক্ষ্মীর পায়ের ছাপ। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্বলন করা হবে। লক্ষ্মীপূজায় ঘরে ঘরে উৎসবে মেতে ওঠে সবাই।

আপনার মতামত লিখুন :