বগুড়ার দুইটি আসনে আ. লীগের প্রার্থী অপরিবর্তিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বগুড়া বিএনপির দুর্গ হিসেবে পরিচিত হলেও গত ১০ বছর ধরে বগুড়ার ২টি আসন রয়েছে আওয়ামী লীগের দখলে। আওয়ামী লীগের দখলে থাকা এ আসন দুটিতে এবারও প্রার্থী পরিবর্তন করা হয়নি, আগের সাংসদেরই দেওয়া হয়েছে দলীয় মনোনয়ন। আসন দুইটি হচ্ছে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) ও বগুড়া -৫ (ধুনট-শেরপুর)। অন্যদিকে, অপর ৫টি আসনে রোববার (২৫ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত আওয়ামী লীগের কোন প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি।

২০১৪ সালের ৫ জানুয়ারির ১০ম জাতীয় সংসদ নির্বাচনে বগুড়ার ৭টি আসনের মধ্যে ২টিতে আওয়ামী লীগ, ১টিতে জাসদ এবং অপর ৪টিতে আওয়ামী লীগ প্রার্থী না দিয়ে তাদের জোটসঙ্গী জাতীয় পার্টিকে ছেড়ে দেয়। এর আগে ২০০৮ সালের ৯ম জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-১ ও বগুড়া-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হন।

এবারের নির্বাচনে বগুড়ার ৭টি আসন থেকে মনোনয়ন পাওয়ার আশায় আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের ৬২ জন নেতা দলীয় ফরম সংগ্রহ করেন। রবিবার ঘোষিত আওয়ামী লীগের প্রার্থী তালিকায় বগুড়া-১ আসনে বর্তমান সংসদ সদস্য আব্দুল মান্নান এবং বগুড়া-৫ আসনে বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমানের নাম ঘোষনা করা হয়। অপর ৫টি আসনে কোন প্রার্থীর নাম ঘোষনা করা না হলেও বগুড়া-৬ (সদর) আসনে জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিনকে মনোনয়ন দেয়া হয়েছে বলে শনিবার (২৪ নভেম্বর) রাত থেকে তার কর্মী-সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছেন। এছাড়াও দলীয় কার্যালয়ের আশেপাশে এ নিয়ে রবিবার সারাদিন চলেছে নানা আলোচনা সমালোচনা।

জেলা আওয়ামী লীগ সভাপতি গত ১০ বছর ধরে বগুড়া-৩ (কাহালু-নন্দীগ্রাম) আসনে মনোনয়ন পাওয়ায় আশায় নির্বাচনী কাজ করেছেন। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ ওই আসনটি শরিকদল জাসদকে ছেড়ে দেয়। এবারও জাসদ ওই আসনটি দাবি করে আসছে।

তবে বগুড়া সদর উপজেলা জাতীয় পার্টির সভাপতি এইচ এম ইকবাল বলেছেন বগুড়া-৬ (সদর) আসনে  শরিক দল হিসেবে জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর মনোনয়ন পাচ্ছেন বলে তারা দলীয় সুত্রে নিশ্চিত হয়েছেন। তিনি বলেন, ‘বগুড়া-৬ আসন ছাড়াও, বগুড়া-২,বগুড়া-৩ এবং বগুড়া-৭ আসনে জাতীয় পার্টির প্রার্থীকে মহাজোট থেকে মনোনয়ন দেয়া হবে। এই চারটি আসনে বর্তমানে জাতীয় পার্টির সংসদ সদস্য রয়েছেন ।‘

বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক টি জামান নিকেতা বলেন, ‘যেহেতু জোটগত ভাবে নির্বাচন করা হচ্ছে সেহেতু মহাজোটের শরিকদেরকে ৫টি আসন দেয়ার সম্ভাবনা রয়েছে।‘

 তিনি বলেন, ‘ধারণা করা হচ্ছে ২০১৪ সালে বগুড়ার ৭টি আসন যেভাবে বন্টন করা হয়েছিল এবারও তাই করা হবে।‘

আপনার মতামত লিখুন :