পেঁপের দাম দেড় টাকা কেজি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পেঁপের দাম দেড় টাকা কেজি। ছবি: বার্তা২৪.কম

পেঁপের দাম দেড় টাকা কেজি। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে পেঁপের দাম কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছে সবজি চাষিরা। দুই মাস ধরে পেঁপের দাম কম থাকায় অনেকেই গাছ কেটে ফেলছে। ঝুঁকছে অন্য আবাদের দিকে।

গত দুই সপ্তাহ ধরে রাজশাহীতে প্রতি বস্তা (৬০ কেজি) পেঁপে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। সে হিসেবে প্রতি কেজি পেঁপের দাম পড়ছে এক টাকা ৫০ পয়সা (দেড় টাকা) বা তার চেয়েও কম। এতে লাভ তো দূরের কথা খরচের টাকাই উঠে আসছে না।

তবে মাসখানেক আগে এক বস্তা পেঁপের দাম ছিল ১৫০ থেকে ২০০ টাকা। ওই দামই ছিল কম। সেই দাম আরও কমে গেছে। এতে হতাশ কৃষক।

পবার ইটাঘাটি গ্রামের পেঁপে চাষি শহিদুল ইসলাম বলেন, ‘আড়তদার, ফড়িয়া ও ব্যাপারীরা এখানকার হাট নিয়ন্ত্রণ করে। তারা যে দাম নির্ধারণ করে সেই দামেই আমাদের সবজি বিক্রি করতে হয়। এই দামে সবজি বিক্রি করে আবাদের খরচ উঠছে না।’

তিনি আরও বলেন, ‘এখান থেকে পেঁপেগুলো ঢাকা ও সিলেটে চলে যায়।’

মোহনপুর উপজেলার ঘাষিগ্রামের শ্যামপুর গ্রামের সবজি চাষি আব্দুল জলিল অভিযোগ করে জানান, দিন-রাত হাড় ভাঙা পরিশ্রম করে ক্ষেতে পেঁপে চাষ করেছেন। তবে এখন ভালো দাম না পাওয়ায় খরচের টাকাই তুলতে পারছেন না তিনি। অথচ মধ্যস্বত্বভোগী এক শ্রেণির ব্যবসায়ী সিন্ডিকেট করে ইচ্ছে মতো দামে সবজি বিক্রি করে ব্যাপকভাবে লাভবান হচ্ছে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, এবার রাজশাহীতে প্রায় সাড়ে ১০ হাজার হেক্টর জমিতে শীতের সবজি চাষ হয়েছে। এর মধ্যে অনেক জমিতেই পেঁপে চাষ হয়েছে।

আপনার মতামত লিখুন :