রাজশাহীতে জাপায় ক্ষোভ চরমে, গণ পদত্যাগের হুমকি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজশাহীতে জাতীয় পার্টির নেতাকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। মনোনয়ন পাওয়া না পাওয়াকে কেন্দ্র করে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) থেকে জাতীয় পার্টির নেতা শাহাবুদ্দিন বাচ্চুকে মহাজোটে না রাখালে একযোগ ২৫ হাজার নেতাকর্মী গণ পদত্যাগের হুমকি দিয়েছে। বুধবার (২৯ নভেম্বর) রাতে জরুরি বৈঠকে উপজেলার নেতৃবৃন্দ এ সিদ্ধান্ত নেন।

জাতীয় পার্টির নেতাকর্মীরা দাবি করেন, জাতীয় পার্টিকে সুসংগঠিত করতে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন রাজশাহী মহানগর জাতীয় পার্টির সভাপতি শাহাবুদ্দিন বাচ্চু। তার কাজে খুশি হয়ে এক বছর আগেই জাতীয় পার্টি থেকে রাজশাহী-৩ আসন থেকে তাকে মনোনয়ন দেয়া হয়। তবে নির্বাচনের তফসিল ঘোষণার পরে আওয়ামী লীগ ওই আসন থেকে বর্তমান সংসদ সদস্য আয়েন উদ্দিন আয়েনকে প্রার্থী ঘোষণা করেছেন।

এ নিয়ে জাতীয় পার্টির নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জাতীয় পার্টির নেতা শাহাবুদ্দিন বাচ্চুও দলের পক্ষ থেকে মনোনয়ন উত্তোলন ও জমা দিলেও কিছুতেই আশ^স্ত হতে পারছেন না নেতাকর্মীরা। তাদের দাবি, যেহেতু জাতীয় পার্টির আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের অংশ হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন তাই মহাজোটের প্রার্থী হিসেবে তার নামটিই ঘোষণা করা হোক।

এদিকে বুধবার রাতে জরুরি আলোচনায় বসেন রাজশাহী মহানগর ও জেলার ৩০০ জনের বেশি নেতাকর্মী। সেই আলোচনা থেকেই দাবি উঠে শাহাবুদ্দিন বাচ্চুকে মনোনয়ন না দেয়া হলে রাজশাহী মহানগর ও জেলা থেকে একযোগে নেতাকর্মীরা গণহারে পদত্যাগ করবেন।

রাজশাহীর মোহনপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি বদিউজ্জামান বদি জানান, পুরো জেলার নেতাকর্মীরা এ নির্বাচনে জাতীয় পার্টির নেতা শাহাবুদ্দিন বাচ্চুকে প্রার্থী হিসেবে দেখতে চায়। জাতীয় পার্টির নেতাকর্মীরা শাহাবুদ্দিন বাচ্চুকে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। সেই আশার গুঁড়েবালি পড়েছে বলেই নেতাকর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

তিনি আরো বলেন, রাজশাহী-৩ আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে শাহাবুদ্দিন বাচ্চুকে দেখা না গেলে কর্মীদের কাছে মুখ দেখানো যাবে না। বর্তমান যে পরিস্থিতি বিরাজ করতে তাতেই নেতাকর্মীদের সামনে যাওয়া যাচ্ছে না। সামনে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে।

সভায় উপস্থিত রাজশাহী মহানগর জাতীয় পার্টির সহসাধারণ সম্পাদক সালাউদ্দিন মিন্টু, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, সরদার জুয়েল, যুব সংহতির সভাপতি ওয়াশিউর রহমান দোলন, সাধারণ সম্পাদক এসারুল ইসলাম, মহিলা পার্টির সভাপতি আবিদুন্নাহার, সাধারণ সম্পাদক রীনা খানম, ছাত্র সমাজের সভাপতি হাবিবুর রহমান হাবিব, গোদাগাড়ী উপজেলার সভাপতি বরজাহান আলী পিন্টু, তানোর সভাপতি সামসুদ্দিন মণ্ডল, চারঘাটের সভাপতি আজিবার রহমান, সাধারণ সম্পাদক রায়হান আলী, পবার আহ্বায়ক মওলানা ইয়াকুব আলী, পুঠিয়ার সভাপতি মাসুদুজ্জামান মাসুদসহ বেশ কয়েকজন নেতা জানান, শাহাবুদ্দিন বাচ্চুকে নিয়েই তাদের আগামীর পরিকল্পনা। তার দল থেকে যদি তাকে মূল্যায়ন করা না হয় তাহলে জাতীয় পার্টি অস্তিত্ব সংকটে পড়বে।

সভায় নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করে ঘোষণা করেন, আগামী ৯ ডিসেম্বারের মধ্যে শাহাবুদ্দিন বাচ্চুকে যদি মহাজোটের প্রার্থী হিসেবে ঘোষণা না করা হয় তাহলে রাজশাহী মহানগর ও জেলা থেকে জাতীয় পার্টির নেতাকর্মীরা গণহারে পদত্যাগ করবে।

এ বিষয়ে জাপা নেতা শাহাবুদ্দিন বাচ্চু বলেন, আমি স্থানীয় নেতাকর্মীদের চাপের মুখে আছি। নেতাকর্মীদের কোন জবাব দিতে পারছি না। তবে আমি এখনো আশাবাদী। জাতীয় পার্টিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে কেন্দ্রিয় নেতৃবৃন্দ সঠিক সিদ্ধান্তটাই নিবেন।

আপনার মতামত লিখুন :