প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। ছবি: বার্তা২৪.কম

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ এই প্রতিপাদ্যে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপিত হয়েছে।

সোমবার (৩ ডিসেম্বর) সকাল ১০টায় এ উপলক্ষে নগরীর কালিবাড়ি রোডস্থ জেলা সমাজসেবা কার্যালয় চত্বরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। দিবসটির আয়োজন করে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আল মামুন তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন, আভাসের নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল, মুক্তিযোদ্ধা এএমজি কবির ভুলু।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তাদের স্নেহ-ভালোবাসা দিয়ে সম্পদে পরিণত করতে হবে। বর্তমান সরকার প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে নানা ধরনের উন্নয়নমূলক পদক্ষেপ হাতে নিয়েছে। আমরা সবাই যদি যার যার অবস্থান থেকে প্রতিবন্ধীদের পাশে দাঁড়াই, তাহলে এরাই আগামীতে দেশের গুরুত্বপূর্ণ বিভিন্ন কাজে অংশগ্রহণ করতে পারবে।’

অনুষ্ঠানে প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ, এনজিও প্রতিনিধি আনোয়ার জাহিদসহ সুশীল সমাজের বিভিন্ন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এদিকে দিবসটি উদযাপনে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী প্রতিবন্ধীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এর আগে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে থেকে দিবসটি উদযাপনে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা সমাজসেবা কার্যালয়ে গিয়ে শেষ হয়।