বরিশাল জেলা ও মহানগরে অবৈধ ২৬৮ অস্ত্রধারী



সিদ্দিকুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একাদশ সংসদ নির্বাচনকে ঘিরে অবৈধ অস্ত্রের প্রভাব বন্ধে অভিযান শুরু করেছে বরিশাল মেট্রোপলিটন ও জেলা পুলিশ। ইতোমধ্যে অবৈধ অস্ত্রধারীদের তালিকাও হালনাগাদ করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

মেট্রোপলিটন ও জেলা মিলিয়ে এর সংখ্যা প্রায় ৩০০’র কাছাকাছি। তাছাড়া যাদের কাছে বৈধ অস্ত্র রয়েছে। নির্বাচনকে ঘিরে তাদের অস্ত্রগুলোও যাচাই বাছাই করছে পুলিশ প্রশাসন।

আর নির্বাচনে প্রচার-প্রচারণা শুরু হওয়ার সাথে সাথে অবৈধ অস্ত্র উদ্ধার ও এর ব্যবহারকারীদের ধরতে অভিযান আরো বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ মোশারফ হোসেন।

সোমবার (৩ ডিসেম্বর) দুপুরে একান্ত সাক্ষাৎকারে বার্তা২৪কে মোশারফ হোসেন বলেন, ‘আসন্ন নির্বাচনকে সামনে রেখে অবৈধ অস্ত্রধারীদের তালিকা হালনাগাদ করেছি। আর সেই অনুযায়ী আমাদের অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান অব্যাহত আছে। বরিশাল মেট্রোপলিটন এলাকায় প্রায় দেড় শতাধিক অবৈধ অস্ত্রধারী রয়েছে।’

তিনি বলেন, ‘মেট্রোপলিটন এলাকার আওতাধীন যাদের কাছে বৈধ অস্ত্র আছে, তাদের অস্ত্রও যাচাই বাছাই করে দেখছি। সেগুলো তারা নিয়ম মেনে চালাচ্ছেন কিনা বা তাদের হেফাজতে আছে কিনা।’

নির্বাচনপূর্বকালীন অস্ত্র ব্যবহারের আশঙ্কার বিষয়ে তিনি বলেন, ‘নির্বাচন পূর্বকালীন কোনো ছোটখাট ঘটনা ঘটলে, সাথে সাথে সেগুলোর ব্যবস্থা নিচ্ছি। আশা করছি অবৈধ অস্ত্রের ব্যবহার আমাদের নির্বাচনে কোনো ধরনের ক্ষতি করতে পারবে না।’

অপরদিকে নির্বাচন সামনে রেখে জেলা পর্যায়ে ১১৮ জন অবৈধ অস্ত্রধারীর তালিকা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল জেলা পুলিশ সুপার সাইফুল ইসলাম।

পুলিশ সূত্রে জানা গেছে, প্রভাবশালী রাজনৈতিক দলগুলো নির্বাচন থেকে বেশি সুবিধা পেতে অবৈধ অস্ত্রধারীদের ব্যবহার করে থাকে। তাই বিগত পুলিশ রেকর্ড ও অন্যান্য তথ্যানুযায়ী মেট্রোপলিটন ও জেলা মিলিয়ে মোট ২৬৮ জন অবৈধ অস্ত্রধারীদের তালিকা তৈরি করা হয়েছে।

আর শীঘ্রই ঐ সকল অপরাধীদের আটক করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মেট্রোপলিটন ও জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা।