তারেক মাসুদকে গুগলের শ্রদ্ধা

তারেক মাসুদের সম্মানে করা ডুডলটি, ছবি: সংগৃহীত

বাংলাদেশের চলচ্চিত্রকে বদলে দেয়া নির্মাতা তারেক মাসুদের আজ ৬২তম জন্মদিন। অকালে চলে যাওয়া খ্যাতনামা এই নির্মাতার জন্মদিনকে আরও স্মরণীয় করে রাখতে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল তৈরি করেছে ডুডল। শুধু বাংলাদেশের ইউজাররা নয় পুরো বিশ্ব থেকে তারেক মাসুদের সম্মানে তৈরি করা এই ডুডলটি দেখতে পারছেন গুগল ব্যবহারকারীরা।

তারেক মাসুদই প্রথম নন, বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি এর আগেও শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল। তবে সেটা শুধু বাংলাদেশের গুগল ইউজারদের মধ্যে সীমাবদ্ধ ছিল।

গুগল এর আগে বাংলাদেশের নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া, নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগম, কবি শামসুর রাহমান ও সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনের সম্মানার্থে ডুডল প্রকাশ করেছিল। যা শুধু বাংলাদেশ থেকে দেখা গিয়েছিল।

তবে স্থপতি এফ আর খানের সম্মানে গুগলের করা ডুডলটি দেখা গেছে বাংলাদেশসহ বিশ্বের আরও দশটি দেশে।

প্রথম ভারতীয় বাঙালি হিসেবে সত্যজিৎ রায়ের সম্মানার্থে করা ডুডলটি দেখেছে পুরো বিশ্ব। এবার দ্বিতীয় বাঙালি ও প্রথম বাংলাদেশি হিসেবে তারেক মাসুদের সম্মানে করা ডুডলটি আজ (বৃহস্পতিবার) পুরো বিশ্ব দেখছে।  

উল্লেখ্য, বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট ছবির লোকেশন দেখে ফিরে আসার সময় মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান।

প্রসঙ্গত, বিশেষ দিন স্মরণে ও বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে গুগল তাদের হোমপেজে ডুডলগুলো ব্যবহার করে থাকে। তারেক মাসুদের ডুডলটি দেখতে পারবেন (www.google.com) এই লিংকে।

 

জাতীয় এর আরও খবর

//election count down