সরকারি ৪ স্কুলে তৃতীয় শ্রেণিতে ভর্তিযুদ্ধ মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সরকারি ৪ স্কুলে তৃতীয় শ্রেণিতে ভর্তিযুদ্ধ মঙ্গলবার। ছবি: বার্তা২৪.কম

সরকারি ৪ স্কুলে তৃতীয় শ্রেণিতে ভর্তিযুদ্ধ মঙ্গলবার। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আর একদিন পরেই (মঙ্গলবার) বরিশালের চারটি সরকারি স্কুলে তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন ও স্কুল কর্তৃপক্ষ। প্রতিটি স্কুলের গেটের সামনে সাঁটিয়ে দেয়া হয়েছে আসন বিন্যাসের তালিকা। তাই সন্তানদের আসন বিন্যাসের তালিকা দেখতে স্কুলগুলোতে ভিড় জমাচ্ছে অভিভাবকরা।

সোমবার (১৭ ডিসেম্বর ) বিকেলে নগরীর বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে এ চিত্রই দেখা গেছে। শুধু এই বিদ্যালয়টিতে নয়, বাকি বিদ্যালয়গুলোতেও একই চিত্র রয়েছে।

জানা গেছে, এ বছর চারটি স্কুলের মোট ৭২০টি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অংশ নেবে ৩ হাজার ৪২৯ জন ক্ষুদে শিক্ষার্থী। সেই হিসাবে প্রতিটি আসনের বিপরীতে গড়ে লড়বে প্রায় ৫ জন শিক্ষার্থী।

মোট ৭২০টি আসনের মধ্যে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং জিলা স্কুলে প্রভাতি ও দিবা শাখায় ২৪০টি করে মোট ৪৮০টি এবং শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও শহীদ আরজুমনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১২০টি করে মোট ২৪০টি আসন রয়েছে।

বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা হোসেন জানান, আসন বিন্যাস থেকে শুরু করে ভর্তি পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল মঙ্গলবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে ১১টা পর্যন্ত। তার বিদ্যালয়ে ২৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১ হাজার ২৪২ জন শিক্ষার্থী।

তিনি আরও জানান, বরিশালে সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা নিয়ে শুধু শিক্ষার্থী নয়, প্রতিযোগিতায় নামেন অভিভাবকরাও। ভালো স্কুলে ভর্তি করার আশায় বছরব্যাপী অভিভাবকরা সন্তানকে নিয়ে বিভিন্ন কোচিং সেন্টারে ছুটে বেড়ান। এছাড়াও ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে অনেক সময় শারীরিক ও মানসিকভাবে নির্যাতনের শিকার হতে হয় ছোট্ট শিক্ষার্থীদের।

অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে মাহবুবা জানান, সন্তানদের ভালো স্কুলে ভর্তি হওয়ার চেয়ে সব থেকে বেশি জরুরি তাদের পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখা। আর এই ধারাবাহিকতা বজায় থাকলে যেকোনো স্কুল থেকে শিক্ষার্থীরা ভালো ফলাফল করতে পারবে।