অটো সিস্টেম অচল, ম্যানুয়ালে টোল আদায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, টাঙ্গাইল, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

উত্তর ও দক্ষিণাঞ্চলে আসা যাওয়ার জন্য দেশের বৃহৎ বঙ্গবন্ধু সেতুর টোল কম্পিউটার রাইজড সিস্টেম অচল হয়ে যাওয়ার কারণে প্রায় দুইঘণ্টা সেতু দিয়ে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে এ পথে চলাচলকারী পরিবহন চালক ও যাত্রীরা।

রোবাবার (২৩ ডিসেম্বর) সকাল ১০ টার দিকে এ টোল সিস্টেম অচল হয়ে পড়ে। পরে দুপুর ১২টার পর থেকে অটো সিস্টেম বাদ দিয়ে ম্যানুয়াল সিস্টেমে গাড়ির টোল আদায় শুরু করে সেতু কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু সেতুতে সাবেক ঠিকাদারি প্রতিষ্ঠান কম্পিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস) এর সিস্টেম দিয়ে নিজস্ব তত্ত্বাবধায়নে সেতুর টোল আদায় করছে সেতু কর্তৃপক্ষ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/23/1545551632301.gif 

জানা গেছে, সেতুর টোল আদায় সিস্টেমটি ঢাকা থেকে নিয়ন্ত্রণ করছে সেতু কর্তৃপক্ষ। বঙ্গবন্ধু সেতুপূর্ব সাইট অফিসের প্রকৌশলীরা জানিয়েছেন, যেহেতু সিস্টেমটি ঢাকা থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে সুতরাং সিস্টেমটি কখন সচল হবে সেটা বলা যাচ্ছে না।

অন্যদিকে সেতুতে টোল আদায়ের সিস্টেম অচল হওয়ার কারণে ট্রাক পারাপারে ওজন মাপা হচ্ছে না।

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানা অফিসার ইনচার্জ মোশারফ হোসেন জানান, রোববার সকাল ১০ থেকে সেতুর উভয় টোলপ্লাজায় দুপুর ১২টা পর্যন্ত টোল আদায় বন্ধ ছিল। পরে সেতু কর্তৃপক্ষ ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায় শুরু করলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। এর আগে সেতু বন্ধ থাকায় উভয়পাড়ে প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে পরিবহনের দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বিবিএ'র বঙ্গবন্ধু সেতু সাইটের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন জানান, হঠাৎ করে সেতুতে সিস্টেম ত্রুটি দেখা দেয়ায় সেতুর উভয় পাড়ে টোল আদায় বন্ধ হয়ে যায়। বন্ধ থাকার দুই ঘণ্টা পর ম্যানুয়ালে টোল নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আপনার মতামত লিখুন :