সৌর ও বায়ু বিদ্যুৎ ক্রয়সহ ১৬টি প্রস্তাব অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিভিন্ন মন্ত্রণালয়ের বেসরকারি খাতে ৫টি সৌর এবং একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প থেকে বিদ্যুৎ ক্রয়সহ মোট ১৬টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সোমবার (২৪ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব প্রস্তাব অনুমোদন করা হয়। সভায় আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা তৌফিক–ই-ইলাহী চৌধুরী।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানান, নির্বাচনের আগে গত ৫ ডিসেম্বর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার শেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু নির্বাচনের আগে আবারও বৈঠকের কারণ জানতে চাইলে অর্থমন্ত্রী জানান, প্রয়োজন আরও বৈঠক হবে বলে জানিয়েছিলাম।

এটা আচরণবিধি লঙ্ঘন কিনা-জানতে চাইলে তিনি জানান, না, কারণ ক্রয় প্রস্তাব আসতেই থাকবে। একটা ক্রয়ের টেন্ডারও হয়েছে। সরকারের মেয়াদ শেষ হলেও তো সেটা করতে হবে। আমি ভেবেছিলাম মন্ত্রীরা যেহেতু আসবেন না তাই সচিবদের নিয়েই বসি। কিন্তু শেষ পর্যন্ত দুইজন মন্ত্রী এসেছেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের জানান, বিদ্যুৎ ক্রয় প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, ২ হাজার ৮৬৫ কোটি টাকা ব্যয়ে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায় ১০০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপন। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে সিআইআরই এবং বিপিডিবি পাওয়ারজেন লিমিটেড। সেখান থেকে সরকার আগামী ২০ বছর প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৪ পয়সা হারে বিদ্যুৎ কিনবে।

এক হাজার ৩৭১ কোটি টাকা ব্যয়ে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলাধীন অমরখানা ও শালডাঙ্গা মৌজায় ৪৭ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপন। এ প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ করবে জার্মানির প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব আইবি ভক্ট, মিলার জিএমবিএইচ এবং বাংলাদেশী প্রতিষ্ঠান ফা-ওয়াং বইলিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৯ টাকা হিসাবে ২০ বছর বিদ্যুৎ কিনবে।

৫৫৭ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলায় ২০ মেগাওয়াট ক্ষমতার আরও একটি সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপন। প্রকল্পটি বাস্তবায়নের কাজ পেয়েছে রহিম আফরোজ-শানফিং কনসোর্টিয়াম। সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৬০ পয়সা হারে ২০ বছর বিদ্যুৎ কিনবে।

এক হাজার ৪৫২ কোটি টাকা ব্যয়ে নীলফামারী জেলার ডিমলা উপজেলায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপন। প্রকল্পটি বাস্তবায়ন করবে নরওয়েভিত্তিক প্রতিষ্ঠান স্কেটিক সোলার আশা। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৯৬ পয়সা হারে ২০ বছর বিদ্যুৎ কিনবে।

২৮৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে মৌলভীবাজার জেলার সদর উপজেলার মহুরী বাঁধ এলাকায় ১০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাব। প্রকল্পটি বাস্তবায়ন করবে সিমবায়র সোলার সিয়াম অ্যান্ড হল্যান্ড কনসোর্টিয়াম। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮০ পয়সা হারে ২০ বছর বিদ্যুৎ কিনবে।

নাসিমা বেগম আরও বলেন, 'এছাড়া ফেনী জেলাধীন সোনাগাজী উপজেলার মহুরী বাঁধ এলাকায় ৩০ মেগাওয়াট ক্ষমতার একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ৯৩৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ করবে ভারতের প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব বাঙওয়াটি প্রোডাক্ট লিমিডেট, রিজেন পাওয়ারটেক এবং সিদ্ধার্থ উইন্ড এনার্জি লিমিটেড। এ প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৮ পয়সা হারে ২০ বছর বিদ্যুৎ কিনবে।'

আপনার মতামত লিখুন :