বই উৎসবের সূচনা

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে ২০১৯ শিক্ষাবর্ষের বই উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী জনাব মো: নুরুল ইসলাম নাহিদ। এই বই উৎসবের মধ্য দিয়ে প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে মাধ্যমিক স্তরের ৪ কোটি ২৬ লক্ষ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ টি বই পৌঁছে যাবে।

মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে রাজধানীর আজিমপুর সরকারী স্কুল এন্ড কলেজ মাঠে শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ এই উৎসবের উদ্বোধন করেন। এসময় তার সাথে শিক্ষা মন্ত্রণালয়, এনসিটিবি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546324707627.jpg

বই বিতরণ উৎসব উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বে একমাত্র আমরাই বছরের শুরুতেই রেকর্ড পরিমাণ বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে উদাহরণ তৈরি করতে পেরেছি, পৃথিবীর অন্য কোনো দেশে একযোগে বছরের প্রথম দিনেই একসাথে এত বই বিতরণ করতে পারে নাই। এইটা কেবল আমরাই করে দেখাতে পেরেছি। তিনি আরও বলেন, একমাত্র শিক্ষাই পারে একটা দেশের পরিবর্তন করতে, দেশের ভাগ্য পরিবর্তন করতে, তাই মানসম্মত শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে। তার এই সুফল আজকের বিনামূল্যে বই বিতরণ উৎসব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546323336364.jpg

এনসিটিবির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এনসিটিবির সাহায্য ছাড়া এই প্রচেষ্টা কখনো সফল হতো না, তাই তাদেরকে আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রনালয় সচিব সোহরাব হোসেন বলেন, আমাদের সময়ে আমরা কখনো নতুন বই দিয়ে পড়াশোনা করতে পারি নাই, আমরা কয়েক বছরের পুরানো বই দিয়ে লেখাপড়া করেছি, অনেক সময় বই ছিঁড়ে যাওয়ায় আমাদের পড়াশোনা করতে অনেক কষ্ট হতো, তাই আমরা চেয়েছি, আমরা যে কষ্ট করেছি, আমাদের সন্তানদের যেনো একই কষ্ট কখনো না করতে হয়, তার একটা চেষ্টার ফল এই বিনামূল্যে বই বিতরণ উৎসব ।

তিনি আরও বলেন তোমরা আগামীর ভবিষ্যৎ, তোমাদের হাত দিয়েই বাংলাদেশ বিশ্বের মাঝে জায়গা করে নিবে। তাই পড়াশুনার বিকল্প নাই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546323356730.jpg

এনসিটিবির পরিচালক প্রফেসর নারায়ন চন্দ্র সাহা বলেন, আমরা আনন্দিত এবং গর্বিত এই কারণে যে বরাবরের মতো এইবারও আমরা যথা সময়ে এত বিপুল সংখ্যক বই বিতরণ করতে পেরেছি। তিনি জানালেন তাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এবার বই উৎসবে ১ হাজার ৮৩ কোটি টাকা মূল্যের, ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ টি বই শিক্ষার্থীদের মাঝে পৌঁছে যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546323382276.jpg

বই বিতরণ উৎসবে ঢাকার বিভিন্ন স্কুল, কলেজের অসংখ্য ছাত্র, ছাত্রী এবং তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন। নতুন বই পেয়ে তাদেরকে উচ্ছ্বসিত দেখা গেছে।

আপনার মতামত লিখুন :