ড. মোমেন ‘তৃতীয় সিলেটি’ পররাষ্ট্রমন্ত্রী

ড. মোমেন ‘তৃতীয় সিলেটি’ পররাষ্ট্রমন্ত্রী। ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম

অর্থ মন্ত্রণালয় হারালেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পেয়েছে সিলেট। সিলেট-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ সরকারে ‘সিলেটি’ পররাষ্ট্রমন্ত্রীদের তালিকায় তার অবস্থান তৃতীয়। তার আগে বৃহত্তর সিলেটের আব্দুস সামাদ আজাদ এবং হুমায়ুন রশীদ চৌধুরী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

ড. এ কে আব্দুল মোমেন ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তার দায়িত্ব পালনকালেই বাংলাদেশ সর্বোচ্চ সংখ্যক জাতিসংঘের অধীনে শান্তিরক্ষী বাহিনী প্রেরণের মর্যাদা লাভ করে। এ সময়ের মধ্যেই বাংলাদেশ মহিলা শান্তিরক্ষী বাহিনী এবং নেভাল ফোর্স পাঠানো শুরু করে।

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সমুদ্রসীমা নিয়ে বিবদমান সমস্যার সমাধানে জাতিসংঘের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ড. মোমেন। বাংলাদেশ বিরোধপূর্ণ ওই সমুদ্রসীমা বিজয় করেছিল। যুক্তরাষ্ট্র, সৌদি আরবসহ বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে জড়িত থাকার অভিজ্ঞতায় ঋদ্ধ ড. মোমেন। এর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন মন্ত্রী পরিষদে ড. এ কে আব্দুল মোমেনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নেন।

এদিকে, সরকারের গুরুত্বপূর্ণ সিলেট অঞ্চলের জন প্রতিনিধিদের দায়িত্ব নতুন নয়। স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ছিলেন আব্দুস সামাদ আজাদ। সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালী গ্রামে জন্ম নেয়া এই প্রখ্যাত রাজনীতিবিদ ১৯৭১ সালের ডিসেম্বর মাস থেকে ১৯৭৩ সালের মার্চ পর্যন্ত প্রথম দফায় পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। পরে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় অধিষ্ঠিত হলে ফের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হন আব্দুস সামাদ আজাদ। এ দফায় ১৯৯৬ সালের মার্চ থেকে ২০০১ সালের জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি। ২০০৫ সালের ২৭ এপ্রিল না ফেরার দেশে চলে যান এই জাতীয় নেতা।

বাংলাদেশের খ্যাতনামা কূটনীতিবিদ হুমায়ুন রশীদ চৌধুরী জাতীয় সংসদের প্রাক্তন স্পিকার হিসেবে সমধিক পরিচিত। তবে সিলেটের এই সন্তান সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেন। ১৯৮৪ সালের জুন থেকে ১৯৮৫ সালের জুলাই পর্যন্ত তিনি এই দায়িত্বে ছিলেন। সর্বশেষ ৩য় সিলেটি হিসেবে পরাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই ড. এ কে আব্দুল মোমেন।

জাতীয় এর আরও খবর