বাউল শিল্পী ক্বারী আমির উদ্দিন এখন সিলেটে

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম
বাউল শিল্পী ক্বারী আমির উদ্দিন এখন সিলেটে। ছবি: বার্তা২৪.কম

বাউল শিল্পী ক্বারী আমির উদ্দিন এখন সিলেটে। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় বাউল শিল্পী ক্বারী আমির উদ্দিন এখন সিলেটে। সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার উত্তর খুরমা ইউনিয়নের আলমপুর গ্রামস্থ নিজ বাড়িতেই অবস্থান করছেন তিনি।

রোববার (৬ জানুয়ারি) যুক্তরাজ্য থেকে তিনি সিলেটে আসেন। হাওর অঞ্চলে তুমুল জনপ্রিয় এই বাউলকে ঘিরে এক সময় জমে উঠত মুর্শিদি, বিচ্ছেদ-মরমি গানের আসর।

ক্বারী আমির উদ্দিনের দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন তার একান্ত সহচর বাউল শিল্পী হায়দার রুবেল।

মূলত মালজোড়া গান, কিচ্ছা গান, সুললিত কণ্ঠ, রচনাশৈলীতে অসাধারণ দক্ষতা রয়েছে ক্বারী আমির উদ্দিনের। ফলে সিলেট অঞ্চল তথা যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটির কাছে জনপ্রিয়তার শীর্ষে চলে যান তিনি।

গত বছর একবার মাত্র দুই সপ্তাহের জন্য তিনি দেশে এসেছিলেন। গতকাল ৬ জানুয়ারি ২য় বারের মতো দেশে এসেছেন ক্বারী আমির উদ্দিন।

এদিকে ক্বারী আমির উদ্দিন দেশে ফিরলেই বাউল শিল্পীরা তার বাড়িতে ভিড় জমান। উজ্জীবিত হয়ে ওঠেন বাউলরা। গতকাল রোববার থেকে প্রিয় শিল্পীর সঙ্গে দেখা করতে তার বাড়িতে ভিড় করছেন অনেকেই।

ক্বারী অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা। লোকে বলে আমার ঘরে নাকি চাঁদ উঠেছে/ না গো না চাঁদ নয় আমার বন্ধু এসেছে। কে এমন চাঁদ রূপসী/ জাদুভরা মুখের হাসি। হেলায় হেলায় কার্য নষ্ট রে। আমার প্রতি ভালোবাসা থাকে যদি মনে/ কদমতলায় দেখা দিয়ো বন্ধু কেউ যেন না জানে সহ অসংখ্য গান রচনা করেছেন ক্বারী আমির উদ্দিন।

আপনার মতামত লিখুন :