Alexa

প্যানা-পোস্টারে সৌন্দর্য হারাচ্ছে খুলনা

প্যানা-পোস্টারে সৌন্দর্য হারাচ্ছে খুলনা

প্যানা-পোস্টারে সৌন্দর্য হারাচ্ছে খুলনা। ছবি: বার্তা২৪.কম

মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক সপ্তাহ অতিক্রম হলেও খুলনা নগরী এখনো ঢেকে আছে প্রার্থীদের প্যানা-পোস্টারে। এতে একদিকে সৌন্দর্য নষ্ট হচ্ছে, অন্যদিকে ড্রেনেজ ব্যবস্থা ব্যাহত হবার আশঙ্কা করছেন সুধীজনরা। অথচ তা অপসারণের কোনো উদ্যোগ নেই সংশ্লিষ্টদের।

সোমবার (৭ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, খুলনা নগরীর পিকচার প্যালেস মোড়, ফেরিঘাট মোড়, ময়লাপোতার মোড়, শিববাড়ীর মোড়, রয়্যাল মোড়, শান্তিধাম মোড়, সোনাডাঙ্গা বাস টার্মিনাল, দৌলতপুর নতুন রাস্তা মোড়, বিএল কলেজের সামনে, খালিশপুর ও খানজাহান আলী থানা এলাকাসহ প্রত্যন্ত অঞ্চলে নির্বাচনী প্যানা-পোস্টারের ছড়াছড়ি। নির্বাচনী ওয়ার্ড অফিস ও ভোটকেন্দ্রগুলোর সামনে রয়েছে পোস্টারের স্তূপ। ধর্মীয় প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, বিলবোর্ড, মার্কেট-বিপণি কেন্দ্র, বাসা-বাড়ির দেয়ালসহ সবখানেই ছেয়ে আছে প্যানা-পোস্টারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/07/1546854439962.jpg

অনেক স্থানে প্যানা-পোস্টার ছিঁড়ে সড়কও নোংরা হয়ে আছে। কোথাও কোথাও এসব পোস্টার ড্রেনেজ ও ম্যানহোলে ঢুকছে। এতে বিঘ্নিত হতে পারে পানি নিষ্কাশন ব্যবস্থা।

খুলনার রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ‘প্যানা-পোস্টার অপসারণের ব্যাপারে ইসি থেকে কোনো নির্দেশনা পাইনি। এজন্য কোনো পদক্ষেপও নেয়া হয়নি।’

জনউদ্যোগ খুলনার আহ্বায়ক অ্যাড. কুদরত-ই খুদা জানান, ভোট হয়েছে এক সপ্তাহ হয়ে গেল। সরকার গঠনের কার্যক্রমও শেষের পথে। কিন্তু খুলনায় এখনো ঝুলছে পোস্টার। এবারের পোস্টারে পলিথিন ও প্লাস্টিকের রশি রয়েছে। যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। পরিবেশ দূষণ, দুর্ঘটনা প্রতিরোধে ও ড্রেনেজ ব্যবস্থায় ক্ষতির কারণ হয়ে দাঁড়ানোর আগেই এগুলো অপসারণে কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/07/1546854463193.jpg

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র কো-অর্ডিনেটর আমেনা সুলতানা জয়া জানান, খুলনা যেন পোস্টারের নগরী। পোস্টারের কারণে শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। সিটি করপোরেশনের উচিত এগুলো অপসারণ করে শহরের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনা।

খুলনা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) পলাশ কান্তি বালা বলেন, ‘সিটি করপোরেশন থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করব। যাতে প্রার্থীরা পোস্টার স্ব স্ব উদ্যোগে তুলে নেন। না তুললে নগরীর সৌন্দর্য ফেরাতে অপসারণের ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, সিটি করপোরেশনের বিজ্ঞপ্তি অনুসারে ৭ জানুয়ারি সকাল থেকে শহরে পোস্টার অপসারণের বিষয়ে মাইকিং শুরু হবার কথা থাকলেও দুপুর পর্যন্ত কোনো পদক্ষেপ দেখা যায়নি।

জাতীয় এর আরও খবর