মাইজভান্ডারীর ওরসে ১০ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংবাদ সম্মেলন / ছবি: বার্তা২৪

সংবাদ সম্মেলন / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

‘অসাম্প্রদায়িক ধর্মনীতি প্রতিষ্ঠার মাধ্যমে জনকল্যাণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপমহাদেশের বরেণ্য সুফি সাধক শাহ্ সুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডরীর ১১৩তম ওরস উপলক্ষে ১০ দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে তার অনুসারীরা।

বুধবার (৯ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে তার নামের ওপর প্রতিষ্ঠিত ট্রাস্ট এসজেড়এইচএম’র পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এতে ট্রাস্টের পক্ষে সচিব এ এন এম এ মোমিন লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, ‘যুগে যুগে নবী রাসুল, তাবেঈন, ইমাম ওলী, হাদী, মুর্শেদ আর্বিভূত হয়ে পৃথিবীর সকল অঞ্চলে ইসলামের প্রচার ও প্রসার ঘটিয়েছেন। এরই ধারাবাহিকতায় গাউসুল আযম হযরত শাহ্ সুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী বাংলাদেশের পবিত্র ত্বরীকা-ই মাইজভাণ্ডরীর প্রর্বতন করেন। তার নাম অনুযায়ী এই ট্রাস্টের উদ্যোগে ১০দিন ব্যাপী দিনী কর্মসূচি নেওয়া হয়েছে। এর মাধ্যমে সমাজে সাম্প্রদায়িক চিন্তা-চেতনা, সংঘাত-বিভেদ, ফিতনা-ফাসাদ ও রক্তপাতের মতো ঘৃণ্য কর্মকাণ্ড দূর হয়ে সমাজে আনন্দময় পরিবেশ সৃষ্টি হবে।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে ১৪ জানুয়ারি চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে ১৭ পর্বের যাকাত বিতরণ, ১৫ জানুয়ারি বিকেল ৩টায় নগরীর বিবিরহাট এলাকায় ট্রাস্টের মিলনায়তনে ‘আধুনিক প্রযুক্তির ব্যবহার: ধর্মীয় মূল্যবোধ এবং বর্তমান সমাজ’ শীর্ষক এবং ট্রাস্টের মহিলা সংগঠন ‘আলোর পথে’ উদ্যোগে মহিলা মাহফিল, চায় টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মিলন, ১৭ জানুয়ারি বেলা ১১ টায় নগরীর বহদ্দারহাট এলাকায় ডিউ মিলনায়তনে ট্রাস্ট্রের উদ্যোগে মেধা বৃত্তি প্রদান, ১৮ জানুয়ারি সকাল নয়টায় নগরীর নাসিরাবাদ এলাকায় যুগপূর্তি উৎসব, ১২তম শিশু-কিশোর সমাবেশ ও পুরস্কার বিতরণী, মসজিদে কোরআন তেলাওয়াত ও মিলাদ মাহফিল।

১৯ জানুয়ারি বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আধুনিক সমাজ গঠনে আলিমদের ভূমিকা ও গাউসুল আযম মাইজভাণ্ডরীর দর্শক শীষক উলামা সমাবেশ, ১৯ ও ২০ জানুয়ারি ট্রাস্ট নিয়ন্ত্রণাধীন সকল শিক্ষা প্রতিষ্টানে শিক্ষার্থীদের নীতি-নৈতিকতা আলোচনা ও র‌্যালি আয়োজন।

২২ জানুয়ারি গাউসিয়া হক মনজিলের উদ্যোগে ফটিকছড়ি উপজেলায় রেজিস্ট্রাড এতিমখানায় শিক্ষার্থীদের মাঝে একবেলা খাবার সরবরাহ এবং ২৩ জানুয়ারি দেশর জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, ইসলামী ইতিহাস ও ঐতিহ্য সম্বলিত দূর্লভ চিত্র ও ভিডিও প্রদর্শনী ছাড়াও নগরীর মুরাদপুর হতে মাইজভাণ্ডার শরীফ পর্যন্ত বিআরটিএ বিশেষ বাস সার্ভিস, উপদেশমূলক দিক নিদের্শনা সম্বলিত প্রচার, বিশুদ্ধ পানী, অস্থায়ী টয়লেটের ব্যবস্থা করা। সর্বশেষ ২৪ জানুয়ারি পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচির মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে ট্রাস্টের মিডিয়া উপদেষ্টা ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, প্রশাসনিক কর্মকর্তা তানভীর হেসাইন ও মোহাম্মদ নূরুল মোস্তফা উপস্থিত ছিলেন।