Alexa
independent day 2019

নবনির্মিত কারাগারে বন্দী স্থানান্তর শুক্রবার

নবনির্মিত কারাগারে বন্দী স্থানান্তর শুক্রবার

সিলেটে নবনির্মিত কারাগার, ছবি: বার্তা২৪

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা ২৪.কম

অবশেষে সিলেট শহরতলীর বাদাঘাটে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দী স্থানান্তর কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

শুক্রবার (১১ জানুয়ারি) থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে নতুন কারাগারে বন্দীদের নিয়ে যাওয়া হবে। সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ নাসিরুল্লাহ খান বিষয়টি নিশ্চিত করেছেন। গত বছরের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এ কারাগার উদ্বোধন করেন।

বাদাঘাটে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি স্থানান্তরের লক্ষ্যে গত রোববার (৬ জানুয়ারি) এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ১১ জানুয়ারি শুক্রবার থেকে নগরীর ধোপাদিঘীরপারস্থ পুরাতন কারাগার থেকে বন্দি স্থানান্তর শুরুর সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সভায় নেয়া সিদ্ধান্তের পরই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয় কারা কর্তৃপক্ষ। এরই মাঝে পুরাতন কারাগারের প্রধান ফটকে নোটিশ সাঁটানো হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/10/1547090304366.gif

নোটিশে বলা হয়, ‘সিলেট কেন্দ্রীয় কারাগারে আটক বন্দীদের সাথে তাদের আত্মীয় স্বজনসহ সকলের সাক্ষাৎ কার্যক্রম আগামী ১০ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে।’

উদ্বোধনের পর থেকে নবনির্মিত কারাগারের পুরোপুরি নিয়ন্ত্রণ নেয় কারা কর্তৃপক্ষ। কারারক্ষীসহ কারা কর্মকর্তা-কর্মচারীরা নতুন কারাগারে অফিস করা শুরু করেন। তবে খুব গোপনীয়তার সাথে কারা কর্তৃপক্ষ বন্দী স্থানান্তরের প্রক্রিয়ায় এগোচ্ছিল।

বর্তমানে সিলেট কেন্দ্রীয় কারাগারের বন্দীর সংখ্যা প্রায় ২ হাজার ৩০০ জন। এর মধ্যে কয়েদি (সাজাপ্রাপ্ত) ৫০০ এবং হাজতি হলেন ১ হাজার ৮০০ জন। শুক্রবার (১১ জানুয়ারি) থেকে বন্দী স্থানান্তর কার্যক্রম শুরু হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/10/1547090324234.gif

মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানান, বন্দী স্থানান্তর কার্যক্রম নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতোমধ্যে শহরতলীর বাদাঘাটে নতুন এবং নগরীর ও ধুপাদীঘিপারে পুরাতন কারাগারে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। স্থানান্তরের সময় গুরুত্বপূর্ণ স্থানে বিশেষ নিরাপত্তা দেয়া হবে।

সিলেট নগরী থেকে ২৩০ বছর পর বাদাঘাটে স্থানান্তরিত হচ্ছে সিলেট কেন্দ্রীয় কারাগার। এর আগে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ঐকান্তিক চেষ্টায় মূলত কারাগার স্থানান্তরের উদ্যোগ নেয়া হয়।

কারাগারটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৫ সালের জুন মাসে। নির্দিষ্ট মেয়াদে কাজ শেষ করতে না পারায় তিন দফা মেয়াদ বৃদ্ধি করা হয়। সর্বশেষ ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিকনফারেন্সের মাধ্যমে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করেন।

জাতীয় এর আরও খবর